Baby Born With Tail: ৪ ইঞ্চি লেজ নিয়ে জন্ম! চিনে শিশুকে ঘিরে আলোড়ন

‘লেজবিশিষ্ট’ বলে চলতি কথায় অপমান করা হয়। আসলে তো লেজ নিয়ে কোনও মানুষের জন্ম হয় না বা পরবর্তীকালেও লেজ গজায় না। কিন্তু চিনে এমনই চাঞ্চল্যকর ঘটনা দেখা যাচ্ছে।

Soumya Gangully | Published : Mar 15, 2024 2:51 PM IST / Updated: Mar 15 2024, 09:34 PM IST

লেজ নিয়ে জন্মেছে মানবশিশু! এমনই চাঞ্চল্যকর ঘটনা দেখা যাচ্ছে চিনে। শিশুটির কোমরের পিছন দিকে ৪ ইঞ্চি লম্বা লেজ দেখা যাচ্ছে। পশুদের যেমন লেজ থাকে, তার সঙ্গে শিশুটির লেজের সাদৃশ্য আছে। এই ঘটনায় চিকিৎসক ও বিজ্ঞানীরা হতবাক হয়ে গিয়েছেন। হাংঝাউ শিশু হাসপাতালে এই ঘটনা দেখা গিয়েছে। সেখানেই লেজ-সহ শিশুটির জন্ম হয়েছে। তার এই অবস্থা প্রথমে দেখতে পান হাংঝাউ শিশু হাসপাতালের পেডিয়াট্রিক নিউরোসার্জারি বিভাগের ডেপুটি চিফ ফিজিশিয়ান ড. লি। তিনিই সোশ্যাল মিডিয়ায় শিশুটির লেজ নিয়ে জন্মানোর ভিডিও শেয়ার করেন। এই চিকিৎসক সন্দেহ প্রকাশ করেন, শিশুটির শিরদাঁড়ায় সমস্যা রয়েছে। সেই কারণেই সে লেজ নিয়ে জন্মেছে। পরে এমআরআই করে এ বিষয়ে নিশ্চিত হওয়া গিয়েছে।

স্বাভাবিক জীবন পাবে শিশুটি?

মানবদেহে শিরদাঁড়া যে অংশে যেভাবে থাকা উচিত, চিনের এই শিশুটির ক্ষেত্রে তা হয়নি। তার শিরদাঁড়ার অংশগুলি ঠিক জায়গায় নেই। এর ফলেই লেজ নিয়ে জন্মেছে শিশুটি। তার শরীরে লেজের মতো যে অংশটি তৈরি হয়েছে, সেটি আসলে শিরদাঁড়ারই অঙ্গ। ফলে জন্ম থেকেই শিশুটির সমস্যা রয়েছে। সে কীভাবে স্বাভাবিক জীবন পাবে বা আদৌ সুস্থ-সবল হয়ে উঠতে পারবে কি না স্পষ্ট নয়। অস্ত্রোপচার করে লেজ বাদ দিলে তার শরীরে অন্য সমস্যা তৈরি হতে পারে। সেই কারণেই চিকিৎসকরা চিন্তিত।

চিনে লেজ-সহ শিশু নতুন নয়

২০১৪ সালেও চিনে একটি শিশুর শরীরে এরকম সমস্যা দেখা গিয়েছিল। তার জন্মের কয়েকদিন পরেই মা আবিষ্কার করেন, ৫ ইঞ্জি লম্বা লেজ রয়েছে। শিশুটির মা অস্ত্রোপচার করে লেজ বাদ দিতে বলেন। কিন্তু চিকিৎসকরা সেই প্রস্তাব খারিজ করে দেন। তাঁরা বলেন, শিশুটির স্নায়ুর সঙ্গে লেজটির যোগ আছে। ফলে লেজ বাদ দিলে সারা জীবনের জন্য অসুস্থ হয়ে পড়বে সে। এবার এই সদ্যোজাতর ক্ষেত্রেও একই পদক্ষেপ দেখা যেতে পারে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

কোটায় শিবপুজোর শোভাযাত্রার বৈদ্যুতিক শক লেগে ১৪ শিশু গুরুতর দগ্ধ, দেখুন ভয়াবহ ভিডিও

Accident: গঙ্গা স্নানে বেরিয়ে দুর্ঘটনায় কবলে ট্র্যাক্টর-ট্রলি, প্রাণ গেল শিশু-সহ ২২ জন তীর্থযাত্রীর

বাপরে কি বলছে! স্কুলে সিসি ক্যামেরা লাগানোর দাবি এই শিশু ছাত্রের! কিন্তু কেন? দেখুন

Share this article
click me!