পৃথিবীর এই একটি মাত্র দেশ যেখানে ১০০ বছরেও জন্মায়নি একটি শিশু! কারণ জানলে মাথা ঘুরে উঠবে

এই দেশে নাকি গত ১০০ বছরে কোনও শিশু এই দেশে নাকি জন্মায়নি! ভাবতে পারেন! কোন দেশ সেটা, নিশ্চয়ই জানতে ইচ্ছা করছে, আজকের প্রতিবেদনে রইল সেই দেশের হদিশ।

Parna Sengupta | Published : May 24, 2024 11:25 AM IST

এ বিপুলা পৃথিবীর কতটুকু জানি! সত্যিই তাই। মাঝে মাঝে এমন কিছু খবর আসে, যা মাথা ঘুরিয়ে দেয়। এই খবরটাও অনেকটা সেরকম। এই দেশে নাকি গত ১০০ বছরে কোনও শিশু এই দেশে নাকি জন্মায়নি! ভাবতে পারেন! কোন দেশ সেটা, নিশ্চয়ই জানতে ইচ্ছা করছে, আজকের প্রতিবেদনে রইল সেই দেশের হদিশ।

আমরা কথা বলছি পৃথিবীর ক্ষুদ্রতম দেশ ভ্যাটিকান সিটি সম্পর্কে। ১১ ফেব্রুয়ারি ১৯২৯ খ্রিস্টাব্দে গঠিত হয় ভ্যাটিকান সিটি। তবে আশ্চর্যের বিষয় ৯৫ বছর কেটে গেলেও এখানে একটি মানব সন্তানও জন্মগ্রহণ করেনি। তবে এই ঘটনার পিছনে রয়েছে একটি বিশেষ কারণ।

ভ্যাটিকান সিটিতে নেই কোনও হাসপাতাল। যদি এখানে গুরুতরভাবে কেউ অসুস্থ হয়ে পড়ে অথবা সন্তানসম্ভবা হয়ে পড়ে, তাহলে তাকে রোমের পার্শ্ববর্তী হাসপাতালগুলিতে পাঠিয়ে দেওয়া হয়। এই দেশটির আয়তন মাত্র ১১৮ একর।এই দেশের ক্ষুদ্র আকারের জন্য এখানে হাসপাতাল গড়ে তোলা যায়নি।

এই নিয়ম অনুযায়ী, কোনও মহিলার প্রসবের দিন কাছে এলেই তাকে পাঠিয়ে দেওয়া হয় রোম শহরের অন্যান্য হাসপাতালে কিংবা নিজের দেশে। ভবিষ্যতেও যাতে এই দেশের নাগরিকত্ব কেউ না পায় সেই উদ্দেশ্যেই এই নিয়ম। এমন অদ্ভুত নিয়ম থাকার জন্যেই আজকেও সারা বিশ্বে চর্চা চলে এই দেশটিকে নিয়ে।

কোনও ধরনের ডেলিভারি রুম না থাকায় ভ্যাটিকান সিটিতে সন্তান জন্ম দেওয়া যায়না। প্রসঙ্গত, ভ্যাটিকান সিটিতে কাউকেই স্থায়ী নাগরিকত্ব দেওয়া হয়না। নির্দিষ্ট সময় পর্যন্ত এখানে থাকার অনুমতি হিসাবে অস্থায়ী নাগরিকত্ব প্রদান করা হয়। তাই এই দেশের ভূমিতে জন্মগ্রহণ যাতে কেউ না করতে পারে তাই কঠোর নিয়ম জারি রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Rashifal Live : আজ মঙ্গলবার, কতটা মঙ্গলময় হবে ১২ টি রাশির রাশিফল! দেখুন আজকের রাশিফল
Lok Sabha Live : শুরু ১৮তম লোকসভার প্রথম অধিবেশন, দেখুন সরাসরি
হিংসা অব্যাহত! থানায় অভিযোগ জানানোর পর এফআইআর তুলে নেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে
Narendra Modi on Congress | লোকসভার প্রথম অধিবেশনেই কংগ্রেসকে আক্রমণ মোদীর, দেখুন কী বললেন
Barasat News Today : মাষ্টারমাইন্ড! ভাইপো খুনে গ্রেফতার জেঠু আঞ্জিব! পুনর্নির্মাণ বারাসাত পুলিশের