এক বছর পূর্তির আগেও যুদ্ধে বড়সড় হামলার ছক রাশিয়ার, ২৪ ঘণ্টা ধরে ইউক্রেনে চলল ধ্বংসলীলা

মোট ৩২টি ক্ষেপণাস্ত্রের ভয়াবহ হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে ইউক্রেন। তবে, ঘুরে দাঁড়ানোর বার্তা দিচ্ছেন ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হানা মালয়ার।

Web Desk - ANB | Published : Feb 17, 2023 9:12 AM IST

ইউক্রেনে ফের ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালাল রাশিয়া। ইউক্রেন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, কৃষ্ণসাগরে ভাসমান একটি জাহাজ থেকে ক্ষেপণাস্ত্রগুলি ছোড়া হয়েছে। দেশের দক্ষিণে এয়ার ডিফেন্স সিস্টেম আটটি ক্যালিবর ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করেছে। কিন্তু অন্য ক্ষেপণাস্ত্রগুলিকে প্রতিহত করা যায়নি। উত্তর ও পশ্চিম ইউক্রেনে আছড়ে পড়ে সেগুলি। মধ্য ইউক্রেনের নিপ্রোপেত্রোভস্ক এবং কিরোভোগ্রাদও রুশ ক্ষেপণাস্ত্র হামলায় আক্রান্ত। মোট ৩২টি ক্ষেপণাস্ত্রে বিপর্যস্ত ছোট্ট দেশটি।

আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলির পশ্চিমি জোটের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ইউক্রেনকে আরও সাহায্য পাঠানো হবে। তার পরেই বৃহস্পতিবার জোরদার হামলা রাশিয়ার। ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হানা মালয়ার সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, পূর্ব ইউক্রেনে ২৪ ঘণ্টা ধরে ভয়ানক হামলা চালিয়ে যাচ্ছে মস্কো। তিনি লিখেছেন, ‘‘পরিস্থিতি খুবই জটিল হয়ে রয়েছে। শত্রুদের লক্ষ্য পূরণ করতে দেবে না আমাদের যোদ্ধারা। ওদেরও বড়সড় ক্ষতি হচ্ছে।’’

ইউক্রেনের বায়ুসেনার তরফে জানানো হয়েছে, অন্তত ৩২টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলার আগে কিছু ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করা গেলেও বেশ কয়েকটি কেএইচ-২২ ক্রুজ় ক্ষেপণাস্ত্র নিশানায় গিয়ে পড়ে। তাতেই পরিকাঠামোগুলি ক্ষতিগ্রস্ত হয়। যেমন পশ্চিমে পোল্যান্ড সীমান্ত ঘেঁষা শহর লিভিভের শিল্পাঞ্চলে ক্ষেপণাস্ত্র গিয়ে পড়লে সঙ্গে আগুন ধরে যায়। যদিও প্রশাসনের তৎপরতায় দ্রুত নিয়ন্ত্রণে আসে আগুন।

ফেব্রুয়ারি মাসেই এক বছর পূর্ণ করতে চলেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। হামলার গতি দ্বিগুণ করে দিয়েছে মস্কো। দক্ষিণ ও পূর্ব ইউক্রেনে রুশ স্থলবাহিনী জোর হামলা শুরু করেছে। ইউক্রেনের দাবি, যুদ্ধের বর্ষপূর্তিতে ভয়ানক চেহারা নেবে রাশিয়া। মস্কোকে প্রতিহত করতে তৈরি হচ্ছে তারাও।

রুশ প্রতিরক্ষা মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে, লুহানস্ক অঞ্চলের একাংশে পিছু হটতে বাধ্য হয়েছে ইউক্রেনীয় বাহিনী। যদিও তাদের দাবির সত্যাসত্য যাচাই করা যায়নি। রুশ মন্ত্রকের বক্তব্য, ‘‘আগে যে নিয়ন্ত্রণরেখা ছিল, তার থেকে ৩ কিলোমিটার দূরে সরে গিয়েছে ইউক্রেনের বাহিনী।’’ ডনেৎস্কেও যুদ্ধ চলছে। বৃহস্পতিবার পোকরোভস্ক শহরে রুশ হামলায় ৩ জনের মৃত্যু হয়েছে। ১১ জন জখম। চারটি বহুতল ও একটি স্কুলবাড়ি ভেঙে পড়েছে।

কিভের আকাশে ছ’টি গুপ্তচর বেলুনও দেখা গিয়েছে। চর বেলুনগুলি রাশিয়া থেকেই পাঠানো বলে দাবি ইউক্রেন প্রশাসনের। গুলি করে সেগুলি নামানো হয়েছে। ইউক্রেনের বায়ুসেনার মুখপাত্র ইউরি ইহনাত জানিয়েছেন, ওরল্যান-১০-এর মতো ড্রোনগুলি নষ্ট না করে ওরা বেলুন ব্যবহার করছে।

আরও পড়ুন-
কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের বঙ্গ সফরে দেওয়া হচ্ছে জেড ক্যাটেগরির নিরাপত্তা, ‘অহেতুক খরচা’ বলে কটাক্ষ বিরোধীদের
আজ বাংলায় আসছেন কেরলের মুখ্যমন্ত্রী, খেতমজুর সংগঠনের সমাবেশে যোগ দেবেন পিনারাই বিজয়ন
ভারতে ফের ভূমিকম্প! শুক্রবারের সূচনা পর্বেই থরথর করে কেঁপে উঠল জম্মু-কাশ্মীর

Share this article
click me!