ভূমিকম্পের খবরের মধ্যেই আবার কম্পন, বুধবার গভীর রাতে ভয়াবহভাবে কেঁপে উঠল ফিলিপিন্স

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, গভীর রাতে সবাই যখন ঘুমে আচ্ছন্ন ছিলেন, সেই সময়েই হঠাৎ করে কম্পন অনুভূত হয়।

Web Desk - ANB | Published : Feb 16, 2023 5:44 AM IST

ফেব্রুয়ারির শুরু থেকেই ভয়াবহ ভূমিকম্পের খবরে ছেয়ে গিয়েছে সারা বিশ্ব। সেই ভয়াবহতা ১০ দিন পরেও কাটিয়ে উঠতে পারেনি তুরস্ক, সিরিয়া এবং তার পার্শ্ববর্তী বেশ কয়েকটি দেশ। সেই মারাত্মক প্রাণহানির ঘটনার মধ্যেই এবার গভীর রাতে ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপিন্স। বুধবার মধ্য রাতে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয় ফিলিপিন্সে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১। এই শক্তিশালী ভূমিকম্পের পরেই আফটার শক অনুভূত হওয়ার ভয়ে আতঙ্কিত হয়ে পড়েছেন বাসিন্দারা। ব্যাপক ক্ষয়ক্ষতিরও সম্ভাবনা রয়েছে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী, বুধবার মধ্য রাতে ভূমিকম্প হয় ফিলিপিন্সের মধ্য ভাগে। জানা গেছে, স্থানীয় সময় অনুযায়ী রাত ২টোর সামান্য পরেই ভয়াবহভাবে কেঁপে ওঠে মধ্য ফিলিপিন্সের মাসবাটে প্রদেশ। ভূমিকম্পের উৎসস্থল ছিল ইসনের মিয়াগা গ্রাম থেকে ১১ কিলোমিটার দূরে।

ভূবিজ্ঞানীরা জানিয়েছেন, ভূপৃষ্ঠের অত্যন্ত গভীরে যে ভূমিকম্প হয়, তার তুলনায় ভূপৃষ্ঠের কাছাকাছি যে ভূমিকম্প হয় তাতে ক্ষয়ক্ষতির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি থাকে। তবে এখনও পর্যন্ত বুধবার রাতের ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। ভূমিকম্পের জেরে সুনামির সতর্কতাও জারি করা হয়নি এখনও অবধি। তবে ভূমিকম্পের মাত্রা ৬.১ হওয়ায়, পরবর্তী কয়েক ঘণ্টার মধ্যেই আফটারশক অনুভূত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এতে ক্ষয়ক্ষতিও হতে পারে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, গভীর রাতে সবাই যখন ঘুমে আচ্ছন্ন ছিলেন, সেই সময়েই হঠাৎ কম্পন অনুভূত হয়। ঘরের আসবাবপত্র ভেঙে পড়তে শুরু করে। এরপরই আতঙ্কে বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন অনেকে। আফটারশকের আশঙ্কায় অনেকে আবার রাতভর বাড়ির বাইরেই কাটান। তবে স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পের জেরে এখনও অবধি বিশেষ ক্ষয়ক্ষতি নজরে পড়েনি। ভূমিকম্পের উৎসস্থল মাসবাটে-তে বারংবার আফটারশক অনুভূত হওয়ায় আজ, বৃহস্পতিবার সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। তবে, দেশে এখনও সুনামির কোনও সতর্কতা জারি করা হয়নি।

 

 

আরও পড়ুন-
Tripura Election 2023: ‘প্রগতিশীল সরকার গড়তে ভোট দিন’, ত্রিপুরার মানুষের উদ্দেশ্যে টুইট অমিত শাহ ও জেপি নাড্ডার
‘ভারতে কেন্দ্র সরকারের দ্বারা সংবাদমাধ্যম নিয়ন্ত্রিত হচ্ছে’, স্বাধীনতা খর্বের বিরুদ্ধে সরব বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
‘কোনও প্রমাণ দেখাতে পারবে না, শুধু হেনস্থা করা হচ্ছে’, আদালতে ঢোকার আগে তীব্র প্রতিবাদ নওশাদ সিদ্দিকীর

Share this article
click me!