ফাইজার ভ্যাকসিনেই লুকিয়ে ক্যান্সারের ডিএনএ! হেলথ কানাডার রিপোর্ট ঘিরে জোর বিতর্ক বিজ্ঞানী মহলে

ভ্যাকসিনের ফলাফল নিয়ে রীতিমত দ্বিধাবিভক্ত বিজ্ঞানীমহল। একদলের মতে এই ভ্যাকসিন থেকেই হতে পারে ক্যানসার।

Ishanee Dhar | Published : Oct 21, 2023 12:09 PM IST / Updated: Oct 21 2023, 06:03 PM IST

ফাইজারের ভ্যাকসিনে মিলল ক্যানসার ভাইরাসের ডিএনএ। হেলথ কানাডার রিপোর্টে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। হেলহ কানাডার একটি প্রতিবেদনে ফার্মাসিউটিক্যাল কোম্পানি বিরুদ্ধে উঠে এল গুরুতর অভিযোগ। প্রাণদায়ী ভ্যাকসিনেই নাকি রয়েছে ক্যানসারের ডিএনএ। হেলথ কানাডা রিপোর্টের দাবি ফাইজার ভ্যাকসিনে ক্যান্সার সৃষ্টিকারী সিনিয়াম ভাইরাস ৪০ (SV40) ডিএনএ সিকোয়েন্স পাওয়া গিয়েছে। এই রিপোর্ট ঘিরে বিজ্ঞানীদের মধ্যেও বিতর্ক শুরু হয়েছে। এই ভ্যাকসিনের ফলাফল নিয়ে রীতিমত দ্বিধাবিভক্ত বিজ্ঞানীমহল। একদলের মতে এই ভ্যাকসিন থেকেই হতে পারে ক্যানসার। অন্যদিকে এই অপর দলের বক্তব্য এই টিকা সম্পূর্ণ নিরাপদ।

হেলথ কানাডা একটি স্থানীয় মিডিয়াকে জানিয়েছে, তাঁদের ধারণা, স্পনসররা তথ্য ফাইল করার সময় প্লাজমিডের মধ্যে যেকোন জৈবিকভাবে কার্যকরী ডিএনএ সিকোয়েন্সগুলি সনাক্ত করবে। পাশাপাশি তাঁরা এও জানিয়েছে যে প্রাথমিক ফাইলিং-এর সময় ডিএনএ সরাবরাহ করা হয়েছিল। বিশেষত SV40 ক্রমটি সনাক্ত করা হয়েছে।

এই ঘটনার পর থেকেই উঠে এসেছে আরও একটি বিষয়। করনাকালে লাখ লাখ মানুষ ফাইজার ভ্যাকসিন নিয়েছিলেন। এবার ফাইজার ভ্যাকসিনে ক্যানসারের জীবানুর ডিএনএ নিয়ে বিতর্ক তৈরি হওয়ায় প্রশ্ন উঠছে ঠিক এই লাখ লাখ মানুষের ঠিক কী হবে? সত্যিই কি তাঁদের শরীরে প্রবেশ করেছে ক্যান্সার সৃষ্টিকারী জীবানু? উঠে আসছে প্রশ্ন। যদিও এই নিয়ে কোনও উত্তরই দেয়নি চিকিৎসক মহল।

Share this article
click me!