'AI'-এর বিপদ নিয়ে UNSC বৈঠকে দ্রুত নিয়ম তৈরির দাবি, উদ্বেগে মহাসচিব গুতেরেস

মিডিয়া রিপোর্ট অনুসারে, চিনা রাষ্ট্রদূত ঝাং জুন বলেছেন যে দেশগুলিকে তাদের নিজস্ব জাতীয় স্তরের নিয়ম নির্ধারণের স্বাধীনতা দেওয়ার জন্য এআই সম্পর্কিত আন্তর্জাতিক আইন এবং নিয়মগুলি নমনীয় হওয়া উচিত।

Parna Sengupta | Published : Jul 19, 2023 2:00 PM IST

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) মঙ্গলবার আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার থেকে তৈরি হুমকির বিষয়ে প্রথম বৈঠক করেছে। বিদেশী গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বৈঠকে রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ন্ত্রণে সহায়তার জন্য একটি নতুন আন্তর্জাতিক সংস্থা গঠনের আবেদন করেন।

তিনি বলেন, প্রযুক্তি ক্রমবর্ধমানভাবে তার সম্ভাব্য ঝুঁকি এবং সুবিধাগুলি প্রকাশ করে এবং রাষ্ট্রসঙ্ঘের নজরদারি ও নিয়ন্ত্রণের জন্য বিশ্বব্যাপী সম্মত নিয়ম সেট করার সুযোগ রয়েছে। গুতেরেস আরও বলেছেন যে রাষ্ট্রসঙ্ঘের উচিত ২০২৬ সালের মধ্যে যুদ্ধের স্বয়ংক্রিয় অস্ত্রে এআই ব্যবহার নিষিদ্ধ করার জন্য একটি আইনগতভাবে বাধ্যতামূলক চুক্তিতে পৌঁছানো।

গুতেরেস টুইট করেছেন, তিনি বলেন, আজ আমি নিরাপত্তা পরিষদকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের দিকে নজর ফেরাতে আহ্বান জানাই। এর তাত্পর্যের অনুভূতি, একটি বৈশ্বিক দৃষ্টিভঙ্গি এবং শেখার মানসিকতা নিয়ে নিয়মগুলি তৈরি হওয়া বাঞ্ছনীয় বলে গুতেরেস এক টুইট বার্তায় বলেছেন। এআই সিস্টেমের স্বচ্ছতা, জবাবদিহিতা এবং তত্ত্বাবধানের জন্য আমাদের সাধারণ পদক্ষেপের জন্য একসাথে কাজ করা উচিত বলেও মত

বিদেশী মিডিয়ার মতে, রাশিয়া UNSC এর সংখ্যাগরিষ্ঠ দৃষ্টিভঙ্গি থেকে বিচ্যুত হয়েছে, সন্দেহ প্রকাশ করেছে যে AI এর ঝুঁকি সম্পর্কে যথেষ্ট তথ্য রয়েছে, এটিকে বিশ্বব্যাপী অস্থিতিশীলতার হুমকির উত্স হিসাবে তুলে ধরে। বিপরীতে, চিন সরকার যুক্তি দিয়েছিল যে রাষ্ট্রসঙ্ঘের নিয়মগুলিতে উন্নয়নশীল দেশগুলির দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করা উচিত কারণ তারা প্রযুক্তিকে ব্যবহারিক হতে বাধা দেয়।

মিডিয়া রিপোর্ট অনুসারে, চিনা রাষ্ট্রদূত ঝাং জুন বলেছেন যে দেশগুলিকে তাদের নিজস্ব জাতীয় স্তরের নিয়ম নির্ধারণের স্বাধীনতা দেওয়ার জন্য এআই সম্পর্কিত আন্তর্জাতিক আইন এবং নিয়মগুলি নমনীয় হওয়া উচিত। তিনি AI-তে আধিপত্য অর্জনের চেষ্টা করার জন্য "উন্নত দেশগুলি" নাম না করে তাদের সমালোচনা করেছেন।

চিনের অভিযোগে এ কথা বলেছে আমেরিকা

মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে বৈঠকে মার্কিন প্রতিনিধিত্বকারী একজন কর্মকর্তা সরাসরি চিন সরকারের অভিযোগের দিকে নজর দেননি, তবে জাতিগত সংখ্যালঘুদের নিরীক্ষণের জন্য চিনের প্রযুক্তি ব্যবহারের সম্ভাব্য উল্লেখ করেছেন। কোনো সদস্য রাষ্ট্রকে নিয়ন্ত্রণ, সীমাবদ্ধ, দমন বা অবমূল্যায়ন করতে AI ব্যবহার করা উচিত নয়। রাষ্ট্রসঙ্ঘের এই বৈঠকের নেতৃত্ব দেন যুক্তরাজ্যের বিদেশ সচিব জেমস ক্লিভারলি।

মিডিয়া রিপোর্ট অনুসারে, রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব এআই নিয়মগুলি নিয়ন্ত্রণ, নিরীক্ষণ এবং প্রয়োগ করার জন্য একটি গভর্নিং বডি হিসাবে রাষ্ট্রসঙ্ঘের একটি পর্যবেক্ষণ সংস্থার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

Share this article
click me!