মোদী সরকার সম্পর্কিত তথ্যচিত্রের বিরুদ্ধে সরব রাশিয়া, বিবিসি-র বিরুদ্ধে ‘তথ্য যুদ্ধ’ চালানোর অভিযোগ

‘গুজরাত দাঙ্গা’ বিবিসির তৈরি করা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কিত দুটি এপিসোডের একটি তথ্যচিত্র নিয়ে দেশ জুড়ে বিতর্ক তৈরি হয়েছে। সেই বিষয়েই এবার বিবিসির বিরুদ্ধে অভিযোগ তুলেছেন রুশ বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা।

Web Desk - ANB | Published : Jan 31, 2023 9:03 AM IST

যুক্তরাজ্যের সংবাদ সংস্থা ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন বা বিবিসি-র বিরুদ্ধে ‘তথ্য যুদ্ধ’ চালানোর অভিয়োগ তুলল রাশিয়ার বিদেশ মন্ত্রক। ৩০ জানুয়ারি, সোমবার রুশ বিদেশ মন্ত্রক জানিয়েছে, শুধুমাত্র রাশিয়ার বিরুদ্ধেই নয়, স্বাধীন নীতি অনুসরণ করে বিশ্বের অন্যান্য শক্তিকেন্দ্রগুলির বিরুদ্ধেও তথ্য যুদ্ধ চালাচ্ছে বিবিসি।

‘গুজরাত দাঙ্গা’ বিবিসির তৈরি করা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কিত দুটি এপিসোডের একটি তথ্যচিত্র নিয়ে দেশ জুড়ে বিতর্ক তৈরি হয়েছে। সেই বিষয়েই এবার বিবিসির বিরুদ্ধে অভিযোগ তুলেছেন রুশ বিদেশমন্ত্রী সারগে ল্যাভরভের মুখপাত্র মারিয়া জাখারোভা। সরাসরি তথ্যচিত্রটির কথা উল্লেখ করে জাখারোভার বক্তব্য, বিবিসি যে তথ্য যুদ্ধ চালাচ্ছে, এই তথ্যচিত্রটিই তার উদাহরণ। রাশিয়ার দাবি, বিবিসি কোনও স্বাধীন সম্প্রচারকারী নয়। বিবিসির আওতায় সাংবাদিকতার মৌলিক প্রয়োজনীয়তাও পূরণ হয় না। তিনি আরও বলেন, বিবিসিকে কিছু গোষ্ঠী নিজেদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

বিবিসি ডকুমেন্টারি সিরিজটিকে ‘প্রোপাগান্ডার অংশ’ আখ্যা দিয়ে ব্যাপক সমালোচনা করেছে ভারতীয় বিদেশ মন্ত্রক। মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচির দাবি, এই তথ্যচিত্রটি বস্তুনিষ্ঠ নয় এবং এর মধ্যে ঔপনিবেশিক মানসিকতার প্রতিফলন রয়েছে। পালটা বিবিসি জানিয়েছে, বহু বিস্তারিত গবেষণার পর এই তথ্যচিত্রটি নির্মাণ করা হয়েছে। যদিও ব্রিটিশ সংসদে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক জানিয়েছেন যে, বিবিসির ডকুমেন্টারির সঙ্গে তিনি একমত নন এবং এটিতে ভারতের প্রধানমন্ত্রীর যে চরিত্রায়ন করা হয়েছে, তা তিনি মানেন না।

যদিও, জানুয়ারির শেষ সপ্তাহে, মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) পক্ষ থেকে সারা বিশ্বজুড়ে সংবাদপত্রের স্বাধীনতার প্রয়োজনীয়তা সমর্থন জানানো হয়েছে এবং ভারতেও এটির প্রয়োজন আছে বলে উল্লেখ করা হয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস ডকুমেন্টারিতে একজন পাকিস্তানি সাংবাদিকের প্রশ্নের উত্তরে বলেছেন, "সাধারণভাবে আমি বলব যে, আমরা বিশ্বজুড়ে একটি মুক্ত সংবাদপত্রের গুরুত্বকে সমর্থন জানাই।"

আরও পড়ুন-

বিমানের মধ্যে হঠাতই পোশাক খুলতে শুরু করলেন মাঝবয়সী মহিলা, মুম্বইয়ের পথে হতবাক বিমানকর্মীরা
গোমাংস বিক্রির অভিযোগ তুলে অসমের যুবককে বিদ্যুতের খুঁটিতে বেঁধে বজরং দলের মার, কর্ণাটকে চূড়ান্ত অমানবিকতা

Share this article
click me!