সাজা এড়াতে আইন বদলে দিলেন প্রধানমন্ত্রী, প্রতিবাদে বিক্ষোভে উত্তাল ইসরায়েল

নেতানিয়াহুকে নতুন সরকার ও ইসরায়েলের বিচার ব্যবস্থার মধ্যে নজিরবিহীন সংঘর্ষের মধ্যে গণতান্ত্রিক শাসনের হুমকি দেওয়ার অভিযোগ করেছে। সমালোচকরা বলেছে, নেতানিয়াহু দুর্নীতির অভিযোগে অভিযুক্ত।

 

Web Desk - ANB | Published : Mar 27, 2023 1:40 PM IST

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে আন্দোলনে উত্তাল ইসরায়েল। বিচারব্যবস্থা ইস্যুকে তাঁর প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টকে মনমালিন্য, তারপরই বরখাস্ত করা হয় প্রতিরক্ষামন্ত্রীকে। এই ঘটনার মাত্র এক দিন পরেই পথে নামল দেশের সাধারণ মানুষ । হাজার হাজার মানুষের বিক্ষোভে প্রায় স্তব্ধ ইজরায়েল। বেঞ্জামিন নেতানিয়াহুর আইন সংশোধনের প্রতিবাদেই পথে নেমেছে দেশের মানুষ।

পুলিশের সঙ্গে জেরুজালেমে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রাস্তায় নেমেছে সেনাও। প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বাড়ির সামনে অবস্থান করছে বিক্ষোভকারীরা। তাদের সকালে জলকামান ব্য়বহার করা হয়েছে। বিক্ষোভকারীরা নেতানিয়াহুকে নতুন সরকার ও ইসরায়েলের বিচার ব্যবস্থার মধ্যে নজিরবিহীন সংঘর্ষের মধ্যে গণতান্ত্রিক শাসনের হুমকি দেওয়ার অভিযোগ করেছে। সমালোচকরা বলেছে, নেতানিয়াহু দুর্নীতির অভিযোগে অভিযুক্ত। আইনবদল করে নিজের সাজা এড়ানো বা কারাদণ্ড এড়ানোর চেষ্টা করছে। বিচারকদের ওপর লাগাম পরিয়ে দিয়েছেন।

বিক্ষোভের কারণে তেলআভিভেরের এয়ারপোর্ট পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। ইজরায়েল বিমানবন্দর কর্তৃপক্ষ বলেছে ধর্মধটের কারণে প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর প্রায় বন্ধ হয়ে রয়েছে। একটিও বিমান ওঠানামা করেনি। যার কারণে প্রচুর টাকার আর্থিক ক্ষতি হয়েছে। সোমবার দেশের বৃহত্তম ট্রে়ড ইউনিয়ন গ্রুপিং ধর্মঘট ডেকেঠেন। সংগঠনের দাবি নেতানিয়াহু সরকার বিরাট অঙ্কের আর্থিক কেলেঙ্কারির সঙ্গেও যুক্ত। সংগঠনের দাবি এটি একটি ঐতিহাসিক সাধারণ ধর্মঘট। নেতানিয়াহুর বিচার ব্যবস্থা নিয়ে পাগলামি বন্ধ করার জন্য এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। এখনই বিচারপ্রক্রিয়া বন্ধ করে দেওয়ারও দাবি জানান হয়েছে।

ধর্মঘটের কারণ দেশ পুরোপুরি স্তব্ধ হয়ে যায়। তারই প্ররিপ্রেক্ষিতে ইসরায়েলের রাষ্ট্রপতি বলেন দেশের ঐক্যের স্বাস্থ্য নতুন আইন প্রণয়ন প্রক্রিয়া বব্ধ করার আবেদন জানান প্রধানমন্ত্রীর কাছে। শুধু তাই নয়, ইসরায়েলের প্রাক্তন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটও বেঞ্জামিন নেতানিয়াহুকে বিচার বিভাগীয় সংস্কারের জন্য সরকারের পরিকল্পনা স্থগিত করতে এবং সংলাপে বসতে অনুরোধ করেছিলেন। বেনেট আরও বলেছেন যে বরখাস্ত প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে পুনর্বহাল করা উচিত।

অন্যদিকে হোয়াইট হাউসের মুখপাত্র বলেছেন প্রেসিডেন্ট জো বাইডেন নেতানিয়াহুর সঙ্গে আলোচনা করেছেন। গণতান্ত্রিক মূল্যবোধকেই মার্কিন যুক্তরাষ্ট্র সর্বদা গুরুত্ব দেয়। সেই কথাই প্রেসিডেন্ট বলেছেন। তিনি আরও বলেছেন গণতান্ত্রিক ব্যবস্থায় মৌলিক পরিবর্তনগুলি জনগণের সমর্থনের ওপর ভিত্তি করেই করা উতিৎ। কিন্তু এখনও পর্যন্ত নিজের পদক্ষেপে অনড় রয়েছেন ইসরায়েরে প্রধানমন্ত্রী।

Share this article
click me!