Dead Man's Fingers: গাছের ফাঁকে মৃত মানুষের আঙুল! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবি

প্রকৃতির মাঝে কতই না বিস্ময় ছড়িয়ে আছে। এখনও প্রকৃতির সব রহস্য উদঘাটন করতে পারেনি মানুষ। সেরকমই একটি বিস্ময়কর ছবি শেয়ার করেছেন আইএফএস অফিসার পারভিন কাসওয়ান।

Soumya Gangully | Published : Apr 7, 2024 3:35 PM IST / Updated: Apr 07 2024, 11:13 PM IST

ঠিক যেন মৃত মানুষের আঙুল! সোশ্যাল মিডিয়ায় এরকমই একটি ছবি শেয়ার করেছেন আইএফএস অফিসার পারভিন কাসওয়ান। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই ছবি। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। আসলে এরকম এক প্রজাতির ছত্রাক দেখা যায় মার্কিন যুক্তরাষ্ট্রের কলোরাডোতে। সেই ছত্রাকের ছবিই শেয়ার করেছেন পারভিন। এই ছত্রাকের বৈজ্ঞানিক নাম 'জাইলারিয়া পলিমরফা'। পারভিন যে ছবি শেয়ার করেছেন, তাতে কালো রঙের 'আঙুল' দেখা যাচ্ছে। তবে এই প্রজাতির ছত্রাক সাদা, একসঙ্গে একাধিক রঙেরও হয়। আকারের জন্যই এই প্রজাতির ছত্রাক বিখ্যাত। এর আগেও সোশ্যাল মিডিয়ায় এই ধরনের ছত্রাকের ছবি দেখা গিয়েছে। তবে এবার একজন আইএফএস অফিসার এই ছবি শেয়ার করায় নতুন করে আলোচনা শুরু হয়েছে।

জঙ্গলে ভীতিপ্রদ দৃশ্য

পরিবেশবিদরা জানিয়েছেন, 'জাইলারিয়া পলিমরফা' একমাত্র জঙ্গল বা বাগানেই দেখা যায়। কোনও গাছের কাণ্ড পচে গেলে বা ঝড়ে পড়ে গেলে সেখানে জন্মায় এই প্রজাতির ছত্রাক। পচে যাওয়া কাণ্ডের সঙ্গে মিশে থাকে ছত্রাক। এরকম কাণ্ড যদি মাটির নীচে থাকে, তাহলেও পচা কাণ্ডের উপর থেকে 'জাইলারিয়া পলিমরফা' দেখা যেতে পারে। দেখে যেমন ভীতিপ্রদ এই ধরনের ছত্রাক, তেমনই বিশ্বের সবচেয়ে বিপজ্জনক মাশরুমের অন্যতম 'জাইলারিয়া পলিমরফা'। ফলে এই প্রজাতির ছত্রাক খাওয়া মানুষের পক্ষে নিরাপদ নয়। 

 

 

পাহাড়েও দেখা যেতে পারে 'জাইলারিয়া পলিমরফা'

জঙ্গল ছাড়াও পাহাড়ি অঞ্চলে 'জাইলারিয়া পলিমরফা' দেখা যেতে পারে। যদিও পাহাড়ে এই প্রজাতির ছত্রাকের দেখা পাওয়া বিরল ঘটনা। মার্কিন যুক্তরাষ্ট্রে পূর্ব অংশে এই ধরনের ছত্রাক বেশি দেখা যায়। অনেকেই কলোরাডোর জঙ্গলে হাঁটতে গিয়ে এই ছত্রাক দেখতে পান। দূর থেকে দেখলে ভয় পাওয়ার কিছু নেই। কিন্তু এই ছত্রাক খাওয়া উচিত নয়।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

কোভিড ১৯এর মধ্যেই মারাত্মক আকার নিচ্ছে কালো ছত্রাক, মৃত্যুর হার প্রায় ৫০ শতাংশ

ফ্রিজ পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়, ফ্রিজে থাকা ছত্রাক দূর হবে সহজেই

ফ্রিজে থাকা ছত্রাক নিয়ে কি আপনিও নাজেহাল, তবে জেনে নিন এই কালো ফাঙ্গাস দূর করার সহজ উপায়

Share this article
click me!