ফের একটা সংঘাতের মুখোমুখি বিশ্ব? 'যুদ্ধের সময় এসেছে'- কাকে উদ্দেশ্য করে গর্জন কিম জং উনের

সম্প্রতি উত্তর কোরিয়া হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষাও করেছে। কিম ক্রমাগত তার সামরিক শক্তি বাড়াচ্ছেন, কিন্তু এখন কিম জং এমন একটি বক্তব্য সামনে এনেছেন, যা বিশ্বের সব দেশের উত্তেজনা বাড়িয়ে দিয়েছে।

Parna Sengupta | Published : Apr 11, 2024 3:52 AM IST

উত্তর কোরিয়ার স্বৈরশাসক কিম জং উন বিশ্বকে সতর্ক করে চলেছেন। কিম কখন কী বলতে পারেন তা অনুমান করা খুব কঠিন। কিম তার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য প্রায়ই সংবাদ শিরোনামে থাকেন। একই সঙ্গে সম্প্রতি উত্তর কোরিয়া হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষাও করেছে। কিম ক্রমাগত তার সামরিক শক্তি বাড়াচ্ছেন, কিন্তু এখন কিম জং এমন একটি বক্তব্য সামনে এনেছেন, যা বিশ্বের সব দেশের উত্তেজনা বাড়িয়ে দিয়েছে।

কিম জং উনের শত্রু দক্ষিণ কোরিয়া

এখানে জেনে রাখা ভালো যে উত্তর কোরিয়ার স্বৈরশাসক কিম জং উন প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়াকে তার সবচেয়ে বড় শত্রু মনে করেন। সেইসঙ্গে উত্তর কোরিয়া বিশ্বাস করে যে তাদের সামরিক প্রস্তুতির কেন্দ্রে বা মূল কারণ দক্ষিণ কোরিয়া। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের ধারণা যে দক্ষিণ কোরিয়াকে মোকাবেলা করতেই কিম তার দেশের অস্ত্রের ভাণ্ডার বাড়াচ্ছেন।

যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে- কিম

কেসিএনএ বার্তা সংস্থার তথ্য অনুসারে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বুধবার দেশটির প্রধান সামরিক বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন। সেখানেই তিনি বলেন যে সারা দেশে সবকিছু ঠিকঠাক নেই এবং এর অর্থ এখন আমাদের আগের চেয়ে আরও বেশি যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে। প্রধান সামরিক বিশ্ববিদ্যালয় পরিদর্শন করার সময়, কিম জং উন বলেছিলেন যে তার দেশের চারপাশে অস্থিতিশীল ভূ-রাজনৈতিক পরিস্থিতির অর্থ এখন যুদ্ধের সময় এবং সবাইকে এর জন্য প্রস্তুত থাকতে হবে। যে কোনও সময় যুদ্ধের ঘোষণা হতে পারে ও তারজন্য সবাইকেই প্রস্তুত থাকতে হবে। দেশের জন্য কিছু করে দেখানোর এটার সুবর্ণ সময়।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!