India Bangladesh: মোদী থেকে মমতা, সকলের জন্য আম পাঠালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কেন্দ্রের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেত্রী তথা দীর্ঘ দিনের বন্ধু সোনিয়া গান্ধীর জন্যও আম পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। মঙ্গলবার প্রতিবেশী দেশের হাইকমিশনের তরফে একটি বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছে।

Web Desk - ANB | Published : Jun 14, 2023 5:32 AM IST / Updated: Jun 14 2023, 12:46 PM IST

বাংলাদেশ এবং ভারত, পাশাপাশি এই দুই দেশের মধ্যে দ্বন্দ্ব বা প্রতিযোগিতা, যা-ই লেগে থাকুক, ক্রিকেট থেকে কূটনীতিতে দুই দেশের ভেতরকার মূল বন্ধন হল মৈত্রী। প্রসঙ্গ যখন আসে দুই দেশের মেলবন্ধনের, তখন সেই ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করেন দুই দেশের শীর্ষ নেতৃত্বরা। সেই মৈত্রীতেই এবার গ্রীষ্মের সুস্বাদ জোগালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৩ জুন, মঙ্গলবার, বাংলাদেশ থেকে ভারতে এল প্রধানমন্ত্রীর তরফ থেকে আরেক প্রধানমন্ত্রীর জন্য বিশেষ উপহার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য উপহার হিসেবে আম পাঠালেন শেখ হাসিনা। উপহারের ভাগ থেকে বাদ গেলেন না ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু-ও। কেন্দ্রের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেত্রী তথা দীর্ঘ দিনের বন্ধু সোনিয়া গান্ধীর জন্যও আম পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। মঙ্গলবার প্রতিবেশী দেশের হাইকমিশনের তরফে একটি বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছে।

প্রতিবেশী দেশের পাশাপাশি আসে ভাষার মেলবন্ধনের কথাও। দুই বাংলা যখন পাশাপাশি, তাদের মধ্যে সংস্কৃতিগত মিলও তখন প্রভূত প্রকট। সীমানার বেড়াজাল পেরিয়ে ওপার বাংলার গ্রীষ্মকালীন সুস্বাদু আম এসে পৌঁছেছে এপার বাংলাতেও। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্যেও উপহার পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সূত্রের খবর, আমগুলির মধ্যে মূলত রয়েছে হিমসাগর এবং ল্যাংড়া আম। বাংলাদেশ হাইকমিশনের তরফে দেওয়া প্রেস নোটে বলা হয়েছে যে, এই আমগুলি বিশেষভাবে ভারতীয় নেতানেত্রীদের জন্য রাজশাহী অঞ্চলের বাগান থেকে বেছে তুলে আনা হয়েছে, যেগুলি অত্যন্ত সুমিষ্ট স্বাদের জন্য বিখ্যাত।

১৯৯০ সাল থেকে ভারতের সাথে মৈত্রী বন্ধন দৃঢ় করার জন্য বাংলাদেশ থেকে ইলিশ আর আম উপহার হিসেবে পাঠিয়ে আসছেন শেখ হাসিনা। বিশ্ব রাজনীতিতে এটি দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ককে সুদৃঢ় করার একটা নম্র কৌশল বলে ধরা হয়। চলতি বছরের সেপ্টেম্বর মাসে জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষ্যে ভারতে আসার কথা রয়েছে তাঁর। সেই সফরের আগে এই বন্ধুত্বের বার্তা আরও ফলপ্রসূ হবে বলে মনে করছেন দুই দেশের রাজনীতিবিদরা।

আরও পড়ুন-

Cyclone Biparjoy: প্রবল জলোচ্ছ্বাসের পূর্বাভাস, কেটে যাবে বিদ্যুৎ সংযোগ, ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ নিয়ে ভয়াবহ সতর্কতা
আর্থিক তছরুপের দায়ে ইডির হাতে গ্রেফতার তামিলনাড়ুর মন্ত্রী সেন্থিল বালাজি, মোদী সরকারের বিরুদ্ধে ক্ষুব্ধ স্ট্যালিন

Weather News: কোথাও একটানা বৃষ্টি, কোথাও একটানা গরম, বিপরীত আবহাওয়ায় ভুগবে পশ্চিমবঙ্গ

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari Live: আন্তর্জাতিক যোগ দিবস পালনে শুভেন্দু অধিকারী, দেখুন সরাসরি
TMC vs BJP | মথুরাপুরে লোকসভা ভোট জিততেই বিরোধী দল পরিচালিত পঞ্চায়েতের দখল নিলো তৃণমূল
হাসপাতালের অবস্থা শোচনীয়। বিক্ষোভে ফেটে পরলেন রোগীদের পরিজনেরা
Barasat Police | ছেলেধরা কাণ্ডে উত্তাল বারাসাত, সাধারণ মানুষকে সচেতন করতে পথে নামলো পুলিশ সুপার
Ranaghat BJP | শোভাযাত্রা করে মনোনয়নপত্র জমা দিলেন রানাঘাট দক্ষিণের বিজেপি প্রার্থী মনোজ বিশ্বাস