করোনার পর এবার 'রহস্যময়' নিউমোনিয়া মহামারির প্রাদুর্ভাব! চিন থেকেই ছড়িয়ে পড়তে পারে গোটা বিশ্বে

চায়না ন্যাশানাল রেডিওর প্রতিবেন অনুসারে বেজিং শিশু হাসপাতালে ৭ হাজারেরে বেশি রোগী ভর্তি রয়েছে। বিশেষজ্ঞদের কথায় এটি মহামারির আকার নিয়েছে।

 

Saborni Mitra | Published : Nov 23, 2023 6:03 PM IST / Updated: Nov 23 2023, 11:34 PM IST

 

করোনাভাইরাসের মহামারির প্রথম প্রাদুর্ভাব দেখা গিয়েছিল চিনে। তারপর থেকে দ্রুত গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল কোভিড-১৯ এর প্রভাব। বর্তমানে করোনা মুক্ত হলেও চিনে বয় দেখাচ্ছে নিউমোনিয়া। কারণ চিন নিউমোনিয়ার প্রাদুর্ভাব বাড়ছে। রহস্যজনকভাবে বাড়ছে আক্রান্তের সংখ্যা। কিন্তু কী কারণে নিউমোনিয়া হচ্ছে, তার কোনও নির্দিষ্ট তথ্য নেই বিশেষজ্ঞদের কাছে.

রাষ্ট্রীয় মালিকানাধীন চায়না ন্যাশানাল রেডিওর প্রতিবেন অনুসারে বেজিং শিশু হাসপাতালে ৭ হাজারেরে বেশি রোগী ভর্তি রয়েছে। বিশেষজ্ঞদের কথায় এটি মহামারির আকার নিয়েছে। গোটা দেশেই আতঙ্কের পরিবেশ তৈরি করেছে নিউমোনিয়া। বেজিং শিশু হাসপাতালের ছবিও ভয়াবহ। কারণ বহু শিশুই এখনও হাসপাতালে ভর্তি হতে পারেননি। বাবা ও মা- অভিভাবকদের সঙ্গে ভর্তির অপেক্ষায় রয়েছে। হাসপাতালের বাইরেও প্রচুর রোগী রয়েছে।

নিউমোনিয়ার প্রাদুর্ভাব সম্পর্কে যে তথ্য পাওয়া গেছে তাহল-

১. আন্তর্জাতিক সংংক্রামক রোগের জন্য আন্তর্জাতিক সোসাইটির অংশ- পর্যবেক্ষণ পরিষেবা ProMED মঙ্গলবারই একটি সতর্কতা জারি করেছে। সেখানে বলা হয়েছে এখন থেকে সাবধান না হলে গোটা বিশ্বে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। এই সতর্কবার্তাটি কোভিড মহামারির মতই নিউমোনিয়া মহামারির রূপ নিতে পারে বলে আশঙ্কা করেছে। এখন থেকেই সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে।

২. বিশেষজ্ঞদের মতে চিনে রোগের বর্তমান যে তরঙ্গ ফ্লু, আরএসভি, বা ব্যাকটেরিয়া সংক্রমণের মতই। শ্বাসযন্ত্রের অসুস্থতার কারণে হতে পারে। এটি এখনও পর্যন্ত মূলত শিশুদেরও নিশানা করেছে। এখনও আক্রান্তের অধিকাংশই শিশু। করোনা লকডাউন তুলে নেওয়ার পর এটাই চিনে প্রথম শীতকাল। অনেকেই নতুন করে লকডাউনের আশঙ্কা করছে।

৩. চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন বৃহস্পতিবার পরামর্শ দিয়েছে যে হালকা লক্ষণযুক্ত শিশুরা প্রথমে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বা সাধারণ হাসপাতালের শিশুরোগ বিভাগে যান কারণ বড় হাসপাতালে ভিড় থাকে এবং দীর্ঘ অপেক্ষার সময় থাকে।

৪. স্বাস্থ্য কমিশন আরও বলেছে, এটি শিশুদের মধ্যে সংক্রামক রোগের প্রবণতা বাড়িয়ে দেয়। যেসব শিশুদের সংক্রামক রোগের প্রবণতা রয়েছে তাদের দ্রুত আক্রান্ত করছে।

৫. বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, শ্বাসকষ্টজনিত অসুস্থতা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছে। দেশে শিশুদের নিউমোনিয়ার ক্লাস্টার রিপোর্ট করেছে। তবে চিন এখনও পর্যন্ত কোনও স্পষ্ট রিপোর্ট করেনি।

৬.ডাব্লুএইচও চীনের লোকদের শ্বাসযন্ত্রের অসুস্থতার ঝুঁকি কমাতে ব্যবস্থা অনুসরণ করার পরামর্শ দিয়েছে, তাদের টিকা নেওয়ার পরামর্শ দিয়েছে, তারা অসুস্থ বোধ করলে বিচ্ছিন্ন হতে, প্রয়োজনে মুখোশ পরতে এবং প্রয়োজনে চিকিৎসা সেবা পেতে পরামর্শ দিয়েছে।

৭. ইতিমধ্যেই বিজ্ঞানীরা অন্য মহামারির ভয়ে সতর্কতা জারি করেছে। মহামারি হতে এখন থেকেই সাবধান হওয়ার পরামর্শ দিয়েছে।

 

Share this article
click me!