চিলির ভিলারিকা আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত, ৫০০ কিলোমিটার জুড়ে জারি হলুদ সতর্কতা

চিলির ভিলারিকা আগ্নেয়গিরির অগ্নুৎপাত শুরু হয়েছে বিগত বেশ কয়েকদিন থেকেই। এই সক্রিয় আগ্নেয়গিরির ভয়াবহ অগ্ন্যুৎপাতে আসে পাশের অঞ্চল ইতিমধ্যেই বিপদের সম্মুখীন। তাই ওই আগ্নেয়গিরির ৫০০ কিলোমিটার ব্যাসার্ধ জুড়ে জারি করা হলো বিশেষ হলুদ সতর্কতা।

Web Desk - ANB | Published : Dec 3, 2022 7:33 PM IST / Updated: Dec 04 2022, 01:10 AM IST

ভিসুভিয়াসের মতো ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয় সেই কারণে চিলি সরকার এখন থেকেই জারি করলো হলুদ সতর্কতা। চিলির ভিলারিকা আগ্নেয়গিরির অগ্নুৎপাত শুরু হয়েছে বিগত বেশ কয়েকদিন থেকেই। এই সক্রিয় আগ্নেয়গিরির ভয়াবহ অগ্ন্যুৎপাতে আসে পাশের অঞ্চল ইতিমধ্যেই বিপদের সম্মুখীন। তাই ওই আগ্নেয়গিরির ৫০০ কিলোমিটার ব্যাসার্ধ জুড়ে জারি করা হলো বিশেষ হলুদ সতর্কতা।

চিলির ন্যাশেনাল জিওলজি অ্যান্ড মাইনিং সার্ভিস (সেরনাজিওমিন) তাদের এক বিবৃতিতে জানায় যে ৫০০ কিলোমিটার ব্যাসার্ধ পর্যন্ত অঞ্চল বিপদ সংকুল হাওয়ায় ইতিমধ্যেই ভিলারিকার আসে পাশের জনবসতি সরিয়ে দেওয়া হয়েছে। কিন্তু আগ্নেয়গিরির এই হঠাৎ অগ্নুৎপাতের ফলে যারপরনায় কপালে চিন্তার ভাঁজ পড়েছে চিলি সরকারের।যদিও পরিস্থিতি মোকাবিলায় যথেষ্ট তৎপরতা দেখাচ্ছে চিলি প্রশাসন।

সেরনাজিওমিন (ন্যাশনাল জিওলজি অ্যান্ড মাইনিং সার্ভিস) এর একজন ভূতাত্ত্বিক চিলির টেমুকোতে ভিলারিকা আগ্নেয়গিরি থেকে নিক্ষিপ্ত আগ্নেয় শিলা নিয়ে ইতিমধ্যেই শুরু করেন গবেষণা।পরিষেবা দ্বারা জারি করা একটি বিবৃতি অনুসারে, আগ্নেয়গিরির থেকে বেরোনো গ্যাস বা অগ্ন্যুৎপাতের ফলে আসে পাশের অঞ্চলে হাওয়া তাপীয় অসামঞ্জস্যগুলিতে কোনও উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যায়নি।

ন্যাশনাল জিওলজি অ্যান্ড মাইনিং সার্ভিসের অনুসারে আগ্নেয়গিরির শেষ উল্লেখযোগ্য অগ্ন্যুৎপাত হয়েছিল ২০১৫ সালে। যা চিলির সান্তিয়াগো থেকে প্রায় ৮০০ কিলোমিটার দক্ষিণে পুকোন থেকে দেখা দিয়েছিলো। বর্তমানে হাওয়া এই অগ্ন্যুৎপাতটির জন্য লা আরাউকানিয়া অঞ্চলের ভিলারিকা, পুকোন এবং কুরারেহু এবং লস রিওসের পাঙ্গুইপুলিকে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

 

Share this article
click me!