জলের নীচে আজব শব্দ! নিখোঁজ টাইটানিক সাব-এর অনুসন্ধানে গিয়ে হতবাক উদ্ধারকারীরা

রবিবার তার অবতরণের সময় ব্রিটিশ যাত্রীবাহী লাইনারের অবশিষ্টাংশ দেখতে যায় যেটি উত্তর আটলান্টিকের পৃষ্ঠের নীচে দুই মাইলেরও বেশি (প্রায় চার কিলোমিটার) নিচে বসে আছে।

Web Desk - ANB | Published : Jun 21, 2023 2:30 PM IST

জলের নীচে আজব শব্দ ঘিরে চাঞ্চল্য। টাইটানিকের ধ্বংসাবশেষের কাছে একটি নিখোঁজ পর্যটক ডুবোজাহাজের সন্ধান করতে গিয়ে কিছু অদ্ভুদ শব্দ শুনতে পেলেন ডুবুরিরা। ইউএস কোস্ট গার্ড বুধবার বলেছে, যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার দুই দিনেরও বেশি সময় পরে জাহাজে থাকা পাঁচজনের অক্সিজেন দ্রুত ফুরিয়ে গেছে। ২১-ফুট (৬.৫-মিটার) নৈপুণ্যের সঙ্গে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। রবিবার তার অবতরণের সময় ব্রিটিশ যাত্রীবাহী লাইনারের অবশিষ্টাংশ দেখতে যায় যেটি উত্তর আটলান্টিকের পৃষ্ঠের নীচে দুই মাইলেরও বেশি (প্রায় চার কিলোমিটার) নিচে বসে আছে।

মার্কিন এবং কানাডিয়ান কোস্ট গার্ড জাহাজ এবং প্লেনগুলি ৭,৬০০ বর্গ মাইল সমুদ্র (প্রায় ২০,০০০ বর্গ কিলোমিটার)-মার্কিন যুক্তরাষ্ট্রের কানেকটিকাট রাজ্যের চেয়েও বড় - জাহাজটির জন্য, যা নিউফাউন্ডল্যান্ডের উপকূল থেকে প্রায় ৪০০ মাইল ডুব দেওয়ার চেষ্টা করছিল, কানাডা।মার্কিন কোস্ট গার্ডের ফার্স্ট ডিস্ট্রিক্ট তার অফিসিয়াল টুইটারে বলেছে,'কানাডিয়ান P-3 বিমান অনুসন্ধান এলাকায় পানির নিচের শব্দ শনাক্ত করেছে। ফলস্বরূপ,শব্দের উত্স অনুসন্ধান করার জন্য ROV (দূরবর্তীভাবে চালিত যান) অপারেশনগুলিকে স্থানান্তরিত করা হয়েছে।

ইউএস কোস্ট গার্ডের ঘোষণাটি এখনও সবচেয়ে উত্সাহজনক চিহ্ন যে বোর্ডে থাকা লোকেরা এখনও বেঁচে থাকতে পারে। ইউএস নৌবাহিনীর মতে, মঙ্গলবার রাতে উদ্ধার প্রচেষ্টায় যোগদানের কারণে চরম গভীরতা থেকে ভারী বস্তু, অন্যান্য সরঞ্জাম এবং কর্মীদের উত্তোলনের জন্য একটি বিশেষ উইঞ্চ সিস্টেম সহ সারা বিশ্ব থেকে উদ্ধার সহায়তা ঢেলে দেওয়া হচ্ছে। পেন্টাগন বলেছে যে এটি একটি তৃতীয় C-130 বিমান এবং তিনটি C-17 মোতায়েন করছে, যখন ফ্রান্সের সমুদ্রবিজ্ঞান ইনস্টিটিউট একটি গভীর সমুদ্রের আন্ডারওয়াটার রোবট ঘোষণা করেছে এবং এর বিশেষজ্ঞরা বুধবার এলাকায় আসবেন।

ইউএস কোস্ট গার্ড ক্যাপ্টেন জেমি ফ্রেডরিক সাংবাদিকদের বলেছেন, 'এটি একটি অত্যন্ত জটিল অনুসন্ধান এবং ইউনিফাইড টিম যত তাড়াতাড়ি সম্ভব সমস্ত উপলব্ধ সম্পদ এবং দক্ষতা বহন করার জন্য চব্বিশ ঘন্টা কাজ করছে।'

Share this article
click me!