লরেন্স বিষ্ণোইকে নিয়ে কানাডা ও এনএসএ ডোভালের গোপন বৈঠক, বিস্ফোরক তথ্য মার্কিন রিপোর্টে

লরেন্স বিষ্ণোই মহারাষ্ট্রের প্রবীণ নেতা এবং জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (অজিত পাওয়ার দল) বিধায়ক বাবা সিদ্দিকীর হত্যা মামলার কারণে আলোচনায় উঠে এসেছে। এখন সে জেলে রয়েছে।

Parna Sengupta | Published : Oct 15, 2024 5:36 PM IST

কানাডা ও ভারতের মধ্যে চলা উত্তেজনার মধ্যে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নতুন অভিযোগ উত্তেজনাকে আরও বাড়িয়ে দিয়েছে। এখন তিনি বলেছেন যে ভারত খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জার এবং খালিস্তানি নেতাদের উপর হামলা চালাতে লরেন্স বিষ্ণোই দলের সাহায্য নিচ্ছে। এদিকে, মার্কিন সংবাদপত্র ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, গত মাসে ভারত ও কানাডার মধ্যে গোপন বৈঠক হয়েছে। ভারতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল গত সপ্তাহে সিঙ্গাপুরে ছিলেন, যেখানে তিনি কানাডার কর্মকর্তাদের সাথে গোপন বৈঠক করেছিলেন। এই বৈঠকে কানাডার কর্মকর্তারা লরেন্স বিষ্ণোই গ্যাং নিয়ে কথা বলেন।

লরেন্স বিষ্ণোই মহারাষ্ট্রের প্রবীণ নেতা এবং জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (অজিত পাওয়ার দল) বিধায়ক বাবা সিদ্দিকীর হত্যা মামলার কারণে আলোচনায় রয়েছে। সে এখন জেলে রয়েছে, তবে তার ৭০০ টিরও বেশি শুটারের সঙ্গে জেলে বসেই নানা খুনের ছক কষে। বাবা সিদ্দিকী খুনের সঙ্গে লরেন্স বিষ্ণোই গ্যাং জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। এদিকে, কানাডা সরকার খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জার হত্যা এবং অন্যান্য খালিস্তানি নেতাদের উপর হামলার জন্য ভারতকে অভিযুক্ত করতে শুরু করেছে। তিনি বলেন, ভারতের নির্দেশে লরেন্স বিষ্ণোই ও তার সহযোগীরা কানাডায় এসব করছে।

Latest Videos

প্রতিবেদনে দাবি করা হয়েছে, অজিত ডোভালের সঙ্গে বৈঠকে কানাডা সরকার লরেন্স বিষ্ণোইকে যুক্ত করার ওপর জোর দিয়েছে। একজন কানাডিয়ান কর্মকর্তাকে উদ্ধৃত করে বলা হয়েছে যে বৈঠক চলাকালীন, অজিত ডোভাল প্রথমে এমন আচরণ করেছিলেন যেন তিনি লরেন্স বিষ্ণোইকে চেনেন না। পরে তিনি স্বীকার করেন যে লরেন্স বিষ্ণোই জেলে বসেও হিংসা ও হামলার মতো ঘটনা ঘটায়। পাঁচ ঘণ্টা স্থায়ী এই বৈঠকে কানাডার নিরাপত্তা উপদেষ্টা নাটালি ড্রুইন ছাড়াও উপ-বিদেশমন্ত্রী ডেভিড মরিসন এবং রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সিনিয়র সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রতিবেদনে বলা হয়েছে যে কানাডার কর্মকর্তারা অজিত ডোভালকে বলেছিলেন যে তারা নিজ্জার হত্যা মামলায় চার ভারতীয় কর্মকর্তার জড়িত থাকার বিষয়ে বিস্তারিত প্রকাশ করার কথা ভাবছেন কারণ এই মামলার তদন্ত আগামী মাসে অনুষ্ঠিত হবে। যাইহোক, অজিত ডোভাল বলেছেন যে নিজ্জার হত্যার সাথে ভারতের সংযোগ বা কানাডায় হিংসা উসকে দেওয়ার যে কোনও কানাডিয়ান অভিযোগ প্রত্যাখ্যান করে ভারত।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Suvendu-র ডাকে মশাল মিছিল! কার্নিভাল বয়কটের দাবিতে কলকাতায় বিক্ষোভের আগুন! | RG Kar Protest
Bangla News : কার্নিভালের পাল্টা মিছিল শুভেন্দুর! সেই ডিসি সেন্ট্রালকে দেখে বিক্ষোভ চরমে | Kolkata
লক্ষ্মীপুজো কী এবার বন্ধ Narayanganj বাসিন্দাদের? কী হল দেখুন! | South 24 Parganas News
Dum Dum-এ ধুন্ধুমার! রাস্তায় সাইড চাওয়াকে ঘিরে তীব্র বচসা! অভিযোগ গায়ে হাত তোলার! | Dum Dum News
'ভাইটাই চলে গেল, পুলিশ বলছে সকালে যাবে ডুবুরি নিয়ে!' তোলপাড় কৃষ্ণগঞ্জে | Krishnanagar News