স্ট্রবেরি ফ্লেভারের দুধ আর কফি বিক্রির অপরাধে জেল, উত্তর কোরিয়ার এই ঘটনায় হতবাক নেটমহল

কিম জং উনের দেশে স্ট্রবেরি ফ্লেভারের দুধ ও কফি দুইই ব্যান। তাই এসব বিক্রি করার অপরাধে জেল হলো ফুয়া জে হির। কিন্তু তার এই সাজা ঘোষণা করলো সিঙ্গাপুর আদালত।

Web Desk - ANB | Published : Dec 15, 2022 9:15 PM IST

স্ট্রবেরি ফ্লেভারের দুধের সঙ্গে কফি। এই দারুন ড্রিংক বিক্রি করেই এতদিন দিন গুজরান করেছেন ৫৯ বছর বয়সী ফুয়া জে হি। তার এই কফির জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছিল উত্তর কোরিয়ার বেশ অলিতে গলিতে। কিন্তু এই সুনাম তথা ব্যবসার পসার বেশিদিন সইলো না কপালে। কিম জং উনের দেশে স্ট্রবেরি ফ্লেভারের দুধ ও কফি দুইই ব্যান। তাই এসব বিক্রি করার অপরাধে জেল হলো ফুয়া জে হির। কিন্তু তার এই সাজা ঘোষণা করলো সিঙ্গাপুর আদালত। কেন ? জানতে বিস্তারিত পড়ুন।

ফুয়া জে হি সিঙ্গাপুরের নরম পানীয় প্রস্তুতকারী কোম্পানি পোক্কা ইন্টারন্যাশনালের ম্যানেজার ছিলেন। তিনি ওই পদে থাকার সময় ২০১৭ ও ২০১৮ সালে দেশের আইন অমান্য করে উত্তর কোরিয়ায় স্ট্রবেরি ফ্লেভারড দুধ ও কফি পাঠিয়েছিলেন। যে পরিমাণ পণ্য ওইসময় সেখানে পাঠানো হয়েছিল, বর্তমানে তার বাজারমূল্য ১০ লক্ষ ডলার।চোরাই পথে উত্তর কোরিয়ায় এসব পণ্য পাঠানোর সঙ্গে যেসব ব্যক্তিকে অথবা গোষ্ঠীকে এসব পণ্য বিক্রি করেছিল কোম্পানিটি। সেই লেনদেনের কোনও কমিশন নেননি ফুয়া জে হিও । কেবল কোম্পানির পণ্য বিক্রির টার্গেট পূরণের জন্যই এই কাজ করেছিলেন তিনি। তবে শুধু দুধ বা কফি নয়, সিঙ্গাপুর থেকে পিয়ংইয়ংয়ে ওয়াইন, হুইস্কি এবং পারফিউম পাঠানোও নিষিদ্ধ উত্তর কোরিয়ায়। যা লঙ্ঘন করেন তিনি।

রমাণু এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য রাষ্ট্রসংঘ-সহ আন্তর্জাতিক বিভিন্ন মহলের নিষেধাজ্ঞায় রয়েছে উত্তর কোরিয়া। ২০১৭ সালে একটি আইন পাস করে সিঙ্গাপুরের পার্লামেন্ট। সে আইনে উত্তর কোরিয়ায় নরম পানীয়, কফি, মদ ও সুগন্ধিজাতীয় পণ্য রপ্তানি নিষিদ্ধ করে।

Share this article
click me!