নাইজারে সেনা অভ্যুত্থানের পর নিজেকেই নেতা হিসেবে ঘোষণা চিয়ানির, পাল্টা হুঁশিয়ারি প্রেসিডেন্ট অনুগতদের

৬২ বছরের চিয়ানি ২০১১ সাল থেকেই দেশের সেনা বাহিনীর দায়িত্বে রয়েছেন। টেলিভিশনে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, ধীরে ধীরে অনিবার্যভাবে ধ্বংসের দিকে এগিয়ে দেওয়া হচ্ছিল দেশকে।

 

Web Desk - ANB | Published : Jul 29, 2023 3:03 PM IST

নাইজারে আর্মি জেনারেল আবদোর রহমান চিয়ানি নিজেকে নাইজারের নেতা হিসেবে ঘোষণা করেছেন। নাইজারের পুটস্কিস্টাররা নির্বাচিত রাষ্ট্রপতি মহম্মদ বাজৌমকে আটক করা হয়েছে তিন দিন হয়ে গেল। এই অবস্থায় শুক্রবার অস্থিতিশীল জিহাদি আর্মি জেনারেল নিজেকেই নিজে দেশের নেতা হিসেবে ঘোষণা করেছেন। শুক্রবার নাইজারের রাষ্ট্রীয় টেলিভিশনে এইকথা ঘোষণা করেছেন চিয়ানি। মাত্র তিন দিন আগেই চিয়ানির নেতৃত্বাধীন সেনা বাহিনী গণতান্ত্রিকভাবে নির্বাচিন প্রেসিডেন্ট বাজৌমকে ক্ষমতা থেকে পদচ্যুত করেন।

৬২ বছরের চিয়ানি ২০১১ সাল থেকেই দেশের সেনা বাহিনীর দায়িত্বে রয়েছেন। টেলিভিশনে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, ধীরে ধীরে অনিবার্যভাবে ধ্বংসের দিকে এগিয়ে দেওয়া হচ্ছিল দেশকে। দেশকে রক্ষা করার জন্যই তাঁর সেনা বাহিনী এই পদক্ষেপ করেছে। তিনি আরও বলেন বাজৌম দেশের মানুষকে বোঝাচ্ছিলেন যে সবকিছু ঠিকঠাক চলছে। কিন্তু আসল বাস্তব হল দেশে মৃত্যু, গৃহহীন হওয়ার মত ঘটনা ঘটেই চলছে। মানুষ হতাশ হয়ে যাচ্ছে। তবে বেসামরিক সরকারের হাতে কবে আবার ক্ষমতা ফিরিয়ে দেওয়া হবে তা জানাননি চিয়ানি। ২০১৫ ,সাল থেকেই তিনি প্রেসিডেন্টিশাল গার্ডের দায়িত্ব পালন করছিলেন। ২০২১ সাল পর্যন্ত দেশের প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন ইসোফো। চিয়ানি বলেন, দেশের নিরাপত্তা বাহিনী ব্যাপক ত্যাগ স্বীকার করেলও দেশকে সম্পূর্ণ নিরাপত্তা দিতে পারেনি।

'আমরা মানুষের ওপর বুলডোজার চালাই না', বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের মন্তব্যের কড়া জবাব ফিরহাদের

বাজৌমকে ও তাঁর পরিবারকে গার্ডের সামরিক ক্যাম্পের মধ্যেই আটকে রাখা হয়েছে। তাদের গতিবিধি রাষ্ট্রপতি প্রাসাদে তাদের বাসভবনের মধ্যেই সীমাবদ্ধ করে দিয়েছে সেনা বাহিনী। তবে সূত্রের খবর বর্তমানে বাজৌম সুস্থ রয়েছেন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সহ একাধিক রাষ্ট্রপ্রধানের সঙ্গে তিনি যোগাযোগ করেছেন। নাইজার ছিল দীর্ঘদিনের ফরাসি উপনিবেশ।

ভারতীয় নৌবাহিনীতে বড় পরিবর্তন, 'ঔপনিবেশিক যুগের প্রতীক' ব্যাটন ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত

১৯৬০ সালে স্বাধীন হয়েছে নাইজার। তারপর দেশে এই প্রথম সেনা অভ্যুত্থান হয়েছে। পশ্চিম আফ্রিকার দেশগুলির জোট ইকোয়াস জানিয়েছে, বুধবার রাতে প্রেসিডেন্ট বডিগার্ডস রেজিমেন্ট এই অভ্যুত্থান ঘটায়। সেই দিনই সেনা অভ্যুত্থানকারী গোষ্ঠীর পক্ষ থেকে কর্নেল আমাদৌ আবড্রামন রাষ্ট্রীয় টিভি চ্যানেলে বলেছিলেন দেশে ক্ষমতার পালা বদল ঘটেছে। বেহাজ জাতীয় নিরাপত্তা। খারাপ অর্থনীতি ও সামাজিত অস্থিরতার কারণে সরকাকরে ক্ষমতা থেকে সরিয়ে দিয়েছে সেনা। তিনি একই সঙ্গে জানিয়েছিলেন দেশে কার্ফু জারি করা হয়েছে। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান আপাতত বন্ধ রাখা হয়েছে। তিনি বলেছিলেন, সামরিকভাবে সরকারি কাজ চালানোর জন্য সেনা বাহিনী একটি অন্তবর্তী পরিষদ গঠন করা হয়েছে। অন্যদিকে আফ্রিকার কয়েকটি সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী বাজৌমকে মুক্তি না দিলে তার অনুগত সেনা বাহিনী হামলা চালাতে পারে।

Pakistan sex scandal: পাকিস্তানের সবথেকে বড় যৌন কেলেঙ্কারির ফাঁস, বিশ্ববিদ্যালয়ে থেকে ভাইরাল ৫৫০০ পর্ন ভিডিও

 

Share this article
click me!