চন্দ্রযান-৩ এর কোনও অংশ কি ভেঙে পড়েছে অস্ট্রেলিয়া উপকূলে? একটি বস্তু ঘিরে রহস্য দানা বাঁধছে

অস্ট্রেলিয়ার সমুদ্রতটে রহস্যময় বস্তু চন্দ্রযান -৩এর অংশ। ভারত চুপ রয়েছে। জল্পনা বাড়ছে সোশ্যাল মিডিয়ায়।

 

Saborni Mitra | Published : Jul 17, 2023 4:02 PM IST

একটি রহস্যময় বস্তু ঘিরে রীতিমত জল্পনা ছড়িয়ে সোশ্যাল মিডিয়ায়। কেউ কেউ দবি করছেন বস্তুটি চন্দ্রযান-৩ এর একটি অংশ। যা শুক্রবার ভারতের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ হয়েছিল। তবে যে বস্তুটি নিয়ে রহস্য দানা বেঁধেছে তা পাওয়া গিয়েছে সুদূর অস্ট্রেলিয়া। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার গ্রিন হেডের উপকূলে। সেই বস্তু ঘিরে তৈরি হয়েছে জল্পনা। বিশেষজ্ঞদের দাবি রহস্যময় ওই বস্তু চন্দ্রযান ৩এর কোনও অংশ হতে পারে।

চন্দ্রযান ২ মিশনটি ভারতের কাছে অত্যান্ত গুরুত্বপূর্ণ। ভারতের সবথেকে ভারী রকেট , লঞ্চ ভেইকেট মার্ক -৩এর উপর চড়ে পৃথিবী ছেড়েছিল। এটি গুরুত্বপূর্ণ যে লঞ্চটি অস্ট্রেলিয়ার আকাশ থেকেও দেখা গিয়েছিল। ট্র্যাজেক্টোরিটি এই মহাদেশের ওপর দিয়ে গিয়েছিল। যদিও টুইটারে গুঞ্জন যে এটি LVM-3এর কোনও অংশ হতে পারে। যা লঞ্চের সময় বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। অস্ট্রেলিয়ান স্পেশ এজেন্সি এটি নিশ্চিত এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও মন্তব্য করেনি। অন্যদিকে ভারতে স্পশ এজেন্সি ইরসো এখনও পর্যন্ত বিষয়টি নিয়ে সম্পূর্ণ চুপ রয়েছে।

 

 

একের পর এক টুইট বার্তা দিয়ে অস্ট্রেলিয়ান স্পেশ এজেন্সি বলেছে, তারা পশ্চিম অস্ট্রেলিয়ার জুরিয়েন বে-এর কাছে একটি উপকূলে কয়েকটি বস্তু পেয়েছে। যেগুলি কোনয়ও মহাকাশযানের অংশ হতে পারে। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, 'আমরা বর্তমানে পশ্চিম অস্ট্রেলিয়ার জুরিয়েন বে এর কাছে একটি সমুদ্র সৈকতে অবস্থিত এই বস্তুর সাথে সম্পর্কিত অনুসন্ধান করছি।বস্তুটি একটি বিদেশী মহাকাশ লঞ্চ যান থেকে হতে পারে এবং আমরা তথ্য পেতে বিশ্বের একাধিক দেশের সঙ্গে যোগাযোগ করছি।'

অস্ট্রেলিয়ান স্পেস এজেন্সির রিপোর্ট অনুযায়ী বস্তুটি ২ মিটার লম্বা। প্রায় ২ মিটার চওড়া। যা একটি রকেটের তৃতীয় স্তর বলে অনেকেই অনুমান করছে। মানুষের নিরাপত্তার জন্য মহাকাশযানের বুস্টার এবং স্টেজগুলি সমুদ্রে ফেলে দেওয়া হয় এবং মসৃণ ধ্বংসাবশেষ প্রশমন নিশ্চিত করার জন্য একটি সুনির্দিষ্ট অঞ্চল প্রি-লঞ্চ করা হয়। তবে এই বস্তুটি নিয়ে আগামী দিনে বিস্তারিত তথ্য পাওয়া যাবে বলেও মনে করছে অনেকে।

অন্যদিকে গন্তব্যের দিকে এগিয়ে চলেছে চন্দ্রযান ৩। চাদের পথে যাওয়ার জন্য পরপর দুটি কক্ষপথ সাফল্যের সঙ্গে পার কররেছে। চাঁদের পথে আরও একধাপ এগিয়ে গেল। তবে এখনও ইসরোর তৈরি চন্দ্রযান ৩-এর সামনে রয়েছে তিনটি হার্ডেল।

ইসরোর তৈরি চন্দ্রযান ৩ এই নিয়ে পরপর দুটি কক্ষপথ পরিবর্তন করল। ইসরো জানিয়েছ বর্তমানে চন্দ্রযান ৩ বর্তমানে অবস্থান করছে ৪১৬০৩ কিলোমিটার গুণ ২২৬ কিলোমিটার কক্ষপথে। মঙ্গলবার বিকেল দুপুর ২টো থেকে বিকেল ৩টের মধ্যে চন্দ্রযান আবারও আবারও কক্ষপথ পরিবর্তন করবে। পৃথিবীর মাধ্যকর্ষণ শক্তির গণ্ডি ছাড়িয়ে চাঁদের দিকে এগিয়ে যাওয়ার জন্য এই চন্দ্রযান ৩কে আরও তিনবার কক্ষপথ পরিবর্তন করতে হবে। তারপরই চাঁদের পথে এগিয়ে যেতে আর কোনও বাধা থাকবে না।

Share this article
click me!