২০২৫ এর মধ্যে তামাক মুক্ত হবে নিউজিল্যান্ড,ভুটানের পথ অনুসরণ করেই আইন করে তামাক বিক্রিতে নিষেধাজ্ঞা সরকারের

২০২৫ এর মধ্যে তামাক মুক্ত দেশ গোড়ার জন্য তামাকজাত দ্রব্য সম্পূর্ণ ব্যান করার আদেশ জারি করলো নিউজিল্যান্ড প্রশাসন। নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে যে ২০০৯ সাল বা তারপরে যারা জন্মেছে বা জন্মাবে তারা আর কেউ তামাক খেতে পারবে না।

Web Desk - ANB | Published : Dec 14, 2022 11:07 AM IST

বিশ্বায়নের যুগে এখন সমাজ অনেক বদলাচ্ছে।স্টিরিওটাইপ ভাবনা চিন্তা ভেঙে এখন মানুষ সাদরে গ্রহণ করছে আধুনিকতাকে। যে আধুনিকতা আমাদের বিশেষত সবকিছু সহজ করে ভাবতে শেখায়। সহজে সব কিছু মেনে নিতে শেখায়। কিন্তু বর্তমান সমাজের সমস্যা হলো তারা স্বাধীনচেতনার সঙ্গে , স্বাধীনতার অপব্যবহার কোথাও গুলিয়ে ফেলে। ফলস্বরূপ দেখা যায় অল্প বয়স থেকেই কাউকে না মানার প্রবণতা। নিজের ভালোমন্দ নিজে বুঝতে গিয়ে অল্পবয়সেই পথভ্রষ্ট হয়ে যাওয়া। যার কারণে এখন সামাজিক মাধ্যম খুললেই দেখা যায় বিদেশের রাস্তায় ড্রাগ নিয়ে পড়ে আছে ১৭ -১৮ বছরের যুবকরা।তারা তামাকের নেশা করছে প্রকাশ্যে। উইড , জয়েন খেয়ে নেশার ঘোরেই তারা শুয়ে পড়েছে ডাস্টবিনে। কেউ কেউ আবার এইভাবে পড়ে থাকতে থাকতে মারাও গেছে অকালে।

এইসব মর্মান্তিক ঘটনাবলী বন্ধ করতেই এবার কড়া নির্দেশ জারি করলো নিউজিল্যান্ড সরকার। ২০২৫ এর মধ্যে তামাক মুক্ত দেশ গোড়ার জন্য তামাকজাত দ্রব্য সম্পূর্ণ ব্যান করার আদেশ জারি করলো নিউজিল্যান্ড প্রশাসন। নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে যে ২০০৯ সাল বা তারপরে যারা জন্মেছে বা জন্মাবে তারা আর কেউ তামাক খেতে পারবে না।

প্রধানত ক্যান্সার বা অন্যান্য জটিল রোগ নিয়ন্ত্রণের তাগিদেই এমন নির্দেশ জারি করলো নিউজিল্যান্ড কোর্ট। বুধবার সন্ধ্যায় নিউজিল্যান্ড পার্লামেন্টে চূড়ান্ত আইনি মান্যতা পাবে বিলটি। এবং ২০২৩ সাল থেকেই এটি কার্যকর করা হবে সমাজের বিভিন্ন স্তরে।

২০১০ সালে ভুটান ধূমপান নিষিদ্ধ করার পরে এই প্রথম কোনও দেশ তামাক নিষিদ্ধ করার পক্ষে আইন কার্যকর করতে চলেছে। তবে কি ভুটানের পথ অনুসরণ করেই দেশের যুব সম্প্রদায়কে রক্ষা করতে তৎপর নিউজিল্যান্ড ? উত্তর দেবে সময়।

Share this article
click me!