Argentina Layoffs: মেসির দেশে কর্মহীন হতে চলেছেন ৭০,০০০ সরকারি কর্মী!

ভালো নেই দিয়েগো মারাদোনা, লিওনেল মেসির দেশ আর্জেন্টিনা। লাতিন আমেরিকার এই দেশের আর্থিক অবস্থা বেহাল। সরকারী কর্মীদের উপর আর্থিক অবস্থার খারাপ প্রভাব পড়তে চলেছে।

Soumya Gangully | Published : Mar 27, 2024 8:32 AM IST / Updated: Mar 27 2024, 03:58 PM IST

আর্জেন্টিনায় চাকরি হারাতে চলেছেন ৭০,০০০ সরকারি কর্মী। আর্জেন্টিনা সরকার এমনই পরিকল্পনা করছেন। এক অনুষ্ঠানে লাতিন আমেরিকার এই দেশের প্রেসিডেন্ট হেভিয়ের মিলেই ঘোষণা করেছেন, আগামী কয়েক মাসের মধ্যেই সরকারি কর্মীদের ছাঁটাই করা হবে। সরকারি কাজকর্ম বন্ধ করে দিচ্ছেন বলেও জানিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট। তিনি আরও জানিয়েছেন, জনসাধারণের জন্য সরকারের যে সব প্রকল্প রয়েছে, সেগুলির কাজ বন্ধ করে দেওয়া হচ্ছে। বিভিন্ন প্রদেশের সরকারগুলিকে যে অর্থ দেওয়া হয়, সেই অর্থেও কাটছাঁট করা হচ্ছে। ২,০০,০০০ সামাজিক প্রকল্পের পরিকল্পনা বাতিল করা হচ্ছে। এই প্রকল্পগুলিকে দুর্নীতিযুক্ত বলে দাবি করেছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট। চলতি বছরের মধ্যেই আর্থিক অবস্থার উন্নতির লক্ষ্যে আর্জেন্টিনা সরকার। সেই কারণেই কঠোর ব্যবস্থা নেওয়া বলে জানিয়েছেন প্রেসিডেন্ট।

আর্জেন্টিনায় কর্মী ছাঁটাই চলছেই

আর্জেন্টিনায় সরকারি কর্মীদের ছাঁটাই করার সিদ্ধান্ত এই প্রথম নয়। ২০২৩ সালের ডিসেম্বরে প্রেসিডেন্ট মিলেই ঘোষণা করেন, তিনি দায়িত্ব গ্রহণ করার আগে যে সমস্ত সরকারি কর্মী আছেন, তাঁদের মধ্যে ৫,০০০ জনের বেশি কারও সঙ্গে নতুন করে চুক্তি করা হবে না। ২০২৩ সালের আগে যাঁরা চাকরিতে যোগ দিয়েছেন, তাঁদের চুক্তি খতিয়ে দেখা হবে বলেও জানান আর্জেন্টিনার প্রেসিডেন্ট। এবার বুয়েনস আইরেসে ইন্টারন্যাশনাল ইকনমিক ফোরাম অফ দ্য আমেরিকাস আআয়োজিত এক আলোচনাসভায় তিনি জানিয়েছেন, ‘শুধু সরকারি কর্মীদের চুক্তি বাতিলই করা হয়নি, বিভিন্ন রাজ্যে বদলিও বাতিল করে দিয়েছি। এই বদলির ক্ষেত্রে বৈষম্য ছিল। এছাড়া আমরা ৫০,০০০ সরকারি কর্মীকে ছাঁটাইও করেছি। আমাদের এখনও অনেক পদক্ষেপ বাকি। সরকারি কর্মীদের বেতন কমিয়ে দেওয়া হচ্ছে। পেনশনেও কাটছাঁট করা হচ্ছে। আমাদের দেশে মুদ্রাস্ফীতি ২৭৬ শতাংশে পৌঁছে গিয়েছে। এই কারণে আমাদের কঠোর পদক্ষেপ জরুরি।’

আর্জেন্টিনায় সরকার-বিরোধিতায় শ্রমিক ইউনিয়ন

আর্জেন্টিনায় সরকারি কর্মীর সংখ্যা ৩৫ লক্ষ। ফলে ৭০,০০০ কর্মী ছাঁটাই খুব বড় কিছু নয়। তা সত্ত্বেও সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করছে শ্রমিক ইউনিয়নগুলি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Unilever: আলাদা হচ্ছে আইসক্রিম ইউনিট, ৭,৫০০ কর্মীকে ছাঁটাই করছে ইউনিলিভার

এয়ার ইন্ডিয়ায় নন-ফ্লাইং কর্মীদের ছাঁটাই, রাতারাতি চাকরি হারালেন ১৮০ জন কর্মী

Nike: ১,৬০০ কর্মীকে ছাঁটাই করছে ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা নাইকি

Share this article
click me!