রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বাম্পার জয়, ৮৮ শতাংশ ভোট পেয়ে আবার প্রেসিডেন্ট পদে ভ্লাদিমির পুতিন

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটগ্রহণ শেষে ২৪ শতাংশ আসনে ভোট গণনার প্রাথমিক প্রবণতা এসেছে। গণনায় দেখা গেছে প্রায় ৮৮ শতাংশ ভোট প্রেসিডেন্ট পুতিনের পক্ষে পড়েছে। পুতিনের বয়স ৭১ বছর।

Parna Sengupta | Published : Mar 18, 2024 3:06 AM IST

রবিবার রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফল প্রকাশ্যে এসেছে। দীর্ঘদিন ধরে প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত ভ্লাদিমির পুতিন আবারও ৮৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। ভ্লাদিমির পুতিন ২০১২ সাল থেকে রাশিয়ার প্রেসিডেন্ট। রাষ্ট্রপতি হিসেবে এটি হবে তার পঞ্চম মেয়াদ। তিনি রাশিয়ার প্রধানমন্ত্রীও হয়েছেন। ২০২৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনে জয় পেয়ে ভ্লাদিমির পুতিন ২০৩০ সাল পর্যন্ত রাশিয়ার রাষ্ট্রপতি থাকবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটগ্রহণ শেষে ২৪ শতাংশ আসনে ভোট গণনার প্রাথমিক প্রবণতা এসেছে। গণনায় দেখা গেছে প্রায় ৮৮ শতাংশ ভোট প্রেসিডেন্ট পুতিনের পক্ষে পড়েছে। পুতিনের বয়স ৭১ বছর। শুক্রবার রাশিয়ায় তিন দিনব্যাপী প্রেসিডেন্ট নির্বাচন শুরু হয়েছে। তথ্য অনুযায়ী, পুতিনের বিরুদ্ধে তিন প্রতিদ্বন্দ্বী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

প্রচুর অনলাইন ভোটিং হয়েছে

জেনে রাখা ভালো যে নির্বাচন চলাকালীন হাজার হাজার পুতিনের বিরোধীরা ভোটকেন্দ্রে বিক্ষোভ করেছিল। একই সঙ্গে আমেরিকা বলছে, রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অবাধ বা সুষ্ঠু হয়নি। প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে পুতিন দীর্ঘতম সময়ের জন্য রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালনের রেকর্ড গড়েছেন।

রাশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ৮৮ লাখের বেশি মানুষ অনলাইনে ভোট দিয়েছেন। ইতিহাসে এই প্রথম রাষ্ট্রপতি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং ব্যবহার করা হলো। ভ্লাদিমির পুতিন প্রথমে তার ভোট দেন এবং তারপর অন্যরা তাদের ভোট দেন।

ইউক্রেন সংকট কিউবার মতো গভীর হচ্ছে

স্নায়ুযুদ্ধের সময় ১৯৬২ সালে কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে ইউক্রেন যুদ্ধ পশ্চিমের সাথে রাশিয়ার সম্পর্কের গভীরতম সংকট তৈরি করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট বরাবরই পরমাণু যুদ্ধের হুঁশিয়ারি দিয়ে এসেছেন, কিন্তু তিনি বলেছেন যে তিনি কখনোই ইউক্রেনের উপর পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রয়োজন অনুভব করেননি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!