ফিরে এল ১৪ শতকের মারণ 'বুবোনিক প্লেগ' রোগ, মার্কিন যুক্তরাষ্ট্রে মিলল ভাইরাস

এবার আর চিন নয়, মার্কিন মুলুকেই হদিশ মিলেছে এই রোগের। জানা গিয়েছে, এক সময় এই রোগে প্রয়াত হয়েছিলেন ইউরোপের এক তৃতীয়াংশ মানুষ।

Sayanita Chakraborty | Published : Feb 14, 2024 5:40 AM IST / Updated: Feb 14 2024, 11:11 AM IST

প্রকাশ্যে এল এক চাঞ্চল্যকর তথ্য। ফের করোনা মতো আরও এক মহামারির খবর এল প্রকাশ্যে। মানব দেহে মিলেছে বুবোনিক প্লেগ-র ভাইরাস। এবার আর চিন নয়, মার্কিন মুলুকেই হদিশ মিলেছে এই রোগের। জানা গিয়েছে, এক সময় এই রোগে প্রয়াত হয়েছিলেন ইউরোপের এক তৃতীয়াংশ মানুষ।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওরেগনে মানব শরীরে বুবোনিক প্লেগের হদিশ মিলেছে। প্রাথমিক ভাবে জানান গিয়েছে, বুবোনিক প্লেগ রোগটি পোষ্য বিড়াল থেকেই মানব শরীরে ছড়িয়ে পড়ে।

জানা যায়, মধ্যযুগে এই রোগ মারাত্মক আকার নিয়েছিল। ব্ল্যাক ডেথ নামে এই মহামারী চলাকালীন মধ্যযুগে ইউরোপে জনসংখ্যার অন্তত এক তৃতীয়াংশ প্রয়াত হন। অতীতে এর কোনও চিকিৎসা না থাকলেও বর্তমানে সঠিক সময় সংক্রমণ ধরা পড়লে তা চিকিৎসার মাধ্যমে নিরাময় করা সম্ভব। তবে, চিকিৎসকরাও এই প্লেগকে অত্যন্ত ভয়ঙ্কর বলেই ব্যাখ্যা করতেন।

মার্কিন প্রশাসনের তরফে জানানো হয়েছে, সংক্রমণ দেহে প্রবেশের আট দিন বাদে উপসর্গ দেখা যাবে। পশু বা মাছি থেকে সংক্রমণ ছড়ায়। বুবোনিক প্লেগের অন্যতম উপলক্ষ হল জ্বর, শরীর দুর্বল লাগা, মাথা ঘোরা, শরীরে শিহরণ ও পেশিতে ব্যথা। সঠিক সময় ধরা না পড়লে এই রোগ মারাত্মক আকার নিতে পারে। বুবোনিক প্লেগ সেপ্টিসেমিক প্লেগেও পরিণত হতে পারে। যা শরীররে ধমনীকে সংক্রামিত করে। এছাড়া নিউমোনিক প্লেগও দেখা যায় অনেক সময়। এটি আবার ফুসফুসে সংক্রমণ করে।

তাই সময় থাকতে সচেতন হন। এবার মার্কিন মুলুকে হদিশ মিলল বুবোনিক প্লেগ রোগের। এই রোগ মূলক বিড়াল থেকে ছড়াচ্ছে। এই বিরল রোগ থেকে বাঁচতে সর্বদা সতর্ক থাকা প্রয়োজন। তেমনই কোনও উপসর্গ দেখলে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

Viral Video: 'আহলান মোদী' ৩৫ হাজার ভারতীয় মোদীর উপস্থিতিতে গাইলেন বন্দে মাতরম গান, ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Ahlan Modi: আবুধাবির মেগা ইভেন্টে দুই দেশের বন্ধুত্বের কথা বললেন মোদী, গর্বিত প্রবাসী ভারতীয়দের নিয়ে

Share this article
click me!