খালিস্তানপন্থী জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুকে হত্যার চক্রান্ত ব্যর্থ করল আমেরিকা, সতর্ক করা হল ভারতকে

মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন যে তারা যুক্তরাষ্ট্রে এক শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র নস্যাৎ করেছেন। এ ব্যাপারে ভারতকে সতর্কবার্তাও জারি করা হয়েছে। ষড়যন্ত্রের লক্ষ্য ছিল শিখস ফর জাস্টিস (এসএফজে) নেতা গুরপতবন্ত সিং পান্নু।

Parna Sengupta | Published : Nov 22, 2023 1:26 PM IST / Updated: Nov 22 2023, 07:00 PM IST

আমেরিকান মিডিয়ার প্রকাশিত রিপোর্টে বিস্ফোরক তথ্য। আমেরিকা দাবি করেছে যে ভারত খালিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুকে হত্যার চেষ্টা করেছিল, যা আমেরিকা ব্যর্থ করে দিয়েছে। বুধবার ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে যে আমেরিকার মাটিতে পান্নুকে খতম করার পরিকল্পনা বানচাল করা হয়েছে।

মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন যে তারা যুক্তরাষ্ট্রে এক শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র নস্যাৎ করেছেন। এ ব্যাপারে ভারতকে সতর্কবার্তাও জারি করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ষড়যন্ত্রের লক্ষ্য ছিল শিখস ফর জাস্টিস (এসএফজে) নেতা গুরপতবন্ত সিং পান্নু।

"মার্কিন কর্মকর্তারা মার্কিন যুক্তরাষ্ট্রে একজন শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র নস্যাৎ করেছে," ফিন্যান্সিয়াল টাইমস (এফটি) বুধবার বিষয়টির সঙ্গে পরিচিত ব্যক্তিদের উদ্ধৃত করে প্রতিবেদন তৈরি করেছে। বর্তমানে এই রিপোর্টের বিষয়ে ভারতের বিদেশ মন্ত্রক থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বিশেষজ্ঞরা বলছেন নয়াদিল্লির বিরোধিতার কারণে ষড়যন্ত্রকারীরা তাদের পরিকল্পনা পরিবর্তন করেছে নাকি এফবিআই হস্তক্ষেপের কারণে চক্রান্ত ব্যর্থ হয়েছে কিনা তা জানা যায়নি। ভারতকে কূটনৈতিক সতর্কতা ছাড়াও, মার্কিন ফেডারেল প্রসিকিউটররা নিউ ইয়র্ক জেলা আদালতে অন্তত একজন সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

'আমেরিকান সরকারকে জবাব দিতে হবে'

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন আধিকারিকরা তাকে ষড়যন্ত্রের বিষয়ে সতর্ক করেছিলেন কিনা সে বিষয়ে পান্নু কিছু বলতে রাজি হননি। তবে, তিনি এই বিষয়ে বলেন যে আমেরিকান সরকারকে আমেরিকার মাটিতে ভারতীয় অপারেটিভদের কাছ থেকে তার জীবনের হুমকির জন্য জবাব দিতে হবে।

জুন মাসে খুন হন হারদীপ সিং নিজার

উল্লেখ্য, চলতি বছরের জুন মাসে কানাডার ভ্যাঙ্কুভারে এক শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জারকে খুন করা হয়। কানাডা সরকার নিজ্জার হত্যাকাণ্ডে ভারতীয় এজেন্টদের জড়িত থাকার অভিযোগ করেছিল। তবে ভারত এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং এগুলোকে অযৌক্তিক ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছে। এর পর দুই দেশের সম্পর্ক তিক্ত হয়ে যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!