বর্ষশেষের বেদনায় বিহ্বল বিশ্ব, চলে গেলেন ভ্যাটিকান সিটির প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট

দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হলেন ভ্যাটিকান সিটির প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট। ৯৫ বছর বয়সে সবাইকে কাঁদিয়ে চলে গেলেন তিনি। তার প্রয়ানে শোকস্তব্ধ গোটা বিশ্ব।

 

Web Desk - ANB | Published : Dec 31, 2022 11:11 AM IST

দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হলেন ভ্যাটিকান সিটির প্রাক্তন পোপ ষোড়শ বেনেডিক্ট। চিকিৎসকদের এতদিনের চেষ্টা , ভক্তদের প্রার্থনা সবকিছুই যেন ব্যর্থ হয়ে গেলো শনিবার সকালে। ৯৫ বছর বয়সে সবাইকে কাঁদিয়ে চলে গেলেন তিনি। তার প্রয়ানে শোকস্তব্ধ গোটা বিশ্ব। শনিবার সকালে তার প্রয়ানের কথা ভ্যাটিকান সিটির তরফ থেকে একটি অফিসিয়াল বিবৃতির মাধ্যমে নিশ্চিত করা হয়।সেই বিবৃতিতে বলা হয় ,'আমাদের হৃদয় বেদনাতুর। সেই যন্ত্রণা নিয়েই জানাচ্ছি, আমাদের শ্রদ্ধেয় পোপ এমিরেটাস, ষোড়শ বেনেডিক্ট আজ সকাল সাড়ে ৯টা নাগাদ মৃত্যুবরণ করেছেন।'

প্রায় ১০ বছর ধরেই কঠিন রোগে ভুগছিলেন তিনি। বিগত বেশ কয়েকদিন আগে তার শারীরিক অবস্থার অবনতি ঘটে আরও। সূত্রের খবর শারীরিকভাবে অসুস্থ থাকাকালীন তিনি ভ্যাটিকানের গুম্ফায় দিন গুজরান করতেন। অসুস্থতা গুরুতর আকার নিলে মাঝে মধ্যে বর্তমান পোপ ফ্রান্সিসও ছুতে যেতেন সেখানে তাকে দেখার জন্য।শনিবার সেখানেই শেষ নিঃস্বাস ত্যাগ করেন তিনি। বর্ষশেষের এই শোকে বিহ্বল গোটা বিশ্ব।

প্রায় আট বছর ভ্যাটিকান গির্জার পোপের দায়িত্বে ছিলেন পোপ বেনেডিক্ট। কিন্তু ২০১৩ সালে পদত্যাগ করেন তিনি। ১৪১৫ সালে দ্বাদশ গ্রেগরির পর তিনিই দ্বিতীয় পোপ যিনি স্বেচ্ছায় পোপের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন।

আরও পড়ুন 

ভারত জুড়ে ছড়িয়ে পড়েছে ভুয়ো ওষুধ, কড়া পদক্ষেপ নিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া

কূটনীতি ভুলে, সদ্য মাতৃহারা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সমবেদনা পাক-প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের

'নিকটবর্তী যৌনপল্লী কোথায়?' বিদেশে গিয়ে ব্রিটিশ সাংসদের এমন আচরণে ক্ষুদ্ধ প্রধানমন্ত্রী ঋষি সুনক

Share this article
click me!