৪৩ জনের ‘মোস্ট ওয়ান্টেড’র তালিকা এল প্রকাশ্যে, বিপাকে ভারত কানাডার কূটনৈতিক সম্পর্ক

বিচ্ছিন্নতাবাদী এবং দুষ্কৃতী কাজের সঙ্গে জড়িত ৪৩ জনের নাম প্রকাশ করা হয়েছে। সরকারি সূত্রে প্রকাশিত এই তালিকা দেওয়া হয়েছে কানাডা সরকারকে।

Sayanita Chakraborty | Published : Sep 21, 2023 5:41 AM IST

বিপাকে ভারত কানাডার কূটনৈতিক সম্পর্ক। চলছে একে অপরকে কাদা ছোঁড়া ছুঁড়ি। সদ্য কানাডার বিরুদ্ধে অভিযোগ করল ভারত সরকার। তেমন পাল্টা অভিযোগ করল কানাডা সরকার। এতে বাড়ল মোদি-জাস্টিন ট্রুডোর সম্পর্কের তিক্ততা।

সদ্য, এক বিশেষ উক্তি করলেন নরেন্দ্র মোদি সরকার। কূটনৈতিক টানাপোড়েন আবহে এক বিশেষ অভিযোগ তুলল মোদি সরকার। তাদের দাবি, ভারত ছেড়ে পালানো খলিস্তানি জঙ্গি ও গ্যাংস্টাররা আশ্রয় নিচ্ছে কানাডায়।

জাতীয় তদন্ত সংস্থা এনআইএ-র তরফে বুধবার একটি তালিকা প্রকাশ করা হয়। বিচ্ছিন্নতাবাদী এবং দুষ্কৃতী কাজের সঙ্গে জড়িত ৪৩ জনের নাম প্রকাশ করা হয়েছে। সরকারি সূত্রে  প্রকাশিত এই তালিকা দেওয়া হয়েছে কানাডা সরকারকে। এই মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা লরেন্স বিষ্ণোই, জসদীপ সিংহ, কালা জাথেরি ওরফে সন্দীপ, বীরেন্দ্র প্রতাপ ওরফে কালা রানা ও জোগিন্দর সিংহের ছবি প্রকাশ করা হয়েছে। সূত্রের খবর, সকলে কানাডায় আছেন।

এদিকে চুপ করে বসে নেই কানাডা সরকার। কানাডার মাটিতে সে দেশের খলিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরকে খুনের ঘটনায় ভারতীয় গুপ্তচর সংস্থা র-র ভূমিকা আছে বলে তারা পাল্টা অভিযোগ করেন। অভিযোগ করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুজো। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুজোর পরই কানাডার এক ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করা হয়। আবার মোদি সরকার কানাডার এক শীর্ষ কূটনীতিককে পাঁচ দিনের মধ্যে দিল্লি ছাড়ার নির্দেশ দেয়। সব মিলিয়ে ক্রমে সম্পর্ক জটিল হচ্ছে মোদি ও জাস্টিন ট্রুডোর সম্পর্ক।

এদিকে সদ্য ভারতে এসেছিলেন জাস্টিন। আসার পর থেকে নানান কারণে অস্বস্তিতে পড়েন কানাডার প্রেসিডেন্ট। প্রথমত, তাঁর বিমান খারাপ হয়ে যায়। যে কারণে ভারতে দুদিন বেশি থাকতে হয়েছিল তাঁদের। ৮ সেপ্টেম্বর ভারত সফরে আসেন জাস্টিন ট্রুডো। তাঁর ফেরার কথা ছিল ১০ সেপ্টেম্বর। কিন্তু, বিমান বিকল হয়ে যাওয়ায় আরও ২ দিন ভারতে থাকতে হয় জাস্টিন ট্রুডোকে। কানাডা থেকে আরেকটি বিমান যায় নয়াদিল্লিতে। ১২ সেপ্টেম্বর সেই বিমানে ফেরেন জাস্টিন ট্রুডো। তারপর ভারত সরকারের দেওয়া স্যুট রুম প্রত্যাখ্যান করে হোটেলের অন্য রুমে থাকেন জাস্টিন ট্রুডো। স্যুট রুমে তাঁদের নিরাপত্তার জন্য ছিল বিশেষ ব্যবস্থা। কিন্তু, তিনি তা প্রত্যাখ্যান করেন। দিল্লির ললিত হোটেলেরই এক সাধারণ রুমে থাকেন জাস্টিন ট্রুডো। জি ২০ সম্মেলনে এসে কেন তিনি এমন করলেন তা নিয়ে উঠেছে প্রশ্ন।

 

আরও পড়ুন

হোটেলে তৈরি হল নাটকীয় পরিস্থিতি, ভারতের দেওয়া প্রেসিডেন্ট স্যুট প্রত্যাখ্যান করলে জাস্টিন ট্রুডো

Donald Trump:'ডোনাল্ড ট্রাম্প প্রয়াত', জুনিয়ার ট্রাম্পের সোশ্যাল মিডিয়া পোস্ট ঘিরে তোলপাড় বিশ্ব

Mexico 's Alien: মেক্সিকর ভিনগ্রহীর শরীরে ডিম! অবিশ্বাস্য তথ্য বিজ্ঞানীদের হাতে

Share this article
click me!