ভূমিকম্প বিধ্বস্ত দুই দেশের পাশে ভারত, তুরস্কে ষষ্ঠ সি-১৭ হেভি লিফ্ট পরিবহন বিমান পাঠানোর পরিকল্পনা

ইতিমধ্যে ভারতের তরফ থেকে ত্রাণসামগ্রী,সরঞ্জাম এবং কর্মী সমেত চারটি সি-১৭ বিমান তুরস্কের উদ্দেশ্যে পাঠানো হয়েছে। এক একটি বিমানের ওজন ১০৮ টনেরও বেশি। 

Web Desk - ANB | Published : Feb 8, 2023 8:22 AM IST / Updated: Feb 08 2023, 02:07 PM IST

প্রথম দফার ত্রাণসাহায্যের পর এবার তুরস্কে ষষ্ঠ সি-১৭ হেভি লিফ্ট পরিবহন বিমান পাঠানোর পরিকল্পনা করছে ভারত। ভূমিকম্প বিধ্বস্ত দুই দেশের সাহায্যে সবরকম ভাবে পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে ভারত। উল্লেখ্য তুরস্কে ত্রাণ পাঠানোর জন্য বেশ খানিকটা ঘুরপথ নিতে হচ্ছে ভারতকে। ভারতীয় সামরিক বিমানের পাকিস্তানের উপর দিয়ে যাওয়ার অনুমতি না থাকায় ঘুরপথে ইরান হয়ে তুরস্কে পৌঁছচ্ছে ভারতীয় ত্রাণ। ইতিমধ্যে ভারতের তরফ থেকে ত্রাণসামগ্রী,সরঞ্জাম এবং কর্মী সমেত চারটি সি-১৭ বিমান তুরস্কের উদ্দেশ্যে পাঠানো হয়েছে। এক একটি বিমানের ওজন ১০৮ টনেরও বেশি। একটি সি-১৭ বিমান পাঠানো হয়েছে সিরিয়ার উদ্দেশ্যে।

ভারত থেকে এখন পর্যন্ত এনডিআরএফ-এর স্বয়ংসম্পূর্ণ অনুসন্ধান এবং উদ্ধার ইউনিট তুরস্কে পাঠানো হয়েছে। এই ইউনিটগুলিতে কর্মী সংখ্যা ১০০ জনেরও বেশি। এছাড়া রয়েছে সরঞ্জাম, যানবাহন এবং ডগ স্কোয়াড। ইউনিটগুলিতে সনাক্তকরণ, অবস্থান, অ্যাক্সেস এবং নিষ্কাশনের জন্য বিশেষ সরঞ্জাম রয়েছে। এরমধ্যে থাকছে আলোর সরঞ্জাম, এয়ার-লিফটিং ব্যাগ, চেইনসো, অ্যাঙ্গেল কাটার, রোটারি রেসকিউ করাত, শিকারের অবস্থানের সরঞ্জাম, লাইফ ডিটেক্টর, ইত্যাদি। থাকছে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত কুকুরও। চিকিৎসার সুবিধার জন্য থাকছে একটি ৩০ শয্যা বিশিষ্ট চিকিৎসাকেন্দ্র স্থাপনের ব্যবস্থা। পাঠানো হয়েছে ৯৯ জন বিশেষজ্ঞ চিকিৎসকও। চিকিৎসা সরঞ্জামের মধ্যে রয়েছে এক্স-রে মেশিন, ভেন্টিলেটর, অপারেশন থিয়েটার, যানবাহন, অ্যাম্বুলেন্স, জেনারেটর ইত্যাদি।

ইতিমধ্যেই তুরস্কে পৌঁছেছে ভারতের পাঠানো প্রথম দফার ত্রাণ। পৌঁছল ভারতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীও। উদ্ধারকারী দলের পাশাপাশি পাঠানো হল বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর, চিকিৎসা সামগ্রী, ড্রিলিং মেশিন ইত্যাদি। শুধু তুরস্ক নয় সিরিয়াতেও পৌঁছেছে ভারতের ত্রাণ। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন ভারতে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ফিরাত সুনেল। সোশ্যাল মিডিয়ায় ভারতকে 'প্রকৃত বন্ধু' বলেও উল্লেখ করেছেন তিনি। অন্যদিকে একদিনে মৃতের সংখ্যা বেড়ে হল দ্বিগুণেরও বেশি। তুরস্ক ও সিরিয়া জুড়ে শুধুই মৃত্যু মিছিল। গতকাল পর্যন্ত ভুমিকম্পের জেরে মৃতের সংখ্যা ছিল ২৭২৪। একদিনের মধ্যে একলাফে এই সংখ্যা বেড়ে দাঁড়াল ৮০০০-এ। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, এই ঘটনা কিছু অপ্রত্যাশিত নয়। এমনকী মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই ধারণা করা হচ্ছে। হু-এর তরফে এও জানাও হয়েছে প্রাথমিক ধারণার থেকে প্রায় আটগুণ বাড়তে পারে মৃত্যের সংখ্যা। গতকালের ভূমিকম্পের পর থেকেই মৃত্যু মিছিল সিরিয়া ও তুরস্কে। আহত অগুন্তি মানুষ। চারিদিকে কান পাতলেই শোনা যাচ্ছে শুধু হাহাকার। ভুমিকম্প বিদ্ধস্ত দুই দেশের পাশে দাঁড়িয়েছে ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকা-সহ প্রায় সমস্ত দেশ।

আরও পড়ুন - 

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক আর সিরিয়ায় মৃত্যুর সংখ্যা বাড়ছে, চারদিকে শুধুই হাহাকার আর আর্তনাদ

তুরস্কে ভারতীয় উদ্ধারকারী দল, বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর, ভূমিকম্প বিধ্বস্ত দেশে পৌঁছল ভারতের পাঠানো প্রথম দফার ত্রাণসাহায্য

তুরস্ক ভূমিকম্পের কয়েক টন ধ্বংসস্তুপ থেকে উদ্ধার হল সুস্থ নবজাতক! অলৌকিক ঘটনা ছুঁয়ে গেল সোশ্যাল মিডিয়াকে

Share this article
click me!