সভা চলাকালীনই আচমকা বেগুনি হয়ে গেল রাশিয়ার প্রেসিডেন্টের হাত! কি হল ভ্লাদিমির পুতিনের

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের হাতটি অত্যাধিক আকারে বেগুনি। এমনকি তার হাতেও অদ্ভুত কালো কালো কিছু ছোপও দেখা দিয়েছে। বিশেষজ্ঞদের ধারণা তিনি ইন্ট্রাভেনাস ট্রেড মার্ক রোগে ভুগছেন।

 

Bhaswati Mukherjee | Published : Nov 25, 2022 6:19 PM IST

বিশ্বজুড়ে ঘটনার ঘনঘটা। করোনা থেকে রাশিয়া -ইউক্রেন যুদ্ধ একের পর এক ঐতিহাসিক ঘটনা কোথাও বদলে দিচ্ছে আন্তর্জাতিক রাজনীতির মানচিত্র। আর এই মানচিত্র বদলের সঙ্গে সঙ্গে কোথাও বার বার খবরের শিরোনামে আসছেন পুতিন, জিংপিং এর মতো রাষ্ট্রপ্রধানরা। এনাদের একাধিক রাজনৈতিক মন্তব্য নিয়ে খবর হয়েছে অনেক। কিন্তু এবার খবরের শিরোনাম কাড়লো পুতিনের অস্বাভাবিক নীলচে বেগুনি হাত।

মঙ্গলবার এক বিশেষ দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এবং কিউবার রাষ্ট্রপতি মিগুয়েল ডিয়াজ-ক্যানেল। প্রতিপক্ষ ওয়াশিংটনকে কিভাবে বাগে আনা যায় তার কৌশল নিয়ে আলোচনা করতেই প্রধানত তাদের এই বঠক। এজন্য দুই দেশ মিলিতভাবে একটি যুক্ত ফ্রন্ট গঠনের সিদ্ধান্তও নেন এদিন। কিন্তু বৈঠকের ফলাফল ঘোষণার সময় সাংবাদিক বৈঠকে তোলা ভিডিওয় পুতিনের বক্তব্য নয়, নেটিজেনদের নজর কেড়েছে তার হাত। তার হাতটি অত্যাধিক আকারে বেগুনি বর্ণ ধারণ করেছে। এমনকি তার হাতে অদ্ভুত কালো কালো কিছু ছোপও দেখা দিয়েছে। বিশেষজ্ঞদের অনেকেরই ধারণা তিনি ইন্ট্রাভেনাস ট্রেড মার্ক রোগে ভুগছেন।কিন্তু বেশ কিছুদিন আগে মার্কিন গোয়েন্দা বিভাগ তাদের এক প্রতিবেদনে জানায় যে প্রেসিডেন্ট পুতিন এক উন্নত ধরণের 'ক্যান্সারে ' ভুগছেন। তিনি বিশেষত কিসে ভুগছেন তা স্পষ্ট না হলেও, তার শারীরিক অবস্থা যে বিশেষরকমভাবে খারাপ সে আন্দাজ করছেন অনেকেই।

ওই বৈঠকের প্রচারিত ছবিতে দেখা যাচ্ছে দ্বিপাক্ষিক আলোচনার সময় তিনি তার চেয়ারটিকে অস্বাবাভিক হারে শক্ত করে ধরে ছিলেন। এমনকি বৈঠক চলাকালীন তিনি অস্বস্তিকরভাবে তার পাও নাড়াতে থাকেন। গত মাসেই গেছে তার ৭০ তম জন্মদিন। তারপরই তার এই শারীরিক অবস্থার এমন অবনতি উদ্বেগ বাড়াচ্ছে সকলের।

 

Share this article
click me!