ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী সংস্কারপন্থী মাসুদ পেজেশকিয়ান! কত ভোটে জিতেছেন জানেন?

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী সংস্কারপন্থী মাসুদ পেজেশকিয়ান! কত ভোটে জিতেছেন জানেন?

Anulekha Kar | Published : Jul 6, 2024 4:22 AM IST / Updated: Jul 06 2024, 10:12 AM IST

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে সংস্কারপন্থী প্রার্থী মাসুদ পেজেশকিয়ান কট্টরপন্থী সাঈদ জালিলিকে পরাজিত করে বিজয়ী হয়েছেন।

শুক্রবার ছিল ভোটপর্ব। শনিবার সকালে কর্তৃপক্ষের দেওয়া ভোট গণনায় পর জালিলি পেয়েছে ১ কোটি ৩৫ লাখ ভোট অন্যদিকে ১ কোটি ৬৩ লাখ ভোট পেয়ে জয় লাভ করেছে পেজেশকিয়ান।

Latest Videos

জেতার পরে শহরের রাস্তায় নেমে আসেন পেজেশকিয়ানের সমর্থকেরা। নির্বাচনী প্রচারের সময় ইরানের শিয়া ধর্মতন্ত্রে কোনও পরিবর্তন না আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এতদিন পর্যন্ত কট্টরপন্থী শাসকের হাতে ছিল ইরানের সরকার।

ইরানের রানঅফ প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সংস্কারপন্থী প্রার্থী ও হার্ট সার্জন আসুদ পেজেশকিয়ান। ইসলামি প্রজাতন্ত্রের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ও বিক্ষোভের পর পশ্চিমাদের সঙ্গে সু সম্পর্ক এবং দেশটির বাধ্যতামূলক হিজাব আইনের প্রয়োগ শিথিল করার প্রতিশ্রুতি দিয়ে তিনি এই বিজয় নিশ্চিত করেন। পেজেশকিয়ানের প্রতিদ্বন্দ্বী কট্টরপন্থী সাঈদ জালিলি নির্বাচনী লড়াইয়ে পরাজিত হয়েছেন।

ইরানের নির্বাচন কর্তৃপক্ষের মতে, পেজেশকিয়ান ১ কোটি ৭০ লাখের বেশি ভোট পেয়েছেন এবং জালিলি ১৩ মিলিয়নেরও বেশি ভোট পেয়েছেন এমন একটি নির্বাচনে যেখানে প্রায় ৩০ মিলিয়ন ভোট পড়েছে। এই ভোটে সব থেকে কম ভোটার অংশ নিয়েছিলেন। 

সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনিকে রাষ্ট্র সম্পর্কিত সকল বিষয়ে চূড়ান্ত কর্তৃপক্ষ হিসাবে স্বীকৃতি দিয়েছেন পেজেশকিয়ান।

Share this article
click me!

Latest Videos

ডেকরেটরকে হুমকি দিয়ে সরিয়েছে পুলিশ, নিজেদের মঞ্চ নিজেরাই বাঁধলেন জুনিয়র ডাক্তাররা | Junior Doctors
Sukanta Majumdar Live: সাংবাদিক সম্মেলনে সুকান্ত মজুমদার, কী বার্তা, দেখুন সরাসরি
‘আজ প্রত্যেক বাঙালির গর্বের দিন,’ Modi-কে ধন্যবাদ Sukanto Majumdar-এর, কী বললেন দেখুন
SSKM থেকে Dharmatala পর্যন্ত উত্তাল মিছিল জুনিয়র চিকিৎসকদের | RG Kar Protest
আক্রান্ত জুনিয়র ডাক্তাররা! ফের কর্মবিরতি প্রত্যাহার! দেওয়া হলো ২৪ ঘণ্টা আল্টিমেটাম! | RG Kar Protest