Nigeria Boat Accident: ৩০০ জন যাত্রী সমেত দুমড়েমুচড়ে উলটে গেল বিশাল নৌকো, নাইজেরিয়ায় মর্মান্তিক দুর্ঘটনা

স্থানীয় অঞ্চল প্রধান আবদুল গণা লুকপাদা জানিয়েছেন, যাঁরা ডুবে গেছেন, তাঁদের বেশিরভাগই সম্পর্কে পাশাপাশি গ্রামের আত্মীয় হন, এঁরা সবাই একসঙ্গে একটি বিয়ের অনুষ্ঠানে অংশ নিতে গিয়েছিলেন। 

Web Desk - ANB | Published : Jun 14, 2023 7:33 AM IST

সোমবার শিশু ও পরিবারের মানুষদের নিয়ে একটি বিয়েবাড়ি থেকে ফিরে আসছিলেন প্রায় ৩০০ জন মানুষ। উত্তর নাইজেরিয়ার নাইজার থেকে কাওয়ারা রাজ্যের দিকে আসছিল বিশাল যাত্রীবাহী নৌকোটি। কিন্তু, রাজধানী ইলোরিন থেকে প্রায় ১৬০ কিলোমিটার দূরে অবস্থিত কাওয়ারা রাজ্যের পাতেগি জেলার নাইজার নদীতে হঠাৎ করেই উলটে যায় নৌকোটি। এই মর্মান্তিক দুর্ঘটনার জেরে মৃত্যু হল একশোরও বেশি মানুষের।

কাওয়ারা রাজ্যের পুলিশ বিভাগের তরফ থেকে জানানো হয়েছে যে, এই নৌকাডুবির ঘটনার পর এখনও পর্যন্ত প্রায় ১০০ জন মানুষকে উদ্ধার করা সম্ভব হলেও প্রায় ১০৩ জন মানুষ মারা গিয়েছেন, এদের মধ্যে অনেক শিশুও রয়েছে। স্থানীয় অঞ্চল প্রধান আবদুল গণা লুকপাদা জানিয়েছেন, যাঁরা ডুবে গেছেন, তাঁদের বেশিরভাগই সম্পর্কে পাশাপাশি গ্রামের আত্মীয় হন, এঁরা সবাই একসঙ্গে একটি বিয়ের অনুষ্ঠানে অংশ নিতে গিয়েছিলেন এবং গভীর রাত পর্যন্ত তাঁরা আনন্দ করেছিলেন। বিয়েবাড়িতে যাওয়ার সময় এঁরা সবাই মোটরসাইকেলে করে গেলেও, ফেরার সময় এতও মুষলধারে বৃষ্টি নেমেছিল যে, তাঁরা আর মোটরসাইকেলে ফিরতে পারেননি। এরপরেই তাঁরা নৌকোয় করে আসার সিদ্ধান্ত নিয়েছিলেন।

আবদুল গণা লুকপাদা বলেছেন, “নৌকাটি অতিরিক্ত যাত্রীতে বোঝাই হয়ে গিয়েছিল এবং এতে প্রায় ৩০০ জন লোক ছিলেন। তাঁরা আসার সময় নৌকাটি জলের নীচে থাকা একটি বড় লগের সঙ্গে ধাক্কা খায়। ধাক্কার আঘাত এতটাই প্রবল ছিল যে, নৌকোটি দুমড়েমুচড়ে প্রায় দু’ভাগ হয়ে যায়।” এই মর্মান্তিক ঘটনার পর কাওয়ারা গভর্নরের অফিস থেকে শোকপ্রকাশ করা হয়েছে। রাজ্যপাল জানিয়েছেন যে, নৌ-দুর্ঘটনার খবর পেয়ে তিনি মর্মাহত। ওই নৌকোতে ইবু, জাকান, কাপাদা, কুচালু এবং সাম্পি অঞ্চলের মানুষজন ছিলেন। এই প্রত্যেকটি জায়গা পাতিগি জেলায় অবস্থিত।

আরও পড়ুন-

India Bangladesh: মোদী থেকে মমতা, সকলের জন্য আম পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
Cyclone Biparjoy: প্রবল জলোচ্ছ্বাসের পূর্বাভাস, কেটে যাবে বিদ্যুৎ সংযোগ, ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ নিয়ে ভয়াবহ সতর্কতা
Weather News: কোথাও একটানা বৃষ্টি, কোথাও একটানা গরম, বিপরীত আবহাওয়ায় ভুগবে পশ্চিমবঙ্গ

Share this article
click me!