তুরস্ক ভূমিকম্পের কয়েক টন ধ্বংসস্তুপ থেকে উদ্ধার হল সুস্থ নবজাতক! অলৌকিক ঘটনা ছুঁয়ে গেল সোশ্যাল মিডিয়াকে

সিরিয়ার সবচেয়ে বড় শহর আলেপ্পো থেকেও একটি মনখারাপ করা ভিডিও প্রকাশিত হয়েছে। ভিডিওটি পোস্ট করা টুইটার ব্যবহারকারী দাবি করেছেন যে ভূমিকম্পের পরে ধ্বংসস্তূপে আটকে পড়া এক গর্ভবতী মহিলা একটি সন্তানের জন্ম দিয়েছেন।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 4:47 PM IST

সোমবার তুরস্ক ও সিরিয়ায় ৭.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে, হাজার হাজার বাড়িঘর ধ্বংসস্তূপে পরিণত হয়। ভূমিকম্পের কারণে যে ভবনগুলো ধসে পড়েছে সেখানে ৫ হাজারের বেশি মানুষ মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। দুই দেশেই চলছে উদ্ধার অভিযান। ধ্বংসস্তূপের স্তূপ থেকে মৃতদেহ তোলা হচ্ছে। প্রতিটি ধ্বংসাবশেষ সরানোর সময়, ভিতরে আটকে থাকা কাউকে খুঁজে পাওয়ার আশা থাকে, কিন্তু ধ্বংসাবশেষ সরানোর সাথে সাথেই ভেঙে যায়। তবে এই আশাভঙ্গের মাঝেই ধ্বংসস্তূপের মধ্যে কিছু ভাগ্যবানকেও পাওয়া যাচ্ছে, যারা ভূমিকম্পে সর্বস্ব হারিয়ে অলৌকিকভাবে বেঁচে গেছেন। সোশ্যাল মিডিয়ায় উদ্ধার অভিযানের প্রচুর ভিডিও এবং ছবি শেয়ার করা হচ্ছে, যা দেখে আপনার চোখে জল আসতে পারে।

সিরিয়ার সবচেয়ে বড় শহর আলেপ্পো থেকেও একটি মনখারাপ করা ভিডিও প্রকাশিত হয়েছে। ভিডিওটি পোস্ট করা টুইটার ব্যবহারকারী দাবি করেছেন যে ভূমিকম্পের পরে ধ্বংসস্তূপে আটকে পড়া এক গর্ভবতী মহিলা একটি সন্তানের জন্ম দিয়েছেন। উদ্ধারকারী দল সেখানে পৌঁছানোর জন্য ধ্বংসাবশেষ সরানোর চেষ্টা করেছিল, কিন্তু সেখানে পৌঁছানোর আগেই মহিলাটি মারা যান। খবরে বলা হয়েছে, প্রসবের পর ধ্বংসস্তূপে কোথাও পড়ে যাওয়া মহিলার নবজাতক শিশুটিকে জীবিত উদ্ধার করা হয়েছে। নেটিজেনরা বলেন, এই উদ্ধার হচ্ছে মৃত্যুর ওপর জীবনের জয়।

 

সিরিয়ার এজাজ শহরের ধ্বংসস্তূপে জীবন সন্ধানকারী উদ্ধারকারীদের চোখ আনন্দে ভরে ওঠে যখন মাত্র ১৮ মাস বয়সী রাঘাদ ইসমাইলকে তার বাড়ির ধ্বংসস্তূপের মধ্যে জীবিত পাওয়া যায়। তবে, তার গর্ভবতী মা এবং দুই বোন ততটা ভাগ্যবান ছিলেন না এবং ধ্বংসস্তূপের নীচে মারা যান। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার সন্ধ্যায় ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া ইসমাইলকে উদ্ধারকারীরা যখন বেরিয়ে আসে তখন সবাই খুশি। একটি গদিতে কম্বলে বসে তাকে খাওয়ার জন্য এক টুকরো রুটি দেওয়া হয়েছিল। সেই সঙ্গে ঠান্ডা থেকে বাঁচতে হিটারেরও ব্যবস্থা করা হলেও তার চোখ মেলে সবাইকে জিজ্ঞেস করতে দেখা যায়, 'মা কোথায়'?

নবজাতক ছেলের মৃত্যু দেখে কেঁদে ফেলেন বাবা

ইন্টারনেটে ভাইরাল হওয়া একটি ভিডিও দেখে আপনার চোখ থেকে জল পড়তে পারে। এই ভিডিওটি সিরিয়ার আলেপ্পো শহরের বলা হচ্ছে, যেখানে একজন ব্যক্তিকে একটি নবজাতক শিশুর মৃতদেহ জড়িয়ে ধরে মর্মান্তিকভাবে কাঁদতে দেখা যাচ্ছে। ভিডিও অনুসারে, মৃতদেহটি ভূমিকম্পের সময় মারা যাওয়া ব্যক্তির সন্তানের। ভিডিওতে, শিশুটির দেহ একটি কম্বলে জড়িয়ে বুকের সাথে জড়িয়ে ধরে কান্নাকাটি করা এই ব্যক্তিকে শান্ত করার চেষ্টা করতে দেখা গেছে অন্যান্য ব্যক্তিদের।

 

 

সোশ্যাল মিডিয়ায় কান্নাকাটি করার একটি ভিডিও শেয়ার করেছেন সাংবাদিক জুহাইর আলমোসা। ছাদ ধসের কারণে একটি মেয়ে শিশু এবং তার ছোট বোনকে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে থাকতে দেখা গেছে। উদ্ধারকারী দল তাদের কাছে পৌঁছালে বড় মেয়েটি বলল, আমাকে এবং আমার বোনকে ধ্বংসস্তূপ থেকে বের করুন, স্যার, আমি আপনার গোলাম হয়ে যাব।

Share this article
click me!