নারীশিক্ষার বেড়িতে রাশ তালিবানের, আফগানিস্তানে শর্তসাপেক্ষে মেয়েদের স্কুল খোলার সিদ্ধান্ত

মহিলাদের পড়াশোনা নিয়ে তালিবান সরকারের নীতি না বদলালে আমেরিকা সহ জি-৭ ভুক্ত দেশগুলি আফগানিস্তানকে সাহায্য করবে না বলে কয়েকদিন আগে হুঁশিয়ারি দিয়েছে।

Web Desk - ANB | Published : Jan 13, 2023 11:41 AM IST

নারীশিক্ষায় গণ্ডি টানার পরেও আন্তজার্তিক চাপে পড়ে কিছুটা পিছু হটল আফগানিস্তানের তালিবান সরকার। মেয়েদের জন্য প্রাথমিক স্তরে স্কুল খোলার সিদ্ধান্ত। মেয়েদের প্রথম থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করার অনুমতি দেওয়া হল দেশে। তবে, সরকারি তরফে নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে যে, ইসলামিক ড্রেসিং কোড মেনে প্রত্যেককে স্কুলে যেতে হবে।

মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করেছে তালিবান শিক্ষামন্ত্রক। সেই নির্দেশিকায় স্কুলে যাওয়ার শর্তগুলি আরোপ করা হয়েছে।

কয়েক সপ্তাহ আগে মেয়েদের বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়া নিষিদ্ধ করেছে আফগান সরকার তালিবান। যা নিয়ে আন্তর্জাতিক মহলে প্রবল সমালোচনা শুরু হয়। যদিও ২০২১ সালের অগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর দেশের সংখ্যালঘু সম্প্রদায় এবং নারীর অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিল তালিবানরা। তবে, কয়েকমাস যেতে না যেতেই বাস্তবে উল্টোটাই ঘটেছে বলে আন্তর্জাতিক মহলের দাবি।

চলতি মাসে এসে নারী শিক্ষা নিয়ে তালিবানের বিধি শিথিল করার পিছনে বিশেষ কিছু গুরুত্বপূর্ণ কারণ আছে বলে মনে করছেন অনেকে। মহিলাদের পড়াশোনা নিয়ে তালিবান সরকারের নীতি না বদলালে আমেরিকা সহ জি-৭ ভুক্ত দেশগুলি আফগানিস্তানকে সাহায্য করবে না বলে কয়েকদিন আগে হুঁশিয়ারি দিয়েছে।

তালিব শাসনে আফগানিস্তানের অর্থনৈতিক অবস্থা তলানিতে এসে ঠেকেছে। দেশে রয়েছে খাদ্যের অভাবও। আমেরিকা সহ অন্য দেশগুলি মুখ ফিরিয়ে নিলে, সেক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হবে সরকারকে। তাই বাধ্য হয়েই মহিলাদের শিক্ষা নিয়ে এই ইউটার্ন বলে মনে করা হচ্ছে। এছাড়া, কয়েকদিন আগে নরওয়েজিয়ান শরণার্থী কাউন্সিল (NRC)-এর মহাসচিব জেন এগল্যান্ড কাবুলে আসেন। বর্তমানে আফগানিস্তানে মহিলাদের চাকরির উপরও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। তাঁদের সংস্থায় মহিলাদের ছাড়া পুরুষদের প্রবেশাধিকার থাকবে না বলে তালিবান সরকারকে স্পষ্ট জানিয়ে দেন এগল্যান্ড। মহিলাদের কাজের উপর নিষেধাজ্ঞার জেরে অনেক মানবিক কাজ বন্ধ হয়ে গেছে বলে দাবি করেন তিনি। এরপরেই মহিলাদের পড়াশোনার উপর তালিবানি ফতোয়া শিথিল করার সিদ্ধান্ত, যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন-
অনলাইন লেনদেনে এবার বাড়তি লাভ, রুপে কার্ড, BHIM UPI অ্যাপ ব্যবহার করলে পুরস্কার দেবে কেন্দ্র সরকার
অনুব্রতর গড়ে হাল ধরতে যাচ্ছেন স্বয়ং মমতা, জানুয়ারি মাসেই বীরভূমে তৃণমূলনেত্রীর আবির্ভাব

Share this article
click me!