গুঁড়িয়ে যাচ্ছে হামাসের টানেল! ইজরায়েলের মারণ বাঙ্কার-বাস্টার বোমা এভাবেই ছড়াচ্ছে ভয়

ইজরায়েল ৮ অক্টোবর থেকে গাজায় বোমাবর্ষণ শুরু করেছিল, কিন্তু ২৭ অক্টোবর যা হল, তা এখনও পর্যন্ত ঘটেনি। ২৭ অক্টোবর রাত ৯টা বাজার সঙ্গে সঙ্গে ইজরায়েল গাজায় অপারেশন নাভা শুরু করে।

Parna Sengupta | Published : Oct 29, 2023 6:01 AM IST

গাজায় হামাসের ঘাঁটিতে সবচেয়ে বড় অভিযান চালিয়েছে ইজরায়েল। ৭ অক্টোবরের পর এটাই সবচেয়ে বড় হামলা। ইজরায়েল সারারাত গাজায় বোমাবর্ষণ করেছে। ইজরায়েলি বিমান বাহিনীর ১০১টি যুদ্ধবিমান উড়েছে গাজার আকাশে। এদিকে, সূত্রের খবর ইজরায়েল বাঙ্কার বাস্টার বোমা ব্যবহার করতে শুরু করেছে। এতে মাটিতে গুঁড়িয়ে যাচ্ছে হামাসের একের পর এক টানেল। হামাসের ওপর এর চেয়ে বড় হামলা ইজরায়েল কখনও করেনি।

ইজরায়েল ৮ অক্টোবর থেকে গাজায় বোমাবর্ষণ শুরু করেছিল, কিন্তু ২৭ অক্টোবর যা হল, তা এখনও পর্যন্ত ঘটেনি। ২৭ অক্টোবর রাত ৯টা বাজার সঙ্গে সঙ্গে ইজরায়েল গাজায় অপারেশন নাভা শুরু করে। ইজরায়েলের বিমানঘাঁটি থেকে যুদ্ধবিমান একের পর এক উড়তে থাকে, দেড় মিনিট পর গাজার আকাশে পৌঁছে ধ্বংসলীলা চালায়। এই হামলায় হামাসের বিমান বাহিনীর প্রধান আতসাম আবু রাফাও নিহত হয়েছেন।

এছাড়া হামাসের নেভাল কমান্ডো ফোর্সের কমান্ডার রাতাব আবু শাইবানও নিহত হয়েছেন। আবু রাফা ইসরায়েলে ড্রোন এবং প্যারাগ্লাইডার হামলার জন্য দায়ী ছিল। রাফা প্যারাগ্লাইডার কমান্ডো বাহিনীকে ইজরায়েল আক্রমণ করার জন্য প্রস্তুত করেছিল, আর নৌ কমান্ডার আবু শাইবানের বাহিনী জাকিমকে সমুদ্র থেকে আক্রমণ করেছিল।

ইজরায়েলের অপারেশন নাভ কি?

ইজরাইল ১০১টি যুদ্ধবিমান নিয়ে অপারেশন নাভ শুরু করেছে। ১৮০ বর্গকিলোমিটার এলাকায় ফাইটার জেট ব্যাপক বোমাবর্ষণ করেছে। শুক্রবার রাত ৯টায় শুরু হওয়া অভিযান এখনও চলছে। ইজরায়েল ফসফরাস বোমা ব্যবহার করেছে বলেও খবর রয়েছে। যুদ্ধে ফসফরাস বোমার ব্যবহার নিষিদ্ধ হলেও হামাস দাবি করে যে ইজরায়েল তা ব্যবহার করেছে।

ফসফরাস বোমা কি?

হামলার জন্য, ফসফরাস রাসায়নিক ভর্তি বোমা বিস্ফোরিত হয়। অক্সিজেনের সংস্পর্শে এলে ফসফরাস কণা জ্বলতে শুরু করে। বিস্ফোরণের পর আকাশ থেকে আগুনের বর্ষণ হয়। কণার তাপমাত্রা ৮০০ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত। এত বেশি তাপমাত্রায় শরীরের হাড় গলে যায়।

হামাসের সবচেয়ে বড় ঘাঁটিও ধ্বংস হয়েছে

ইজরায়েলি সেনাবাহিনী হামাসের মোট ১৫০টি ঘাঁটি ধ্বংস করেছে। এর মধ্যে প্রথম টার্গেট ছিল হামাসের ভূগর্ভস্থ টানেল। এর পর হামাসের ভূগর্ভস্থ অস্ত্রের গুদাম এবং হামাসের রকেট উৎক্ষেপণ ঘাঁটিও ধ্বংস করা হয়। হামাসের ভূগর্ভস্থ বাঙ্কার, হামাসের স্নাইপার পোস্ট এবং হামাসের নৌবাহিনীর ঘাঁটিও ধ্বংস করা হয়।

বাঙ্কার বাস্টার বোমা হামলা

যুদ্ধ বিশেষজ্ঞদের মতে, হামাসের ঘাঁটি ধ্বংস করতে ইজরায়েল বাঙ্কার বাস্টার বোমা ব্যবহার করেছে। আমেরিকা ইজরায়েলকে এই বোমা সরবরাহ করেছে এবং তারা প্রচণ্ড বিস্ফোরণ ঘটিয়ে ভয়াবহ ধ্বংসযজ্ঞ ঘটায়। এই বোমার ওজন ১১৩ কেজি। এটি শত্রুর টানেল এবং বাঙ্কার ধ্বংস করতে ব্যবহৃত হয়। এর সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এটি আঘাত করার সাথে সাথে বিস্ফোরিত হয় না, তবে ১০০ ফুট পর্যন্ত মাটির গভীরে খনন করতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন নীচের লিংকে

https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Read more Articles on
Share this article
click me!