দাঙ্গা থেকে রক্ষা করা থেকে গ্রেফতার রোধ! বিদেশে কীভাবে সাহায্য করে ভারতীয় দূতাবাসগুলি?

বর্তমানে বিশ্বের অন্তত ১২১টি দেশে ভারতের দূতাবাস রয়েছে। এর বাইরে ভারত বহু সংখ্যক দেশে তার কনস্যুলেট খুলেছে। এই দূতাবাসগুলির মাধ্যমে বিদেশ থেকে ভারতে ভ্রমণ করতে ইচ্ছুক বিদেশী নাগরিকদের ভিসা ইত্যাদি জারি করা হয়। 

deblina dey | Published : Aug 8, 2024 10:29 AM IST / Updated: Aug 08 2024, 04:29 PM IST

119

বাংলাদেশে অভ্যুত্থান এবং রাজনৈতিক অস্থিরতার মধ্যে, ভারত সেখানে তার হাইকমিশন এবং কনস্যুলেটে পোস্ট করা কর্মচারীদের ফিরিয়ে নিয়েছে। এর মধ্যে বিপুল সংখ্যক কর্মচারী ফিরে গেছেন এবং বাকিদের চাকরিচ্যুত করা হচ্ছে।

219

এছাড়া বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে উপস্থিতির কারণে পুরও বিষয়টির ওপর নজর রাখছে ভারত। ভারত বাংলাদেশে তার দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখছে। এখন দূতাবাস বাংলাদেশে বসবাসরত ভারতীয়দের জন্য সাহায্যের সতর্কতা জারি করেছে।

319

বিশ্বের কয়টি দেশে ভারতীয় দূতাবাস রয়েছে এবং কী কী কাজ করে?

কটি দেশে ভারতীয় দূতাবাস কী কাজ করে?

যে কোনও দেশের সঙ্গে উন্নত কূটনৈতিক সম্পর্ক স্থাপনে দূতাবাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উন্নত সম্পর্ক এবং যোগাযোগ বজায় রাখার পাশাপাশি, দূতাবাস তার নাগরিকদের অন্যান্য দেশে বসবাসকারী এবং পরিদর্শন করার জন্য সম্ভাব্য সব ধরনের সহায়তা প্রদান করে।

419

বর্তমানে বিশ্বের অন্তত ১২১টি দেশে ভারতের দূতাবাস রয়েছে। এর বাইরে ভারত বহু সংখ্যক দেশে তার কনস্যুলেট খুলেছে। এই দূতাবাসগুলির মাধ্যমে বিদেশ থেকে ভারতে ভ্রমণ করতে ইচ্ছুক বিদেশী নাগরিকদের ভিসা ইত্যাদি জারি করা হয়। কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি তারা বাণিজ্যিক সম্পর্ক স্থাপনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

519

ভারত সরকারের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, অন্যান্য দেশে স্থাপিত দূতাবাস এবং কনস্যুলেটগুলি বিশেষ পরিস্থিতিতে ভারতীয় পাসপোর্ট ধারক (ভারতীয় নাগরিক) এবং অনাবাসী ভারতীয়দের (এনআরআই) পাশাপাশি পিআইও/ওসিআই কার্ডধারীদের বিদেশে যেতে সহায়তা করে।

619

সরকারি ওয়েবসাইটে বলা হয়েছে যে ভারতীয় দূতাবাস বা কনস্যুলেট তাদের লোকদের কেস-বাই-কেস ভিত্তিতে সাহায্য করে। এটি প্রাসঙ্গিক ভারতীয় আইন অনুযায়ী ভারতীয় নাগরিকদের জন্ম ও মৃত্যু এবং ভারতীয় নাগরিকদের বিবাহ নথিভুক্ত করে। এছাড়া জরুরী পরিস্থিতিতে পাসপোর্ট প্রদান, জরুরী সার্টিফিকেট প্রদান এবং অন্যান্য নথি প্রতিস্থাপন করাও এদের দায়িত্বের অন্তর্ভুক্ত।

719

ত্রাণ ও আর্থিক সহায়তা-

দূতাবাস বা কনস্যুলেটের মাধ্যমেই অন্যান্য দেশে দুর্দশাগ্রস্ত ভারতীয়দের ত্রাণ ও আর্থিক সহায়তা প্রদান করা হয়। দূতাবাস নিজেই বিদেশী সরকার দ্বারা ভারতীয়দের নির্বাসনে সহায়তা করে। দূতাবাস অন্যান্য দেশের সঙ্গে চুক্তি বা ব্যবস্থার অধীনে লোকদের দেশে ফেরানের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিছু জরুরী পরিস্থিতিতে, এটি দূতাবাস বা কনস্যুলেট যা বিদেশে ভারতীয়দের অর্থ এবং ব্যক্তিগত প্রভাবের উপর নজর রাখে।

819

গ্রেফতারের ক্ষেত্রে সাহায্য করুন-

কোনও দেশে কোনও ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করা হলে দূতাবাস বা কনস্যুলেটের কোনও প্রতিনিধি ওই নাগরিকের সঙ্গে দেখা করতে বা যোগাযোগ করতে পারেন। নাগরিকের পরিবারকে অবহিত করে। প্রয়োজনে কনস্যুলার সহায়তাও প্রদান করে।

919

এছাড়াও, দূতাবাস নিশ্চিত করার চেষ্টা করে যে ভারতীয় নাগরিকদের সঙ্গে সংশ্লিষ্ট দেশের আইন অনুযায়ী ভাল আচরণ করা হয়। বিদেশে একজন ভারতীয়র মৃত্যু, নিখোঁজ বা অপহরণ সহ ক্ষেত্রে পরামর্শ এবং সহায়তা প্রদান করে। জরুরী পরিস্থিতিতে বিদেশে আটকা পড়া একজন নাগরিকের সম্মতিতে, দূতাবাস তার পক্ষ থেকে বন্ধু বা পরিবারের সঙ্গে যোগাযোগ করে।

1019

আক্রমণ বা প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে সহায়তা

চিকিৎসা জরুরী অবস্থা সহ অন্য কোনও জরুরী পরিস্থিতিতে সহায়তা প্রদানের জন্যও দূতাবাস সাহায্য করে। যদি একজন ভারতীয় নাগরিক অন্য দেশে গুরুতর আক্রমণ বা অন্য অপরাধের শিকার হন, তবে তাকে স্থানীয় আইনের অধীনে সহায়তা প্রদান করা হয়। আন্তর্জাতিক সন্ত্রাস, অশান্তি ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে দূতাবাসের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা করা হয়।

1119

দূতাবাস কিছু নোটারিয়াল পরিষেবাও প্রদান করে, যার মধ্যে নথি পরীক্ষা করা এবং প্রত্যয়ন করা এবং প্রাসঙ্গিক প্রবিধান অনুযায়ী শপথ ও নিশ্চিতকরণ পরিচালনা করা। এর মধ্যে অনেক ক্ষেত্রেই পেইড সার্ভিস দেওয়া হয়।

1219

বিদেশে আটকে পড়া ভারতীয়দের সরিয়ে নেওয়া

বিদেশে ভারতীয়দের সঙ্গে সম্পর্কিত কিছু আন্তর্জাতিক সংকট এবং জরুরী পরিস্থিতিতে দূতাবাস দ্বারা বিশেষ ব্যবস্থা নেওয়া হয়। বিশেষ করে এমন পরিস্থিতিতে যেখানে বিপুল সংখ্যক ভারতীয় নিহত বা আহত হয়েছে বা যেখানে ভারতীয়রা গুরুতর ঝুঁকির মধ্যে রয়েছে (যুদ্ধ, দাঙ্গা, সন্ত্রাসী হামলা, বড় দুর্ঘটনা, মহামারী এবং প্রাকৃতিক দুর্যোগ), দূতাবাস তার নাগরিকদের সুরক্ষার জন্য যথাযথ পদক্ষেপ নেয়।

1319

মৃতদের দেহ দেশে ফিরিয়ে আনা থেকে শুরু করে যদি ভারতীয়দের রাজনৈতিক অস্থিরতার কারণে দেশ ছেড়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয় এবং যদি কোনও বাণিজ্যিক বিকল্প না পাওয়া যায়, ভারত সরকার দূতাবাসের মাধ্যমে ভারতীয়দের প্রস্থান বা সরিয়ে নেওয়ার প্রয়োজনীয়তাও পূরণ করে।

1419

অনেক সময়ে ভারতীয়দের সাহায্য করেছে

এমন অনেক উদাহরণ আমাদের সামনে রয়েছে, যখন ভারত সরকার তার দূতাবাসের মাধ্যমে বিদেশে আটকে পড়া নাগরিকদের সাহায্য করেছে। এমন পরিস্থিতিতে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করার এবং রেজিস্ট্রি করার পরামর্শ দেওয়া হচ্ছে, যাতে ভারতীয়দের মোট সংখ্যা অনুমান করা যায় এবং সেই অনুযায়ী ত্রাণ ও উদ্ধার অভিযান করা যেতে পারে।

1519

সর্বশেষ ঘটনাটি বাংলাদেশের, যেখান থেকে ভারতীয় নাগরিক এবং দূতাবাসের অতিরিক্ত কর্মীদের সরিয়ে নিতে দূতাবাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সংকট সত্ত্বেও বাংলাদেশে দূতাবাস কাজ করছে। সেখানকার দূতাবাসে বেশিরভাগ কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের থাকার ব্যবস্থা করা হয়েছে।

1619

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে বিপুল সংখ্যক ছাত্র ইউক্রেনে আটকা পড়ে। তাদের সরিয়ে নিতে দূতাবাসের মাধ্যমে সহায়তা দেওয়া হয়েছে। রাশিয়ায় যখন ভারতীয় শ্রমিকদের যুদ্ধে পাঠানো হয়, তখন যোগাযোগ করা হতো শুধু দূতাবাসের মাধ্যমে।

1719

কাতারে গুপ্তচরবৃত্তির অভিযোগে অভিযুক্ত নয়জন প্রাক্তন ভারতীয় নাবিককে এমনকি শাস্তি দেওয়া হয়েছিল। এ ক্ষেত্রে ভারত সরকার তাদের দূতাবাসের মাধ্যমে তদবির করে সবাইকে ছেড়ে দেয়। করোনার সময়, যখন কেন্দ্রীয় সরকার বিদেশে আটকে থাকা সমস্ত ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনার জন্য বন্দে ভারত মিশন শুরু করেছিল, তখন ৬০ লক্ষ ভারতীয়কে শুধুমাত্র দূতাবাসের সাহায্যে ফিরিয়ে আনা সম্ভব হয়েছিল।

1819

এর আগে ২০১৫ সালে, ইয়েমেন সরকার এবং হুথি বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষের কারণে হাজার হাজার ভারতীয় আটকে পড়েছিল। সৌদি আরব তার দেশে নো-ফ্লাই জোন ঘোষণা করেছে। এই কারণে আকাশপথে ইয়েমেনে পৌঁছানো সম্ভব হয়নি। সেই সময়ে, ভারত কেবল সমুদ্রপথে তার নাগরিকদের সরিয়ে নেয়নি, এটি আরও ৪১ টিরও বেশি দেশের ৯৬০ জন নাগরিককে উদ্ধার করেছিল।

1919

২০১৫ সালে, নেপালে ভূমিকম্পের ১৫ মিনিটের মধ্যে ভারত অপারেশন মৈত্রী শুরু করেছিল। এর আওতায় নেপাল থেকে ৫ হাজারের বেশি ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে। এছাড়া আমেরিকা, ব্রিটেন, রাশিয়া ও জার্মানি থেকেও ১৭০ জন বিদেশী নাগরিককে সরিয়ে আনা হয়েছিল।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos