ছাগল কুকুরের পর এবার ঘোড়া! কিমকে 'ভালবেসে' ২৪টি সাদা বিশুদ্ধ জাতের ঘোড়া উপহার দিলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি উত্তর কোরিয়ার শাসক কিম জং উনকে ২৪টি বিশুদ্ধ জাতের ঘোড়া উপহার দিয়েছেন। ইউক্রেন যুদ্ধে কিমের সাহায্যের পরিবর্তে এই উপহার দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। 

Saborni Mitra | Published : Sep 1, 2024 10:47 AM IST

একটা বা দুটো নয়, একসঙ্গে দুই ডজন, ২৪ টা ঘোড়া পেলেন কিম জং উন। তাঁকে সম্প্রতি ২৪টি বিশুদ্ধ জাতের ঘোড়া উপহার দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রবিবার রাশিয়ার থেকে প্রকাশিত একটি রিপোর্টে তেমনই দাবি করা হয়েছে। বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধে ব্যবহৃত আর্টিলারি ও অস্ত্রের পরিবর্তে উত্তর কোরিয়ার প্রধানকে ঘোড়া উপহার হিসেবে দিয়েছেন পুতিন।

টাইম জানিয়েছে, ইউক্রেনের সঙ্গে দূর্ঘ দিন ধরেই বিরোধ চলছে রাশিয়ার। যুদ্ধের জন্য কিম জং উন রাশিয়াকে প্রচুর পরিমাণে অস্ত্র দিয়েছিলেন। আর্থিক সাহায্যও করেছিলেন। তার পরিবর্তে কিম জং উনকে তাঁর প্রিয় ঘোড়া উপহার হিসেবে দেন পুতিন। কিম জং উন ঘোড়া খুব পছন্দ করেন। তবে কিমের সবথেকে পছন্দ অরলভ ট্রেটার জাতের ঘোড়া। পুতিন অরলভ ট্রেটার জাতের ১৯টি ঘোড়া ও ৫টি স্ত্রী ঘোড়া উপহার দেন।

Latest Videos

দুই বছর আগেই পিয়ংইয়ংও ৩০ অরলভ ট্রটার পেয়েছিল। কিমকে একটি প্রচার ভিডিওতে সাদা ঘোড়ায় চড়তে দেখা গিয়েছিল। ২০১৯ সালে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়ায় প্রকাশিক তুষারপাতের সময় মাউন্ট পাইকতুতে একটি সাদা স্ট্যালিয়নে চড়ে কিমের ছবি সেই সময় সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। কিম সেই সময় যে ঘোড়া চলেছিল তা উত্তর কোরিয়ার ঐতিহ্যের প্রতীক। কারণ ১৯৫০-৫৩ সালে কোরিয়ান যুদ্ধের পরবর্তী সময় আর্থিক অবস্থা ফেরাতে পৌরাণিক ডানাওয়ালা ঘোড়ার নামকরণ করেছিল চোল্লিমার। উত্তর কোরিয়ার একটি রকেট বুস্টারের নামও চোল্লিমা-১। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী সাদা ঘোড়া কিম জং উনের খুব প্রিয়। কিন্তু ওই ছবিটিকে উত্তর কোরিয়ার বাসিন্দাদের মধ্যে আলোড়ন তৈরি করার জন্য ডিজাইন করা হয়েছিল। ছবিটি বিশেষভাবে তৈরি করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছিল সানগ্লাস, সোনার চেন, ট্রাউজার পরা অবস্থায় ছবিটি তোলা হয়েছিল।

জুন মাসে কিম পুতিনকে এক জোড়া পুংসান কুকুর উপহার দিয়েছিলেন। একটি স্থানীয় প্রজাতির শিকারি কুকুর। দুই দেশের মধ্যে যুদ্ধের আবহে একাধিক চুক্তিও হয়েছিল। এই কুকুর উপহারের মধ্যেও একাধিক কূটনৈতিক সম্পর্কের অঙ্গ হিসেবেই দেখা হচ্ছে। রাশিয়া- ইউক্রেন যুদ্ধের মধ্যেই পুতিন আর কিম জং উনের মধ্যে সম্পর্ক ক্রমশই শক্তপোক্ত হচ্ছে। এর আগেও পুতিন কিমকে ৪৪৭টি ছাগল উপহার দিয়েছিলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Share this article
click me!

Latest Videos

'আপনি মা হলে এই কথা বলতে পারতেন না' মমতার উৎসবে ফেরা মন্তব্যের পাল্টা অগ্নিমিত্রার | R G Kar
'সন্দীপ ঘোষ কে? তার পরিচয় কি? দিদিভাই একটু বলুন' বিস্ফোরক রাহুল সিনহা | Rahul Sinha | Sandip Ghosh
মুখ্যসচিব এর মেলের পাল্টা মেল জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন ডাঃ কিঞ্জল নন্দ | R G Kar Protest
'যে সাক্ষ্য-প্রমাণ অবশিষ্ট ছিল সে গুলোও মমতার নির্দেশে নষ্ট করা হয়' বিস্ফোরক মন্তব্য সুকান্তর
২৩ ঘণ্টা পার! দুপুর-রাত-দুপুর, 'শিরদাঁড়া' সোজা, একটানা আন্দোলনে জুনিয়র ডাক্তাররা | RG Kar Protest |