বিমান হামলার দায় স্বীকার করল জুন্টা সরকার, মায়ানমারে মৃত শিশু ও মহিলা-সহ শতাধিক

মঙ্গলবার সকাল আটটা নাগাদ সাগাইং এলাকার কানবালু টাউনশিপের পাজ়িগাই গ্রামে জমায়েত করে শতাধিক মানুষ। বিরোধী আন্দোলনের স্থানীয় দফতরের উদ্বোধন উপলক্ষ্যে এই জমায়েতের আয়োজন করা হয়।

Web Desk - ANB | Published : Apr 12, 2023 6:53 AM IST

মায়ানমারের সামরিক জুন্টা সরকারের বিমান হামলায় মৃত শতাধিক। তালিকায় রয়েছে বেশ কিছু শিশু ও অন্তঃসত্ত্বা মহিলারাও। অবশেষে বুধবার এই হামলার দায় স্বীকার করল মায়ানমারের জুন্টা সরকার। মঙ্গলবার সকালে সাগাইং এলাকার কানবালু টাউনশিপের পাজ়িগাই গ্রামে বিরোধী আন্দোলনের স্থানীয় দফতরের উদ্বোধন উপলক্ষ্যে জড়ো হয় শতাধিক মানুষ। এই নিরস্ত্র জনতার উপর আচমকাই বিমান থেকে হামলা চালায় সেদেশের সরকার। মূলত আন্দোলনের স্থানীয় নেতৃত্বকে ধ্বংস করার উদ্দেশ্যেই এই হামলা বলে সূত্র মারফত জানা যাচ্ছে। সূত্রের খবর, মঙ্গলবার সকাল আটটা নাগাদ সাগাইং এলাকার কানবালু টাউনশিপের পাজ়িগাই গ্রামে জমায়েত করে শতাধিক মানুষ। বিরোধী আন্দোলনের স্থানীয় দফতরের উদ্বোধন উপলক্ষ্যে এই জমায়েতের আয়োজন করা হয়। এই সময় আচমকাই বোমাবর্ষন শুরু হয়।

সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)-কে একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ঘটনাস্থলে ভিড় করেছিলেন প্রায় শ'দেড়েক মানুষ। তাঁদের মধ্যে ছিলন ২০ থেকে ৩০টিরও বেশি শিশু এবং অন্তঃসত্ত্বা মহিলারাও। এদের মধ্যে বেশিরভাগই আর বেঁচে নেই। জুন্টা সরকারের নিক্ষেপ করা বোমার আঘাতে মৃত্যু হয় বেশিরভাগেরই। মৃত্যু হয়েছে বিরোধী আন্দোলনের স্থানীয় নেতৃত্বেরও। প্রত্যক্ষদর্শীর তরফে দাবি, এখানেই শেষ হয়নি, বোমাবর্ষণের পর আকাশে চক্কর কাটছিল বেশি কিছু হেলিকপ্টার। সেখান থেকেও গুলি চালানো হয়। তাতেও মৃত্যু হয়েছে বেশ কিছু জনের। মহিলা, শিশু এবং পুরুষ মিলিয়ে মোট ১০০-এরও বেশি মানুষ মারা গিয়েছে। তবে সংখ্যাটা ঠিক কত তা নিয়ে এখনও ধোঁয়াশা আছে।

মায়ানমারের ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের সশস্ত্র শাখার মাধ্যমে এই হামলা করা হয়। সেনা সরকারের মুখপাত্রর বিবৃতিতে জানা গিয়েছে,'ওই এলাকায় পিপলস ডিফেন্স ফোর্স (পিডিপি)-র একটি কার্যালয় উদ্বোধনের অনুষ্ঠান চলছিল। তার উপর হামলা করা হয়েছে।' যদিও তাঁদের দাবি উর্দি পরিহিত বিদ্রোহীদের নিশানা করে মারা হয়েছে। সেই সঙ্গে মৃত্যু হতে পারে কিছু সধারণ মানুষেরও। তবে ঘটনায় হতাহতের সঠিক হিসেব এখনও দেয়নি জুন্টা সরকার। মায়ানমারের ঘটনার তীব্র নিন্দা করেছে রাষ্ট্রপুঞ্জ।

আরও পড়ুন - 

ডিজিটাল ক্ষেত্রে ভারতকে বড় সার্টিফিকেট IMFএর, বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জায়গায় রয়েছে এই দেশ

রাশিয়ার সবচেয়ে বিপজ্জনক আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, ছাই উড়ল ১০ কিমি উচুতে

পবিত্র রমজান মাসে রক্তাক্ত পাকিস্তান, বালুচিস্তানে বিদ্রোহীদের হামলায় নিহত ৪

Share this article
click me!