সপ্তাহে তিনদিন কাজই মানুষের জন্য যথেষ্ট, বাকি কাজ এআই করে দেবে- পরামর্শ দিলেন বিল গেটস

বিল গেটস প্রতি সপ্তাহে মাত্র তিন দিন কাজ করার একটি নতুন বিকল্প সামনে রেখেছেন। উল্লেখ্য, বিল গেটস এআই-এর একজন সমর্থক। তিনি পরামর্শ দিয়েছিলেন যে আমরা সপ্তাহে তিন দিনের কাজের একটি ভবিষ্যত কল্পনা করতে পারি।

Parna Sengupta | Published : Nov 23, 2023 12:04 PM IST

ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি প্রতি সপ্তাহে ৭০ ঘন্টা কাজ করার বিষয়ে একটি বড় বিতর্ক শুরু করেছেন। এবার বিল গেটসও এই বিতর্কে সামিল হলেন। তিনি সপ্তাহে তিন দিন কাজ করার পরামর্শ দিয়ে সবাইকে চমকে দিয়েছেন। এআই-এর সাহায্য নেওয়ার ওপর জোর দিতে গিয়ে বিল গেটস এই পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, মেশিনে কাজের চাপ বেশি থাকলে সপ্তাহে তিন দিন কাজ করাটাই মানুষের জন্য সঠিক হবে।

ভবিষ্যতে সপ্তাহে ৩ দিন কাজ করার বিকল্প

আপাতত বিশ্ব করোনা থেকে সুস্থ হয়ে উঠছে। অফিস খোলার সঙ্গে সঙ্গে আবারও বিতর্ক শুরু হয়েছে সপ্তাহের কার্যদিবস নিয়ে। সপ্তাহে ৬ দিন কাজ করা থেকে ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির সপ্তাহে ৭০ ঘন্টা কাজ নিয়ে বিতর্ক চলছে। এই বিতর্কের মধ্যে, বিল গেটস প্রতি সপ্তাহে মাত্র তিন দিন কাজ করার একটি নতুন বিকল্প সামনে রেখেছেন। উল্লেখ্য, বিল গেটস এআই-এর একজন সমর্থক। তিনি পরামর্শ দিয়েছিলেন যে আমরা সপ্তাহে তিন দিনের কাজের একটি ভবিষ্যত কল্পনা করতে পারি। এমন একটি বিশ্বে যেখানে মেশিন রান্না করা থেকে শুরু করে অন্যান্য কাজ সবই করতে পারে, আমরা আমাদের বেশিরভাগ কাজ মেশিনের উপর চাপিয়ে দিয়ে কাজের চাপ কমাতে পারি।

৬৮ বছর বয়সী মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা তার পডকাস্ট 'হোয়াট নাউ'-এ দক্ষিণ আফ্রিকার কৌতুক অভিনেতা এবং লেখক ট্রেভর নোহের সঙ্গে কথা বলার সময় এই পরামর্শগুলি শেয়ার করেছেন। AI মানুষের চাকরি দখল করবে এই আশঙ্কার বিষয়ে, গেটস বলেছিলেন যে AI চাকরি গ্রহণ করবে না তবে তাদের চিরতরে পরিবর্তন করবে। তার কথোপকথনে বিল গেটস ব্যাখ্যা করেছেন কীভাবে প্রযুক্তি জীবনকে বদলে দিতে পারে। AI মানুষের চাকরি খেয়ে নেবে না, বরং তাকে আরও উপভোগ করতে সাহায্য করবে বলে ধারণা গেটসের।

তাঁর মতে যদি পরিবর্তন একটি নির্দিষ্ট পরিচালনাযোগ্য গতিতে ঘটে এবং পর্যাপ্ত সরকারী সহায়তা পায় তবে এটি এমন একটি সমাজ তৈরি করতে পারে যেখানে কম শারীরিক শ্রমের প্রয়োজন হয় এবং মানুষ আরও বেশি অবসর সময় পাবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!