Nobel Prize 2o23 : সাহিত্যে নোবেল পেলেন পেলেন জন ফস, জানালেন তিনি অভিভূত

২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন নরওয়েজিয়ান লেখক জন ফস। তাঁর উদ্ভাবনী নাটক ও গ্রন্থ 'ভয়েস অব আনসেএবেল'এর জন্য তাঁকে সম্মান জানান হয়েছে।

Saborni Mitra | Published : Oct 5, 2023 12:46 PM IST / Updated: Oct 05 2023, 06:28 PM IST

২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন নরওয়েজিয়ান লেখক জন ফস। তাঁর উদ্ভাবনী নাটক ও গ্রন্থ 'ভয়েস অব আনসেএবেল'এর জন্য তাঁকে সম্মান জানান হয়েছে। বৃহস্পতিবার পুরস্কার প্রদানকারী সংস্থাটি জন ফসের নাম ঘোষণা করেছেন। নাট্যকার ও ঔপন্যাসিক বলেছেন, সাহিত্যের জন ফস অপ্রতিরোধ্য ও নির্ভিক লড়াই করে গেছেন।

জন ফস নোবেল পুরস্কার পাচ্ছেন এই কথা ঘোষণার পরই সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, 'আমি অভিভূত সঙ্গে কিছুটা ভীত। আমি একটি সাহিত্যের জন্য একটি পুরষ্কার হিসেবে দেখছি। যেটির প্রথম ও প্রধান উদ্দেশ্য হল সাহিত্য হওয়া। অন্য বিবেচনা ছাড়াই।' সুইডিস অ্যাকাডেমির তথ্য অনুসারে জন ফস ১৯৫৯ সালে নরওয়েজিয়ন পশ্চিম উপকূলে অংশ গ্রহণ করেন। নোবেল সাহ্যিত্যের পুরষ্কার মূল্য ১ মিলিয়ন মার্কিন ডলার। সুইডিস মূল্য ১০ মিলিয়ান। 

 

 

ফসের লেখা উপন্যাসগুলির একটি বিশেষ ধারা রয়েছে। যাকে বলা হয়ে 'ফস মিনিয়ালিজন'। ১৯৮৫ সালে তাঁর লেখা প্রথম উপন্যাস 'স্টেংড গিটার' প্রকাশিত হয়। পরবর্তীকালে তিনি নাট্যকার হিসেবে জনপ্রিয়তা লাভ করেন। ১৯৯৯ সালে নোকন কেজেম তিল আ কোমে নামে তাঁর একটি নাকট প্রকাশিত হয়। সেটি তুলুম জনপ্রিয়তা অর্জন করে।

১৯০১ সালে থেকে শুরু হয়েছে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া। এপর্যন্ত ১১৫ জন সাহিত্যিক এই সম্মান পেয়েছে। চার বার সাহিত্যে জোড়া নোবেল দেওয়া হয়েছিল। এখনও পর্যন্ত ১৭ মহিলা নোবেল প্রাইজ পেয়েছেন।

 

Share this article
click me!