আইএমইইসিতে অংশগ্রহণ সৌদি, ইসরায়েলের, বিশ্ব অর্থনীতির অগ্রগতিতে বড় পদক্ষেপ

ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডোরের লক্ষ্য হল অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধি করা, তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নকে জোরদার করার সম্ভাবনা রয়েছে৷

Ishanee Dhar | Published : Sep 22, 2023 3:15 AM IST

দিল্লিতে সম্প্রতি শেষ হওয়া G20 শীর্ষ সম্মেলনে, একটি বড় ঘোষণা করা হয়েছিল - ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডোর (আইএমইইসি) চালু করা নিয়ে। আইএমইইসি এমওইউ স্বাক্ষর করেছে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইউরোপীয় ইউনিয়ন, ইতালি, ফ্রান্স এবং জার্মানিও। IMEC একটি মাল্টি-মডেল রুট হিসাবে কল্পনা করা হয়েছে যা ভারতকে ইউরোপের সাথে সংযুক্ত করে এবং সংযুক্ত আরব আমিরাত (UAE), সৌদি, আরব এবং ইস্রায়েলের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রকে আরও এগিয়ে দেয়।

ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডোরের লক্ষ্য হল অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধি করা, তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নকে জোরদার করার সম্ভাবনা রয়েছে৷ এটি একটি গুরুত্বপূর্ণ ভূ-কৌশলগত পদক্ষেপ এবং বিশ্লেষক এবং স্টেকহোল্ডারদের দ্বারা এটিকে একটি সম্ভাব্য গেম-চেঞ্জার বলা হয়েছে।

এই পদক্ষেপের তাৎপর্য সম্পর্কে জানার আগে আসুন প্রথমে আইএমইইসি কী তা বুঝে নেওয়া দরকার।

IMEEC ভারতের পশ্চিম উপকূলে (মুন্দ্রা, কান্ডলা এবং নাভি মুম্বাই) ভারতীয় বন্দরগুলিকে সংযুক্ত আরব আমিরাত (জেবেল আলি, ফুজাইরাহ) এবং সৌদি আরবে (দাম্মাম, রাস আল খাইর) বন্দরের সাথে সংযুক্ত করতে চায়, যার মাধ্যমে পণ্য ও মাল পরিবহন করা হবে। ভ্রমণ ইত্যাদি তারপরে একটি বিস্তৃত রেলওয়ে নেটওয়ার্কের মাধ্যমে সৌদি আরব হয়ে জর্ডান এবং হাইফাতে ইসরায়েলের বন্দরে পরিবহন করা হবে। ইসরায়েল থেকে, রুটটি গ্রীসের নিকটতম ইউরোপীয় বন্দর পাইরাস পর্যন্ত চলে। যদিও রেলওয়ে নেটওয়ার্কে বড় পরিকাঠামোগত ফাঁক রয়েছে, এটি সংশ্লিষ্ট দেশগুলিতে আরও অবকাঠামো নির্মাণ ও উন্নয়নের সুযোগ দেয়। ইইউ জানিয়েছে যে 'বিস্তারিত পরিকল্পনা' অক্টোবরে প্রকাশিত হবে।

ইঞ্জিনিয়ারিং এক্সপোর্টস প্রমোশন কাউন্সিল ইন্ডিয়া (EEPC ইন্ডিয়া) আইএমইইসিকে একটি "গেম-চেঞ্জার" বলে অভিহিত করেছে, এর চেয়ারম্যান অরুণ কুমার গারোদিয়া বলেছেন যে করিডোরটি "বৈশ্বিক সরবরাহ চেইনকে আরও স্থিতিস্থাপক" করে তুলবে৷ বর্তমানে, সুয়েজ খালের মাধ্যমে ভারতীয় পণ্য ইউরোপীয় বাজারে প্রবেশ করে। যাইহোক, 2021 সালে ছয় দিনের জন্য সুয়েজ খালের অবরোধ ছিল বিশ্বব্যাপী সরবরাহ চেইনের জন্য একটি বিশাল আঘাত, যার ফলে বিলিয়ন ডলারের ক্ষতি হয়েছিল। লয়েডস লিস্ট, একটি মেরিটাইম ইন্টেলিজেন্স পোর্টাল, অনুমান করেছে যে অবরোধ চলাকালীন প্রতি ঘন্টায় বিলম্বিত পণ্যের মূল্য USD ৪০০ মিলিয়ন।

অন্যথায়, ভারতও রপ্তানি পরিবহন খরচ এবং সময় কমাতে ইউরোপে বিকল্প রুট খুঁজছে। নয়াদিল্লি ইন্টারন্যাশনাল নর্থ-সাউথ ট্রান্সপোর্ট করিডোর (INSTC) এর মতো বাণিজ্য করিডোরে অংশগ্রহণ করছে।

Share this article
click me!