নেপালের পোখরায় বিমান ভেঙে ৪ ভারতীয়-সহ ৭২ জনের মৃত্যু, অবতরণের সময় পাহাড়ে ধাক্কা খেয়ে ভেঙে পড়ে বিমানটি

ইয়েতি এয়ারলাইন্সের ওই বিমানটিতে ৫ জন ভারতীয় নাগরিকও ছিলেন বলে জানা গেছে। প্রচণ্ড তৎপরতার সঙ্গে দ্রুত গতিতে চলছে উদ্ধারকাজ। 

Web Desk - ANB | Published : Jan 15, 2023 7:46 AM IST / Updated: Jan 15 2023, 02:29 PM IST

ভয়ঙ্কর বিমান দুর্ঘটনার কবলে পড়ল নেপালের পোখরা আন্তর্জাতিক বিমান বন্দর। প্রশাসনিক সূত্রে পাওয়া খবর অনুযায়ী, রবিবার ৭২ জনের যাত্রিবাহী এই বিমানটি কাঠমান্ডু থেকে পোখরা যাওয়ার পথে ভেঙে পড়ে। ইয়েতি এয়ারলাইন্সের ওই বিমানটিতে ৫ জন ভারতীয় নাগরিকও ছিলেন বলে জানা গেছে। রবিবার মোট ৬৮ জন যাত্রী এবং ৪ জন বিমানের কর্মী ছিলেন বিমানটিতে ছিলেন। পোখরা বিমানবন্দরে নামার আগের মুহূর্তেই সেটি ভেঙে পড়ে বলে জানা গেছে।

প্রাথমিক সূত্রে খবর, ভেঙে পড়ার পর সম্পূর্ণ বিমানটিতে আগুন ধরে যায়। প্রথমে বিমানের মধ্যে থাকা প্রত্যেক যাত্রীরই মৃত্যুর আশঙ্কা করা হয়েছে। তবে, দ্রুত তৎপরতার সঙ্গে উদ্ধারকাজ শুরু করে দেওয়ায় বহু মানুষকে আহত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে। ইতিমধ্যেই দুর্ঘটনাস্থলে ভিড় জমিয়েছেন অগণিত মানুষ। বিমান ভেঙে পড়ার পর আগুন ধরে যাওয়ার ভিডিওটি ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়া জুড়ে। উদ্ধারকাজ সুষ্ঠুভাবে চালানোর জন্য আপাতত পোখরা বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে।

দুর্ঘটনাগ্রস্ত বিমানটিতে অধিকাংশ যাত্রীই নেপালের বাসিন্দা ছিলেন বলে জানা গেছে, তবে বহু বিদেশি পর্যটকরাও ছিলেন। পাহাড়ে ধাক্কা লেগেই বিমানটি ভেঙে পড়েছে বলে আপাতত জানা গিয়েছে। দুর্ঘটনার কবলে পড়ে ইতিমধ্যেই প্রায় ১৬ জন যাত্রী প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে। উদ্ধারকাজে স্থানীয় বাসিন্দারাও হাত লাগিয়েছেন বলে খবর। পাহাড়ের খাদে বিমানটি পড়ে গিয়ে আগুন ধরে গিয়েছে। ফলে উদ্ধারকাজ চালিয়ে যাওয়া খুবই কঠিন হয়ে পড়েছে। 

 

কী কারণে এমন ভয়াবহ দুর্ঘটনা ঘটল, তা নিয়ে বিমানবন্দরের তরফে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি। বিমানবন্দরের একেবারে কাছে এসে অবতরণের সময় সিগনালিংয়ে কোনও সমস্যা হয়েছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে। আপাতত নেপাল সরকার, বিমানবন্দরের তরফে জোর কদমে উদ্ধারকাজ চালানো হচ্ছে। আগুন নেভানো গিয়েছে, তবে বেশ কয়েকজন যাত্রী এখনও পর্যন্ত নিখোঁজ রয়েছেন।

 

 

 

Share this article
click me!