তুরস্কে ভারতীয় উদ্ধারকারী দল, বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর, ভূমিকম্প বিধ্বস্ত দেশে পৌঁছল ভারতের পাঠানো প্রথম দফার ত্রাণসাহায্য

ভুমিকম্প বিধ্বস্ত দুই দেশের পাশে দাঁড়িয়েছে ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকা-সহ প্রায় সমস্ত দেশ। আজই ভারতের তরফ থেকে প্রথম দফার ত্রাণ পৌঁছল তুরস্কের আদানা শহরে।

Web Desk - ANB | Published : Feb 8, 2023 5:07 AM IST / Updated: Feb 08 2023, 02:46 PM IST

একদিনে মৃতের সংখ্যা বেড়ে হল দ্বিগুণেরও বেশি। তুরস্ক ও সিরিয়া জুড়ে শুধুই মৃত্যু মিছিল। গতকাল পর্যন্ত ভুমিকম্পের জেরে মৃতের সংখ্যা ছিল ২৭২৪। একদিনের মধ্যে একলাফে এই সংখ্যা বেড়ে দাঁড়াল ৮০০০-এ। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, এই ঘটনা কিছু অপ্রত্যাশিত নয়। এমনকী মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই ধারণা করা হচ্ছে। হু-এর তরফে এও জানাও হয়েছে প্রাথমিক ধারণার থেকে প্রায় আটগুণ বাড়তে পারে মৃত্যের সংখ্যা। গতকালের ভূমিকম্পের পর থেকেই মৃত্যু মিছিল সিরিয়া ও তুরস্কে। আহত অগুন্তি মানুষ। চারিদিকে কান পাতলেই শোনা যাচ্ছে শুধু হাহাকার। ভুমিকম্প বিধ্বস্ত দুই দেশের পাশে দাঁড়িয়েছে ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকা-সহ প্রায় সমস্ত দেশ। আজই ভারতের তরফ থেকে প্রথম দফার ত্রাণ পৌঁছল তুরস্কের আদানা শহরে। বিপর্যয় মোকাবিলায় সবরকমভাবে তুরস্ক, সিরিয়ার পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে ভারত সরকার।

তুরস্কে প্রথম দফার ত্রাণসাহায্য পাঠালো ভারত। পৌঁছল ভারতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীও। উদ্ধারকারী দলের পাশাপাশি পাঠানো হল বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর, চিকিৎসা সামগ্রী, ড্রিলিং মেশিন ইত্যাদি। শুধু তুরস্ক নয় সিরিয়াতেও পৌঁছেছে ভারতের ত্রাণ। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন ভারতে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ফিরাত সুনেল। সোশ্যাল মিডিয়ায় ভারতকে 'প্রকৃত বন্ধু' বলেও উল্লেখ করেছেন তিনি।

ভারত থেকে এখন পর্যন্ত এনডিআরএফ-এর স্বয়ংসম্পূর্ণ অনুসন্ধান এবং উদ্ধার ইউনিট তুরস্কে পাঠানো হয়েছে। এই ইউনিটগুলিতে কর্মী সংখ্যা ১০০ জনেরও বেশি। এছাড়া রয়েছে সরঞ্জাম, যানবাহন এবং ডগ স্কোয়াড। ইউনিটগুলিতে সনাক্তকরণ, অবস্থান, অ্যাক্সেস এবং নিষ্কাশনের জন্য বিশেষ সরঞ্জাম রয়েছে। এরমধ্যে থাকছে আলোর সরঞ্জাম, এয়ার-লিফটিং ব্যাগ, চেইনসো, অ্যাঙ্গেল কাটার, রোটারি রেসকিউ করাত, শিকারের অবস্থানের সরঞ্জাম, লাইফ ডিটেক্টর, ইত্যাদি। থাকছে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত কুকুরও। চিকিৎসার সুবিধার জন্য থাকছে একটি ৩০ শয্যা বিশিষ্ট চিকিৎসাকেন্দ্র স্থাপনের ব্যবস্থা। পাঠানো হয়েছে ৯৯ জন বিশেষজ্ঞ চিকিৎসকও। চিকিৎসা সরঞ্জামের মধ্যে রয়েছে এক্স-রে মেশিন, ভেন্টিলেটর, অপারেশন থিয়েটার, যানবাহন, অ্যাম্বুলেন্স, জেনারেটর ইত্যাদি।

প্রথম দফার ত্রাণসাহায্যের পর এবার তুরস্কে ষষ্ঠ সি-১৭ হেভি লিফ্ট পরিবহন বিমান পাঠানোর পরিকল্পনা করছে ভারত। ভূমিকম্প বিধ্বস্ত দুই দেশের সাহায্যে সবরকম ভাবে পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে ভারত। উল্লেখ্য তুরস্কে ত্রাণ পাঠানোর জন্য বেশ খানিকটা ঘুরপথ নিতে হচ্ছে ভারতকে। ভারতীয় সামরিক বিমানের পাকিস্তানের উপর দিয়ে যাওয়ার অনুমতি না থাকায় ঘুরপথে ইরান হয়ে তুরস্কে পৌঁছচ্ছে ভারতীয় ত্রাণ। ইতিমধ্যে ভারতের তরফ থেকে ত্রাণসামগ্রী,সরঞ্জাম এবং কর্মী সমেত চারটি সি-১৭ বিমান তুরস্কের উদ্দেশ্যে পাঠানো হয়েছে। এক একটি বিমানের ওজন ১০৮ টনেরও বেশি। একটি সি-১৭ বিমান পাঠানো হয়েছে সিরিয়ার উদ্দেশ্যে।

আরও পড়ুন - 

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে ভারতের জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, সঙ্গে প্রশিক্ষিত ডগ স্কোয়াড

প্রবল কম্পনে তাসের বাড়ির মত হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে বহুতল, বিধ্বস্ত তুরস্ক আর সিরিয়ার ভিডিও ভাইরাল

ভোরবেলার পর দুপুর ১টা, সোমবার দ্বিতীয় ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক! দেশ জুড়ে মৃত্যুর হাহাকার

Share this article
click me!