বেঞ্জামিন নেতানিয়াহুকে নরেন্দ্র মোদীর শুভেচ্ছা, তাঁর মায়ের মৃত্যুতে সমবেদনা জানালেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরই বেঞ্জামিন নেতানিয়াহুকে অভিনন্দন জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Web Desk - ANB | Published : Dec 30, 2022 7:37 PM IST / Updated: Dec 31 2022, 03:03 PM IST

তৃতীয়বারের জন্য ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর পদে আসীন হলেন বেঞ্জামিন নেতানিয়াহু। দেশের সংসদে নতুন সরকার অনুমোদিত হওয়ার কয়েক মিনিটের মধ্যেই শপথ নেন তিনি। ১২০ জনের ইজ়রায়েলি সংসদে ৬৩ জনের ভোট পেয়েছে তাঁর দল। অতি-রক্ষণশীল দল এবং অতি-ডানপন্থী দলগুলির সঙ্গে এক বিশেষ চুক্তি স্বাক্ষর করে নেতানিয়াহু এবং তাঁর দল এই সরকার গঠন করল। ইজ়রায়েলের ইতিহাসে সবচেয়ে ডানপন্থী সরকার হিসেবে তাঁর দলকেই ধরে নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরই বেঞ্জামিন নেতানিয়াহুকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে হিব্রু ভাষায় তিনি লেখেন, “সরকার গঠনের জন্য বেঞ্জামিন নেতানিয়াহুকে আন্তরিক অভিনন্দন। আমাদের কৌশলগত অংশীদারিত্বকে শক্তিশালী করার জন্য একসঙ্গে কাজ করতে উন্মুখ হয়ে আছি।”

 

 

বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী মোদীর ব্যক্তিগত সুসম্পর্কের রসায়ন বারবার প্রকাশ হয়েছে। নভেম্বর মাসের শুরুতে বেঞ্জামিন নেতানিয়াহুর জয়ের পরই ইজরায়েলের জয়ী প্রধানমন্ত্রীকে ‘আমার বন্ধু’ বলে উল্লেখ করে অভিনন্দন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, “ভারত ও ইজ়রায়েলের মধ্যে কূটনৈতিক সম্পর্ককে আরও দৃঢ় করার লক্ষ্যে যৌথ উদ্যোগের বিষয়ে আমি আশাবাদী।” নেতানিয়াহু প্রধানমন্ত্রীত্বে আসার পরদিনই প্রয়াত হন নরেন্দ্র মোদীর মা হীরাবেন মোদী। শুক্রবার সকালে সেই শোকের খবর পেয়েই মোদীর উদ্দেশে সমবেদনা জানিয়ে টুইট করেন তিনি।

 

 

২০১৯ সালে এই বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধেই ঘুষ, জালিয়াতি এবং দুর্নীতির অভিযোগ উঠেছিল। সেসময় বাধ্য হয়ে তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে গিয়েছিলেন। তারপর থেকে গত ৪ বছরে ইজরায়েলে পাঁচটি নির্বাচন হয়েছে। ইয়ার ল্যাপিড সরকারও গঠন করেছিলেন। কিন্তু, তা বেশিদিন টেকেনি। ফের মসনদে ফিরলেন সেই নেতানিয়াহু। এখন তাঁকে সব ক্ষেত্রেই নির্ভর করতে হবে অতি-ডানপন্থী রিলিজিয়াস জা়য়োনিজ়ম পার্টির উপরে।

আরও পড়ুন-
স্বাস্থ্যসাথীর নিয়মে বড়সড় বদল, বেসরকারি হাসপাতালগুলির কারচুপি রুখতে কড়া পশ্চিমবঙ্গ সরকার
ফুটবলের ‘রাজা’ নাকি ‘রাজপুত্র’, দুই ভাগে ভাগ হয়ে যাওয়া ‘পেলে-মারাদোনা’ বিশ্বে আজও পাল্লা ভারী কার?
অমিত সাহার নাটক বন্ধ করতে তৃণমূল নেতার ‘হামলা’, প্রতিবাদে গর্জে উঠলেন অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য

Share this article
click me!