যুদ্ধের আবহে রাশিয়ার অপরিশোধিত তেলের মুনাফায় রাশ টানতেই নয়া পদক্ষেপ জি ৭ এ অংশগ্রহণকারী দেশগুলির

রাশিয়া ইউক্রেনে যুদ্ধের আবহে তেলের দাম হয়েছিল আকাশ ছোঁয়া। সেই আবহেই রাশিয়ার অপরিশোধিত তেলের দাম নিয়ন্ত্রণে একজোট বাঁধে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিও

Web Desk - ANB | Published : Dec 3, 2022 8:36 PM IST

অস্ট্রেলিয়া ও জি সেভেন এ অংশগ্রহণকারী দেশগুলি তেলের দাম নিয়ন্ত্রণে নিলো এক কড়া পদক্ষেপ। শুক্রবার এক পারস্পরিক আলোচনার মাধ্যমে তারা সিদ্ধান্ত নেন যে তেলের দাম ব্যারেল প্রতি তারা ৬০ মার্কিন ডলারের বেশি উঠতে দেবেন না। রাশিয়া ইউক্রেনে যুদ্ধের আবহে তেলের দাম হয়েছিল আকাশ ছোঁয়া। সেই আবহেই রাশিয়ার অপরিশোধিত তেলের দাম নিয়ন্ত্রণে একজোট বাঁধে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিও ।এদের মধ্যে পোল্যান্ড প্রথমে বিষয়টিতে সম্মতি না দিলেও পরে মেনে নেয় এই যৌথ সিদ্ধান্ত। অস্ট্রেলিয়া ও জি সেভেন-এর তরফে জানানো হয়েছে যে ৫ ই ডিসেম্বর থেকে এই প্রক্রিয়া লাগু হবে সারা বিশ্বে। রাশিয়ার তেলের দাম নিয়ন্ত্রণ ঘিরে এই জোটবদ্ধতা ফের নজির গড়লো বিশ্বে।

সূত্রের খবর এই বড় সিদ্ধান্তে আসার আগে দেশগুলি আশা করেছিল যে অপরিশোধিত তেলের দাম ঘিরে কোনও বড় পর্যালোচনা হবে জি ৭ বৈঠকে। তবে পরবর্তীকালে তা সফল হাওয়ায় যারপরনায় খুশি জি ৭ এ অংশগ্রহণকারী দেশগুলি। প্রসঙ্গত উল্লেখযোগ্য যে রাশিয়ার ইউক্রেন- আগ্রাসন রুখতেই এমন সিদ্ধান্ত নিলো বাকি দেশগুলি। আসলে রাশিয়া তেল বিক্রি করে যে অর্থ উপার্জন করতো সেই অর্থের যোগান রুখে রুশ হামলার গতিকে মন্থর করতেই এমন পরিকল্পনা করলো বাকি দেশগুলো।

Latest Videos

তবে কূনৈতিকভাবে পুতিনকে আটকানোর চেষ্টা হলেও পুতিন কোনোমতেই রাজি নন ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করতে । তার সাফ দাবি যতক্ষণ না ইউক্রেনের যে ভূখণ্ড রাশিয়া দখল করেছে, তা রাশিয়ার অংশ বলে মেনে নিচ্ছে আমেরিকাসহ অন্যান্য দেশ , ততক্ষণ শান্তিপূর্ণ আলোচনার রাস্তায় যাবে না রাশিয়া। এই পরিস্থিতিতে রুশ হামলা থামাতে জি সেভেন দেশগুলির এই অভিনব উদ্যোগ বেশ সমাদৃত হয়েছে সারা বিশ্বে।

 

Share this article
click me!

Latest Videos

RG Kar কাণ্ডে নয়া মোড়! 'তাড়াতাড়ি কর! না হলে রক্ত গঙ্গা বয়ে যাবে!' কে বলেছিল ডাক্তার কে! | R G Kar
বন্ধ হবে ইভটিজিং, ছিনতাই! মেয়েদের সুরক্ষায় এবার 'Pink Police Force' চালু বিশেষ 'পিঙ্ক ভ্যান'
‘RG Kar করে রেখে দেবো’! নার্সকে হুমকি রোগীর পরিবারের, চাঁচল হাসপাতালে আতঙ্কের ছায়া | Malda News
চারিদিকে নোংরা জল! দুর্গন্ধে টেকা দায়! এখনও রেহাই নেই আন্দুলের আড়গোড়ী মাঠ এলাকার বাসিন্দাদের
ঘরে আর ফেরা হল না! উদ্ধার ৮ মৎস্যজীবীর মৃতদেহ! পরিবারের কান্নায় ভাসলো নামখানা | Namkhana News Today