Cancer cure: বিজ্ঞানের অবাক করা আবিষ্কারে এবার অস্ত্রোপচার ছাড়াই সারবে ক্যান্সার

রাইস ইউনিভার্সিটির রসায়নবিদ জেমস ট্যোর সায়েন্স অ্যালার্টের সঙ্গে কথা বলেছেন। তাদের গবেষণা সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছেন।

 

Saborni Mitra | Published : Dec 28, 2023 1:07 PM IST

বিজ্ঞানের নতুন আবিষ্কার। এবার দুরারোগ্য ক্যান্সার সারবে। তার জন্য কোনও অস্ত্রোপচারের প্রয়োজন হবে না। তেমনই দাবি করেছেন একদল বিজ্ঞানী। বিজ্ঞানীরা অ্যামিনোসায়ানাইন অনু ব্যবহার করে ক্যান্সারের কোষগুলিকে নির্মূল করার একটি অভিনব পদ্ধতি খুঁজে বার করেছেন। সায়েন্স অ্যালার্ট অনুসারে এই অনুগুলি সাধারণত বায়োইমোজিংয়ে সিন্থেটিক রঞ্জক হিসেবে ব্যবহার করা হয়। এগুলি কাছাকাছি ইনফ্রারেড আলোতেও উদ্দীপিত হলে ক্যান্সার কোষের ঝিল্লিগুলি ভেঙে যায়।

রাইস ইউনিভার্সিটির রসায়নবিদ জেমস ট্যোর সায়েন্স অ্যালার্টের সঙ্গে কথা বলেছেন। তাদের গবেষণা সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়েছেন। বলেছেন, এই কৌশলটিকে পুরো নতুন প্রজন্মের আণবিক মিশন হিসেবে বর্ণনা করেছেন। এগুলির নাম দেওয়া হয়েছে আণবিক জ্যাকহ্যামার।

এই আণবিক জ্যাকহ্যামারগুলি তাদের পূর্বসূরি, ফেরিঙ্গা-টাইপ মোটরগুলির তুলনায় প্রায় এক মিলিয়ন গুণ বেশি দ্রুত যান্ত্রিক গতি প্রদর্শন করে। তারা দৃশ্যমান আলোর পরিবর্তে কাছাকাছি ইনফ্রারেড আলোতে সক্রিয় হয়ে যায়। কাছাকাছি ইনফ্রারেড আলোর ব্যবহার উল্লেখযোগ্য গুরুত্ব রাখে, কারণ এটি শরীরের গভীরে খুব সহজে খুব ভালভাবে প্রবেশ করতে পারে।

বিজ্ঞানীর দাবি এই আবিষ্কার ক্যান্সারের কারণে অস্ত্রোপচারের প্রয়োজনীয়তা দূর করতে পারে। এই চিকিৎসা মূলত হাড় ও যে কোনও অঙ্গের ক্যান্সারের চিকিৎসায় বিপ্লব ঘটাতে পারে। ল্যাব পরীক্ষা ও ইঁদুরের ওপর পরীক্ষায় যথেষ্ট কার্যকর ফলাফল পাওয়া গেছে। আণবিক জ্যাকহ্যামার পদ্ধচি ক্যান্সারের কোষগুলির প্রায় ৯৯ শতাংশ ধ্বংস করতে পারে। বিশেষজ্ঞদের কথায় ল্যাব পরীক্ষার পরে প্রাণীর ওপর পরীক্ষা করা হয়েছে। তাতে দেখা গেছে অর্ধেক প্রাণীর ক্যান্সার থেকে মুক্তি পেয়েছে।

অ্যামিনোসায়ানাইন অণুগুলির একটি অন্যন্য গঠন ও রাসায়নিক বৈশিষ্ট্য রয়েছে , যা সঠিক উদ্দীপকের সঙ্গে সিঙ্ক্রোনাইজ করে কাছাকাছি ইনফ্রারেড আলো। যখন এই অণুগুলি নড়াচড়া করে, তাদের মধ্যে থাকা ইলেকট্রনগুলি প্লাজমন গঠন করে, সম্মিলিত কম্পনকারী সত্তা যা সমগ্র অণু জুড়ে আন্দোলনকে প্ররোচিত করে। যদিও এই ফলাফলগুলি তাদের প্রাথমিক পর্যায়ে রয়েছে, গবেষকরা ক্যান্সারের চিকিৎসায় এই বায়োমেকানিকাল কৌশলটির সম্ভাব্য প্রয়োগ সম্পর্কে ইতিবাচক।

আরও পড়ুনঃ

Mamata Banerjee: এজেন্ডা না থাকলেও ইন্ডিয়া জোট ২০২৪ সালে সব আসনে প্রার্থী দেবে: মমতা বন্দ্যোপাধ্যায়

Sugar damage: রোজরাতে একটু চিনি বা মিষ্টি খান? জানুন এটা কীভাবে শরীরের জন্য বিপদ ডেকে আনে

Healthy Food: শীতকালে স্বাস্থ্যকর পাঁচ রকম স্ন্যাকস, শরীর গরম করে- সর্দিকাশির সমস্যা দূর করে

 

Share this article
click me!