আকাশে রংয়ের খেলা, লাল-নীল-হলুদ-সবুজ আভায় আসর জমিয়ে দিল নর্দার্ন লাইটস, দেখুন দারুণ ছবি

সূর্যের এক শক্তিশালী সৌরঝড়ের পর ২০২৪ সালের ১৬ সেপ্টেম্বর 'নর্দার্ন লাইটস' বা 'অরোরা' আমেরিকা এবং কানাডায় ব্যাপকভাবে দৃশ্যমান হয়। পূর্বাভাসের তুলনায় ছয় ঘন্টা দেরিতে এই আকাশীয় দৃশ্য দেখা গেলেও, অপেক্ষারত আকাশপ্রেমীরা হতাশ হননি। 

Parna Sengupta | Published : Sep 19, 2024 1:31 PM IST

110

চলতি মাসের ১৪ তারিখে সূর্যে সংঘটিত এক্স৪.৫ শ্রেণীর এক শক্তিশালী সৌর-রশ্মির ফলেই এই নর্দার্ন লাইটসের সৃষ্টি হয়েছিল। চলমান সৌর চক্রের এটিই ছিল সবচেয়ে বড় সৌর-রশ্মি। 

210

সূর্যের এক শক্তিশালী সৌরঝড়ের পর ২০২৪ সালের ১৬ সেপ্টেম্বর 'নর্দার্ন লাইটস' বা 'অরোরা' আমেরিকা এবং কানাডায় ব্যাপকভাবে দৃশ্যমান হয়। 

310

পূর্বাভাসের তুলনায় ছয় ঘন্টা দেরিতে এই আকাশীয় দৃশ্য দেখা গেলেও, অপেক্ষারত আকাশপ্রেমীরা হতাশ হননি। বরং, যারা জেগে ছিলেন তারা নর্দার্ন লাইটসের এক মনোমুগ্ধকর প্রদর্শনের সাক্ষী হয়েছিলেন। 

410

আলাস্কা ছিল সেই স্থানগুলির মধ্যে একটি যেখানে অরোরা সবচেয়ে সুন্দরভাবে দেখা গিয়েছিল।১৪ তারিখে পূর্ব রাত ১১.২৯ মিনিটে এই সৌর-রশ্মি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছিল। নাসার মহাকাশযান সোলার ডায়নামিক্স অবজারভেটরি সূর্যের এই বিস্ফোরণের চমৎকার দৃশ্য ধারণ করেছে।

510

এই সৌর-রশ্মির ফলেই করোনাল মাস ইজেকশন বা সিএমই ঘটে এবং আমেরিকার আকাশে অরোরা দেখা দেয়।১৬ সেপ্টেম্বর আমেরিকা এবং কানাডায় এই মনোমুগ্ধকর আকাশীয় দৃশ্য স্পষ্টভাবে দেখা গিয়েছিল। 

610

এর অনেকগুলি ছবি প্রকাশিত হয়েছে। 'গেট ইমেজেস'-এ আরও অনেক নর্দার্ন লাইটসের ছবি দেখা যাবে। এর মধ্যে বেশিরভাগ ছবিই আলাস্কার।

710

সূর্যের পৃষ্ঠে সংঘটিত বৃহৎ আকারের বিস্ফোরণের ফলে সৌরঝড়ের সৃষ্টি হয়। এর ফলে পৃথিবীতে প্রচুর পরিমাণে শক্তি কণার প্রবাহিত হয়। 

810

সৌর বায়ু থেকে আসা আহিত কণাগুলি পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের প্রভাবে আকৃষ্ট হয়। এই কণাগুলি যখন পৃথিবীর বায়ুমণ্ডলের গ্যাসের অণুর সাথে সংঘর্ষে লিপ্ত হয়, তখনই অরোরা তৈরি হয়।

910

এই রঙিন আলোক প্রদর্শন দেখার জন্য পরিষ্কার আকাশ থাকা জরুরি। ২০২৪ সালের মে মাসে অরোরা ব্যাপক মনোযোগ আকর্ষণ করেছিল। 

1010

২০০৩ সালের পর সবচেয়ে শক্তিশালী জি৫ জিওম্যাগনেটিক ঝড়টি হয়েছিল মে মাসে। আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য এবং কানাডায় মাঝেমধ্যেই অরোরা দেখা যায়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos