হাতে রয়েছে মার্কিনী 'ব্রহ্মাস্ত্র' FGM 148 অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল! চিনকে মোটেই পাত্তা দিচ্ছে না তাইওয়ান

তাইওয়ান মার্কিন তৈরি FGM-148 Javelin বহনযোগ্য অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্রের জন্য অপেক্ষা করছে। এটি সেই একই অস্ত্র যা রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে রাশিয়ান সেনাবাহিনীর ছক্কা মেরেছে।

Web Desk - ANB | Published : Apr 7, 2023 2:40 PM IST

তাইওয়ানও চিনর ভয় দেখানোর উপযুক্ত জবাব দিতে প্রস্তুত। সাম্প্রতিক সময়ে, চিন তাইওয়ানের লাগাম টেনে ধরার চেষ্টা করার অনেক ঘটনা ঘটেছে। গত বছর মার্কিন প্রতিনিধি ন্যান্সি পেলোসি তাইওয়ানে এসেছিলেন। তখনও চিন ক্ষিপ্ত ছিল। সম্প্রতি তাইওয়ানের প্রেসিডেন্ট আমেরিকা সফরে যাওয়ায় চিনও এতে ক্ষুব্ধ। কিন্তু চিনকে যোগ্য জবাব দেওয়ার পর, তাইওয়ান এখন মার্কিন তৈরি FGM 148 অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্রের জন্য অপেক্ষা করছে। এটি একই অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র, যা রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধে রাশিয়ান সেনাবাহিনী থেকে ছক্কা মেরেছিল। এখন এই অস্ত্র দিয়েই তাইওয়ান চায় চিনকে মজা দেখাতে।

তাইওয়ান মার্কিন তৈরি FGM-148 Javelin বহনযোগ্য অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্রের জন্য অপেক্ষা করছে। এটি সেই একই অস্ত্র যা রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধে রাশিয়ান সেনাবাহিনীর ছক্কা মেরেছে। তাইওয়ানের লক্ষ্য এই ক্ষেপণাস্ত্রের সাহায্যে চিনের পিপলস লিবারেশন আর্মির সাঁজোয়া যান এবং সৈন্য বহনকারী বিশেষ নৌযানকে লক্ষ্যবস্তু করা। ২০২২ সালের আগস্ট থেকে চিন এবং তাইওয়ানের মধ্যে উত্তেজনা অব্যাহত রয়েছে।

আমেরিকায় তাইওয়ানের প্রেসিডেন্ট

তাইওয়ানের প্রেসিডেন্ট আমেরিকান স্পিকারের সঙ্গে দেখা করলে চিন ক্ষুব্ধ হয়। এর আগে আমেরিকাও তাইওয়ানকে সতর্ক করেছিল যে তারা যদি আমেরিকা সফর করে এবং বৈঠক করে, তাহলে তার পরিণতি ভোগ করতে হবে। তাইওয়ানের চারপাশে চিন তার তিনটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে।

এদিকে, তাইওয়ানের মিডিয়া রিপোর্টে এই অস্ত্রের তথ্য দিয়েছে সামরিক সূত্র। ২০২২ সালের এপ্রিলে, তাইওয়ানের প্রায় এক হাজারটি এই জাতীয় ক্ষেপণাস্ত্র ছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আরও ৪০০টি সরবরাহের অপেক্ষায় রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এর ডেলিভারি এই বছরের দ্বিতীয়ার্ধে এবং ২০২৪ সালের প্রথম দিকে শুরু হবে। তাইওয়ানের সেনাবাহিনী ২০২২ সালের শেষ নাগাদ ৪২টি লঞ্চার পেয়েছে।

তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া অনুমোদনে ২০১৯ সালে এসব অস্ত্র বিক্রি করা হবে। অনুমোদনের মধ্যে তাইওয়ানের কাছে Tor 2B-RF ওয়্যার-গাইডেড মিসাইলের ১৭০০ ইউনিট অন্তর্ভুক্ত রয়েছে। জ্যাভলিনের ওয়ারহেড উপর থেকে আধুনিক ট্যাংক আক্রমণ করে। ট্যাঙ্কের উপরে নিরাপত্তা কভার খুবই দুর্বল। একে 'টপ অ্যাটাক' মোড বলা হয়।

ইউক্রেন যুদ্ধে এটি ব্যবহার করেছিল

ভবন এবং অন্যান্য লক্ষ্যবস্তুও এই জ্যাভলিন মিসাইল দিয়ে চিহ্নিত করা যাবে। এটির সীমা ২.৫ কিলোমিটার এবং এটি সর্বোচ্চ ১৫০ মিটার (৪৯০ ফুট) শীর্ষ-আক্রমণ মোডে বা সরাসরি-ফায়ার মোডে ৬০ মিটার উচ্চতায় পৌঁছাতে পারে। সুনির্দিষ্ট স্ট্রাইকের জন্য এটিতে একটি ইনফ্রারেড সিকারও রয়েছে। যুদ্ধে, ডনস্টেক অঞ্চলে ইউক্রেনের ৩৬ তম মেরিন ইনফ্যান্ট্রি ব্রিগেড এই অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড ক্ষেপণাস্ত্র দিয়ে দুটি রাশিয়ান ট্যাঙ্ক এবং একটি পদাতিক ফাইটিং ভেহিকল সহ তিনটি সাঁজোয়া যান উড়িয়ে দেয়।

Share this article
click me!