মানুষের বিক্ষোভের মুখে পড়েই পিছু হঠল জিনপিং সরকার, লকডাউন বিধি শিথিলের পর এবার কোভিড অ্যাপ বন্ধ করল চিন প্রশাসন

চিন সরকারের তরফে আজ ‘উই চ্যাট’ পোস্টে জানানো হয়েছে, অ্যাপটি মঙ্গলবার রাত থেকে বন্ধ করে দেওয়া হবে। 

Web Desk - ANB | Published : Dec 13, 2022 6:45 PM IST

শি জিনপিংয়ের কোভিড নীতির প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছিল বেজিং থেকে উহান। দেশ জুড়ে জিনপিং প্রশাসনের লকডাউনের কড়াকড়ির প্রতিবাদে চরম ক্ষুব্ধ হয়ে উঠেছিলেন সাধারণ মানুষ। প্রতিবাদ, বিক্ষোভ, স্লোগানে বিশ্বের দরবারেও পৌঁছে গিয়েছিল শাসকের যথেচ্ছাচারের খবর। নাগরিকদের ক্ষোভের মুখে পড়ে এই প্রথমবার কিছুটা পিছু হঠতে বাধ্য হয় চিন প্রশাসন। দেশ জুড়ে তুলে নেওয়া হয় লকডাউন বিধি।

আপাতত প্রায় প্রত্যেক দিনই একটু একটু করে চিন দেশে শিথিল করে নেওয়া হচ্ছে করোনা বিধি। এর মধ্যেই ১৩ ডিসেম্বর, মঙ্গলবার শি জিনপিং সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, দেশের অন্দরে কার্যকর থাকা বিশেষ কোভিড অ্যাপটি বন্ধ করা হবে। ‘কমিউনিকেশনস আইটেনারি কার্ড’ নামে এই সরকারি অ্যাপটি এবার বন্ধ করতে চলেছে জিনপিং প্রশাসন।

চিন সরকারের তরফে আজ ‘উই চ্যাট’ পোস্টে জানানো হয়েছে, অ্যাপটি মঙ্গলবার মাঝ রাত থেকে বন্ধ করে দেওয়া হবে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার একেবারে শুরুর দিকে, অর্থাৎ ২০২০ সালের একেবারে গোড়ার দিকে চালু হয়েছিল এই বিশেষ অ্যাপটি। দেশের অন্দরে কোনও জায়গায় যেতে হলে প্রথমে নিজের মোবাইল নম্বর দিয়ে এই অ্যাপটিতে লগ ইন করে দেখতে হত, সেই বিশেষ স্থানে করোনার ঝুঁকি কত বেশি রয়েছে।

সম্প্রতি বেজিংয়ে করোনা আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়তে থাকায় আরও কঠোর হয়ে ওঠে জিনপিং সরকার। এই শহরে উরুমছি এলাকার একটি আবাসনে আগুন লেগে প্রায় দশ জন মানুষ মারা যান। লকডাউন বিধি জারি থাকার দরুন ওই আবাসন থেকে কোনও বাসিন্দা বাইরে বেরিয়ে আসতে পারেননি বলে অভিযোগ ওঠে। এই দুর্ঘটনার খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে দেশ জুড়ে জোরালো বিক্ষোভ শুরু হয়। এই ক্ষোভের চাপে পড়ে পিছিয়ে আসতে শুরু করে সরকার। প্রথমে লকডাউন প্রত্যাহার করা হয় বেশ কিছু জায়গায়। কমানো হয় করোনা পরীক্ষার সংখ্যাও। চিনে আপাতত করোনা আক্রান্ত অনেক কমেছে বলে জানা গেছে। এবার টানা প্রায় ৩ বছর ধরে কার্যকর থাকা ‘কমিউনিকেশনস আইটেনারি কার্ড’ নামের এই কোভিড অ্যাপটিও বন্ধ করে দিল দেশের প্রশাসন।


আরও পড়ুন-
পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে ইডি আধিকারিক চার্জশিট দিতেই পারেন না, আদালতে দাবি আইনজীবীর
সিবিআই হেফাজতে লালন শেখের মৃত্যুর প্রতিবাদে এবার বিক্ষোভ মিছিল করল গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি
প্রধানমন্ত্রী আবাস যোজনায় পাকা বাড়ির মালিকদের নাম কেন? নবান্ন থেকে জেলাশাসকদের কড়া হুঁশিয়ারি মুখ্যসচিবের

Share this article
click me!