ফেসবুক গুগলে দেশের খবর সম্প্রচারিত হলেই মিডিয়া কোম্পানিগুলির কাছে দাম চোকাতে হবে, নিয়ম নিয়ে আসছে নিউজিল্যান্ড সরকার

নিউজিল‌্যান্ডের সম্প্রচার মন্ত্রী বলেন, "নিউজিল্যান্ডের সংবাদ মাধ্যম, বিশেষ করে ছোট আঞ্চলিক সংবাদপত্রগুলি, অনলাইনে আরও বেশি বিজ্ঞাপন প্রচারের ফলে আর্থিকভাবে স্বচ্ছল থাকার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে। কারণ বিজ্ঞাপনের অধিকাংশই অনলাইন মাধ‌্যম বেছে নিচ্ছে।" 

Web Desk - ANB | Published : Dec 13, 2022 5:34 PM IST / Updated: Dec 25 2022, 06:05 PM IST

দেশের অন্দরের খবর সম্প্রচার করতে গেলে ফেসবুক বা গুগলকে টাকা দিতে হবে দেশেরই সংবাদ মাধ্যমগুলির কাছে। নতুন নিয়ম প্রবর্তন করতে চলেছে নিউজিল্যান্ড সরকার। প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে যে, দেশে একটি আইন প্রবর্তন করা হবে, যার জন্য বড় অনলাইন ডিজিটাল কোম্পানিগুলি, যেমন Alphabet Inc-এর অন্তর্গত Google (গুগল) এবং Meta Platforms Inc (মেটা)-কে তাদের নিজেদের ফিডে প্রদর্শিত নিউজিল্যান্ডের স্থানীয় সংবাদগুলির নিউজিল্যান্ডের মিডিয়া কোম্পানিগুলিকে অর্থ প্রদান করতে হবে।

নিজেদের নিউজ ফিডে যদি নিউজিল‌্যান্ডের স্থানীয় খবর দেখাতে হয়, তাহলে এবার থেকে সেগুলির জন‌্য সেই দেশের সংবাদমাধ‌্যমগুলিকে টাকা দিতে হবে ফেসবুক, গুগলকে। এমনই আইন প্রবর্তন করতে চলেছে নিউজিল‌্যান্ড সরকার। তবে, এখনও পর্যন্ত এই আইন বাস্তবায়িত না হলেও আপাতত সেই বিষয়টি পরিকল্পনার স্তরে রয়েছে বলে খবর পাওয়া গেছে।

সম্প্রতি নিউজিল‌্যান্ডের সম্প্রচার মন্ত্রী উইলি জ্যাকসন এক বিবৃতি দিয়ে জানিয়েছেন যে, নবনির্ধারিত আইনটি অস্ট্রেলিয়া এবং কানাডায় বলবৎ থাকা আইনের উপর ভিত্তি করে তৈরি করা হবে নিউজিল‌্যান্ডে এবং তিনি আশা রাখছেন যে, এটি স্থানীয় সংবাদ মাধ্যমগুলির সাথে চুক্তিতে পৌঁছানোর ফলে ডিজিটাল প্ল্যাটফর্মগুলির জন্য একটি উৎসাহ হিসেবে কাজ করবে।

উইলি জ্যাকসন বলেন, "নিউজিল্যান্ডের সংবাদ মাধ্যম, বিশেষ করে ছোট আঞ্চলিক সংবাদপত্রগুলি, অনলাইনে আরও বেশি বিজ্ঞাপন প্রচারের ফলে আর্থিকভাবে স্বচ্ছল থাকার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে। কারণ বিজ্ঞাপনের অধিকাংশই অনলাইন মাধ‌্যম বেছে নিচ্ছে।" তিনি আরও জানান, "এটা গুরুত্বপূর্ণ হবে যে, যাঁরা তাঁদের সংবাদ সামগ্রী থেকে উপকৃত হচ্ছেন, তাঁরা যদি সেগুলির জন্য অর্থ প্রদান করেন।"

তবে নয়া এই আইন কতটা সমর্থন পাবে, তা নিয়ে প্রথমে সেই দেশের সংসদে শীর্ষ নেতাদের মধ্যে ভোটাভুটির আয়োজন করা হবে। আশা করা হচ্ছে, ক্ষমতাসীন লেবার পার্টির ভোটের দ্বারা এই আইন সংখ‌্যাগরিষ্ঠতা পেলে সংসদে আইনটি পাস করানো হবে।

 

 

আরও পড়ুন-
সারা ভারত জুড়ে ছড়িয়ে পড়ছে জাল আধার কার্ড, বিশেষ বিশেষ রাজ্য চিহ্নিত করে সমীক্ষার উদ্যোগ কেন্দ্র সরকারের
শাসককে বিপদে ফেলে দিল গোটা দেশের পুলিশবাহিনী, পেরুতে প্রথম মহিলা প্রেসিডেন্ট হলেন ডিনা বোলুয়ার্তে
‘এতও দামি গয়না পরে রাস্তায় বেরিয়েছেন কেন?’ এই বলেই গয়না হাপিশ করত দুষ্কৃতীরা, পুরুলিয়া পুলিশের জালে ২

Share this article
click me!