ইরান, পাকিস্তানের পর এবার চিন ও কিরগিস্তান, আধ ঘণ্টার ব্যবধানে পর পর জোরালো ভূমিকম্প

পর পর শনি ও রবিবার ইরান ও পাকিস্তানে ভূমিকম্প হওয়ার পরেই ২৪ ঘণ্টার মধ্যে সোমবার ভোরবেলা ফের ভূমিকম্প অনুভূত হল চিন এবং কিরগিস্তানে। 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 5:13 AM IST / Updated: Jan 30 2023, 11:18 AM IST

চিন ও কিরগিস্তানে একের পর এক ভূকম্পন। সোমবার ভোরের দিকে প্রথম ভূমিকম্পটি হয় কিরগিস্তানে। এর আধ ঘণ্টা পরেই দ্বিতীয় ভূমিকম্পটি হয় চিন দেশে। রিখটার স্কেলের পাঠ অনুযায়ী চিনে হওয়া ভূমিকম্পটির মাত্রা ছিল ৫.৯। অন্য়দিকে, বেশ জোরালো কম্পন অনুভূত হয়েছে কিরগিস্তানেও। সেখানে কম্পনের মাত্রা ছিল ৫.৮। পরপর দুটি ভূমিকম্পে এখনও পর্যন্ত বেশ কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

ইউরোপিয়ান-মেডিটেরিয়ান সিসমোলজি সেন্টারের তরফে জানানো হয়েছে, চিনের স্থানীয় সময় ভোর ৫ টা ৪৯ মিনিট নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯। ভূমিকম্পের জেরে চিনের বিস্তীর্ণ এলাকা জুড়ে মাটি কেঁপে ওঠে। ভূমিকম্পের উৎসস্থল ছিল আরাল থেকে ১১১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে।

এর আগে, পার্শ্ববর্তী কিরগিস্তানেও প্রায় একই সময়ে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৮। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, সোমবারেই ভোর ৫টা ১৯ মিনিটে ভূমিকম্পটি অনুভূত হয়েছে। ভূমিকম্পের উৎসস্থল ছিল দেশের রাজধানী বিশকেক শহর থেকে ১০ কিলোমিটার দূরে। ভূমিকম্পে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি। তবে পরপর দুটি ভূমিকম্প হওয়ায় এবং দুটিরই মাত্রা যথেষ্ট বেশি হওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

পর পর শনি ও রবিবার ইরান ও পাকিস্তানে ভূমিকম্প হওয়ার পরেই ২৪ ঘণ্টার মধ্যে সোমবার ভোরবেলা ফের ভূমিকম্প অনুভূত হল চিন ও কিরগিস্তানে। রিখটার স্কেলে ইরানের শনিবারের ভূমিকম্পের মাত্রা ছিল প্রায় ৫.৯ এবং পাকিস্তানে রবিবারের ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৩।

 

 

আরও পড়ুন-

‘গুজরাত দাঙ্গা’ নিয়ে মোদী সম্পর্কিত বিবিসি তথ্যচিত্র কেন নিষিদ্ধ দেশে? প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

২০২৩-এর বইমেলায় শিশুদের জন্য ২০ হাজার ‘আবোল তাবোল’ বিনামূল্যে, উপহার থাকছে বৃদ্ধদের জন্যেও

জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল ইরান, শতাধিক মানুষ আহত, প্রাণ হারিয়েছেন ৭ জন

Share this article
click me!