Saturn Rings Disappearing: খুব তাড়াতাড়ি উধাও হয়ে যেতে চলেছে শনি গ্রহের বলয়! NASA-র হাতে অবাক করা তথ্য

দীর্ঘ ১০ কোটি বছর ধরে এই প্রক্রিয়া সম্পন্ন হয়েছিল। কিন্তু, আর মাত্র দেড় বছরের মধ্যে পৃথিবীর আকাশ থেকে উধাও হয়ে যাবে শনির বলয়!

Sahely Sen | Published : Dec 24, 2023 3:30 AM IST

২০২৫ সালের পর উধাও হয়ে যাবে শনি গ্রহের বলয়! সম্প্রতি এ তথ্য দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। বৃহস্পতির পর সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ শনি। তবে এর সবচেয়ে আকর্ষণীয় দিক হল এর বলয়। মোট ৮২টি বলয় রয়েছে শনিতে। এর মধ্যে মূল বলয় ৭টি। অসংখ্য বরফ, ধূলিকণা, পাথরের টুকরো নিয়ে এগুলো তৈরি। আসলে যা ধূমকেতু, গ্রহাণু বা উপগ্রহের অংশ। 


মহাকাশ গবেষণা সংস্থা NASA জানিয়েছে যে, পৃথিবীর আকাশ থেকে মুছে যাবে শনি গ্রহের এই বলয়! প্রায় লক্ষ লক্ষ বছর আগে এগুলি শনির কাছাকাছি এসেছিল। পরে সেগুলি শনির মাধ্যাকর্ষণ টানে ছিন্নবিচ্ছিন্ন হয়ে যায়। তবে, এই বলয় যে চিরস্থায়ী নয় বিজ্ঞানীরা তা আগেই জানিয়েছিলেন। 


দীর্ঘ ১০ কোটি বছর ধরে এই প্রক্রিয়া সম্পন্ন হয়েছিল। কিন্তু, আর মাত্র দেড় বছরের মধ্যে পৃথিবীর আকাশ থেকে উধাও হয়ে যাবে শনির বলয়! শনি-পৃষ্ঠ থেকে ১ লক্ষ ৭৫ হাজার মাইল বিস্তৃত এই বলয়। টেলিস্কোপে চোখ রাখলেই যা দেখতে পাওয়া যায়। কিন্তু ২০২৫ সালের পর তা আর দেখা যাবে না। বিজ্ঞানীদের কথায়, খুব শীঘ্রই পাল্টে যাবে শনির অবস্থান। এতে পৃথিবী থেকে চোখে দেখা যাবে না বলয়। 


কেমন হবে শনি গ্রহের নতুন অবস্থান? বিজ্ঞানীরা জানিয়েছেন, এতদিন ধরে পৃথিবীর সাপেক্ষে ৯ ডিগ্রি কোণে হেলে রয়েছে শনি। ২০২৪ সালে এই কোণটি কমে ৩.৭ ডিগ্রি হয়ে যাবে। নাসার বিজ্ঞানীদের মতে, এক বছর পর পৃথিবী থেকে দূরত্ব বাড়বে শনির। ফলে অক্ষটি হেলানো অবস্থান থেকে উল্লম্ব অবস্থানে পৌঁছবে।

-
আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!