হতে পারে গুপ্তচরবৃত্তি, সরকারি কর্মকর্তাদের আইফোন নিষিদ্ধ করেছে রাশিয়া

এই সোমবার থেকে, বাণিজ্য মন্ত্রণালয় কাজের উদ্দেশ্যে আইফোন ব্যবহারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

Web Desk - ANB | Published : Jul 19, 2023 5:04 PM IST

আমেরিকান কারিগরি সংস্থাগুলির গুপ্তচরবৃত্তির কার্যকলাপ সম্পর্কে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে, রাশিয়ান কর্তৃপক্ষ অ্যাপল পণ্যগুলির বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে, হাজার হাজার কর্মকর্তা এবং রাষ্ট্র কর্মচারী কোম্পানির দ্বারা নির্মিত আইফোন এবং অন্যান্য ডিভাইস ব্যবহারে নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছে (এফটি)। এই সোমবার থেকে, বাণিজ্য মন্ত্রণালয় কাজের উদ্দেশ্যে আইফোন ব্যবহারে সম্পূর্ণ নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। অন্যান্য সরকারী সংস্থা, যেমন ডিজিটাল উন্নয়ন মন্ত্রক এবং ইউক্রেনে রাশিয়ার সামরিক প্রচেষ্টা সরবরাহের জন্য নিষেধাজ্ঞার সম্মুখীন রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থা রোস্টেক, হয় ইতিমধ্যেই অনুরূপ নিষেধাজ্ঞা কার্যকর করেছে বা এটি করার তাদের অভিপ্রায় ঘোষণা করেছে, আউটলেটটি আরও বলেছে।

আইফোন, আইপ্যাড এবং অন্যান্য অ্যাপল গ্যাজেটগুলিকে নেতৃস্থানীয় মন্ত্রণালয় এবং প্রতিষ্ঠানে নিষিদ্ধ করার সিদ্ধান্ত ক্রেমলিন এবং ফেডারেল সিকিউরিটি সার্ভিসের রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে লক্ষ্য করে মার্কিন গোয়েন্দা সংস্থার বর্ধিত গুপ্তচরবৃত্তির কার্যকলাপ সম্পর্কে উদ্বেগের প্রতিফলন।

ফিন্যান্সিয়াল টাইমস রাশিয়ার একটি সরকারি সংস্থার ঘনিষ্ঠ ব্যক্তির উদ্ধৃতি দিয়ে বলেছে যে নিরাপত্তা কর্মকর্তারা, সহ এফএসবি কর্মচারীরা উপমন্ত্রীদের মতো বেসামরিক পদে অধিষ্ঠিত, 'আইফোনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং বিকল্প ডিভাইসগুলি গ্রহণের আহ্বান জানিয়েছে।' রাশিয়ার নিরাপত্তা ও গোয়েন্দা পরিষেবা বিশেষজ্ঞ আন্দ্রে সোলদাটভ আউটলেটকে বলেছেন,'আধিকারিকরা সত্যই বিশ্বাস করেন যে আমেরিকানরা ওয়্যারট্যাপিংয়ের জন্য তাদের সরঞ্জাম ব্যবহার করতে পারে।' এফএসবি দীর্ঘদিন ধরে পেশাদার যোগাযোগের জন্য আইফোনের ব্যবহার সম্পর্কে উদ্বিগ্ন ছিল, কিন্তু রাষ্ট্রপতি প্রশাসন এবং অন্যান্য কর্মকর্তারা শুধুমাত্র আইফোন পছন্দ করার কারণে বিধিনিষেধের বিরোধিতা করেছিলেন।

Share this article
click me!